কর্মক্ষেত্রে আপনার অধীনস্থদের উৎসাহিত করতে যা করবেন

How to Motivate Employees

motivate employee

কর্মচারীদের কাছ থেকে সবচেয়ে ভাল কাজ আদায় করে নিতে চাইলে তাদের উৎসাহ দেয়ার (motivation) বিকল্প কিছু নেই। গোমড়া মুখে এক গাদা ফাইল হাতে ধরিয়ে না দিয়ে একটু হাসিমুখে বললে অনেক বেশি আন্তরিকতার সাথে তারা আপনার প্রতিষ্ঠানে কাজ করবে। এই লেখায় থাকবে কিছু পদ্ধতির বর্ণনা, যা প্রয়োগ করে কর্মক্ষেত্রে অধীনস্থদের আরও বেশি উৎসাহিত করা সম্ভব (ways to motivate employees)

১. কাজের পরিবেশ যেন হয় আনন্দময় (happy work environment):

আপনার কর্মচারীরা জীবনের একটি বড় অংশ অফিসেই থাকে। তাই যতটা সম্ভব আরামদায়ক এবং আনন্দময় কর্ম-পরিবেশ (work environment) গড়ে তুলুন। এমন অফিস নির্বাচন করুন যেখানে কর্মচারীরা মুক্তভাবে কাজ করতে পারবে, হাঁটতে পারবে। বদ্ধ পরিবেশে কাজ করতে করতে হাঁপিয়ে উঠা খুবই স্বাভাবিক।

২. দেয়ালের সর্বোচ্চ ব্যবহার করুন (proper use of walls):

কর্মচারীদের দিনের একটি বড় অংশই কাটে দেয়ালের দিকে তাকিয়ে। আর এর সুযোগ নিতে পারেন আপনি। দেয়ালে বিভিন্ন প্রেরণামূলক পোস্টার, বাণী (motivational quotes for employees) থাকবে। থাকবে বিভিন্ন কর্মচারীর ছবি (employee of the week), কারো জন্মদিনের শুভেচ্ছা বার্তা ইত্যাদি।

৩. অফিসে রাখুন খাবারের ব্যবস্থা (keep food for employees):

যদি কর্মচারীরা জানে তাদের জন্য অফিসে সুস্বাদু খাবার অপেক্ষা করছে , তবে কাজে আসার প্রতি তাদের আগ্রহ বেড়ে যাবে অনেকগুণ। তাই অফিসে খাবারের ব্যবস্থা রাখুন। চা বা কফি, ঠাণ্ডা কোমল পানীয়, সিঙ্গারা বা কেক ইত্যাদি খাবারের ব্যবস্থা যখন অফিসের ভেতরেই থাকবে, তখন কর্মচারীদের বারবার বাইরে যাওয়ার প্রবণতাও হ্রাস পাবে।

৪. প্রশংসা করুন কাজের (give them compliment):

যদি কোন কর্মচারী ভাল কাজ দেখিয়ে থাকে, তবে তার প্রশংসা করুন খোলা মনে। তার কাজের কোন অংশটি আপনার ভাল লেগেছে, বা ব্যবসার উন্নতিতে অবদান রাখবে তা নির্দিষ্ট করে বলুন। এতে করে তিনি পরবর্তীতে আরও ভাল ভাবে সে কাজটি করার উৎসাহ (motivation) পাবে।

৫. কর্মচারীদের জন্য পুরষ্কারের ব্যবস্থা করুন (give awards):

প্রতি সপ্তাহে বা মাসে সবচেয়ে ভাল কাজ করা কর্মচারীদের জন্য পুরষ্কারের ব্যবস্থা করুন। এতে সবাই বুঝতে পারবে,প্রতিষ্ঠান তাদের কাছ থেকে শুধু নিয়েই যাচ্ছে না, তাদের কাজের মূল্যায়ণও করছে। খুব বড় কোন পুরষ্কার নয়, হতে পারে তা সিনেমা বা খেলার টিকেট, কোন রেস্টুরেন্টের কুপন অথবা নিয়মিত বেতনের সাথে কিছুটা অতিরিক্ত অর্থ।

কর্মক্ষেত্র নিয়ে পরামর্শ.কম এ প্রকাশিত আরো লেখা
যেভাবে কর্মক্ষেত্রে পারস্পরিক ভুল বোঝাবুঝি এড়িয়ে চলবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক,টুইটার,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।