সন্তানকে উৎসাহ দিতে বলুন ৫টি অনুপ্রেরণামূলক কথা

Mother Helping Daughter with Her Homeworkসন্তানের প্রথম শিক্ষক হচ্ছে তার বাবা মা। সন্তানকে সুন্দর আর সাবলীল একটি জীবন উপহার দিতে বাবা মায়ের ভূমিকা অনেক, কেননা ছোটবেলা থেকে সন্তান যে পরিবেশ আর মানসিকতার মধ্যে বড় হবে সেভাবেই তার জীবন পরবর্তীতে পরিচালিত হবে। তাই আপনার সন্তানের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে তাকে সঠিক উপায়ে গড়ে তোলা আপনার দায়িত্ব।

সন্তানের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে প্রতিদিন যে ৫টি কথা বলা জরুরী:

  • কখনো হাল ছেড়ে না দেওয়া:আপনার সন্তানের মনে এই বোধ জাগিয়ে তুলন যে কোন কিছু না পেরে হাল ছেড়ে দেওয়া কোন সমাধান হতে পারেনা। ইংরেজিতে একটি কথা আছে “Never give up!”আপনার সন্তানকে এই শব্দটি বার বার বলুন আর এই কথার মানেটিও বুঝিয়ে বলুন।
  • শেখার কোন শেষ নেই: আপনার সন্তানের মনে এই বিশ্বাস জাগিয়ে তুলুন যে আপনি নিজেই তার কাছ থেকে প্রতিনিয়ত কিছু না কিছু শিখছেন। দেখবেন সে নিজে বুঝতে শিখবে যে শেখার কোন বয়স বা শেষ নেই। আর এই বোধটি তার সুন্দর জীবন গঠনে সব থেকে বেশী প্রেরণা দেবে।
  • সব কিছুর শুরুটা হয় খুব ছোট: আপনার সন্তানকে সফল মানুষের গল্প শোনান আর সাথে এটা বলতে ভুলবেন না তারা কিভাবে আজ সফল। প্রতিটা মানুষেরই একটি শুরুর গল্প থাকে, কেউ একবারে বড় হয়ে যায় না। সন্তানের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে তাকে ছোট থেকে বড় হাওয়ায় বিশ্বাসী করানোটা জরুরী।
  • ব্যর্থতা কোন বিকল্প রাস্তা নয়: সন্তানের সুন্দর জীবন কামনা করে তাকে বুঝিয়ে বলুন ব্যর্থতা কখনোই কোন কিছুর বিকল্প রাস্তা হতে পারেনা। বরং ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করা যায়। নিজের ভুলগুলো শুধরে নেওয়া যায়।
  • বিশ্বাস আর ভালোবাসা সম্পর্কে বলুন: আপনি প্রতিদিন আপনার সন্তানকে বিশ্বাস আর ভালোবাসা নিয়ে বলতে পারেন, কেননা জীবনে চলার পথে এই জিনিসগুলো তাকে সুন্দরভাবে বাঁচতে সাহায্য করবে। আমি আপনার সন্তানকে বুঝতে দিন আপনি নিজে তাকে কতোটা ভালবাসেন আর বিশ্বাস রাখেন তার উপর।

সন্তানের সুন্দর আর নিরাপদ ভবিষ্যৎ মানে আপনার নিজের জীবনের সার্থকতা। আপনার সন্তান আপনারই প্রতিচ্ছবি তাই তার সঠিক মানসিক বিকাশ ঘটাতে আপনাকেই চেষ্টা করতে হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।