নিজেকে ভালোবাসুন ও অনুপ্রাণিত করুন

Texting-Etiquetteনিজেকে ভালোবাসা মানে হলো নিজেকে গ্রহণ করা। এর মানে হলো নিজেকে শ্রদ্ধা করা, নিজের প্রতি ইতিবাচক প্রতিচ্ছবি, নিজেকে শর্তহীনভাবে গ্রহণ করা। এটা মনে রাখতে হবে যে পৃথিবীতে কেউই নিখুঁত নয়, আমাদের সবারই শক্তি ও দুর্বলতা আছে। তবে উন্নতির জন্য অনুপ্রেরণার উৎস খুঁজে বের করতে পারি যাতে উন্নতি করা যায় । আমরা প্রত্যেকেই স্বতন্ত্র এবং প্রত্যেকেরই মেধা ও সক্ষমতা আছে। নিজেকে ভালো বাসুন , নিজেকে ভালো না বাসলে অন্যকে ভালোবাসা যায় না।

  •  নিজেকে সমালোচনা করা পরিহার করুন: সমালোচনা কখনো একটি জিনিসের পরিবর্তন করে না। নিজেকে সমালোচনা করা পরিহার করুন। নিজেকে গ্রহণ করুন আসলে আপনি যা সেভাবেই। যখন আপনি নিজেকে সমালোচনা করবেন তখন আপনার পরিবর্তন হবে নেতিবাচক। আর যখন নিজেকে গ্রহণ করবেন বা স্বীকৃতি দিবেন তখন পরিবর্তন হবে ইতিবাচক।
  • নিজেকে ভয় দেখাবেন না: নিজের নেতিবাচক চিন্তাগুলো দিয়ে নিজেকে ভয় দেখাবেন না। এটা জীবনের ক্ষেত্রে ক্ষতিকর । এমন মানসিক প্রতিচ্ছবি খুঁজুন যা আপনাকে আনন্দ দেয়।
  • নম্র, দয়াশীল ও ধৈর্যশীল হোন: নিজের প্রতি নম্র ও দয়াশীল হউন। নতুন যা কিছু শিখছেন তার প্রতি ধৈর্যশীল হোন।
  • নিজের প্রতি সদয় হন: নিজেকে ঘৃণা করা শুধু নিজের চিন্তাকে ঘৃণা করা। এই চিন্তাগুলোর জন্য নিজেকে ঘৃণা করবেন না। চিন্তাগুলোর পরিবর্তন করুন।
  • নিজের প্রশংসা করুন: সমালোচনা অভ্যন্তরীণ শক্তিকে ভেঙে দেয়। প্রশংসা করে এই শক্তির প্রতিষ্ঠা করুন। যতটা পারুন নিজের প্রশংসা করুন। যা ভালো করেছেন , প্রতিটি ছোট ছোট জিনিসের জন্য নিজের প্রশংসা করুন। ছোট ছোট ঘটনার প্রতি মনোযোগ দিন।
  • নিজেকে সহযোগিতা করুন: নিজেকে সহায়তার উপায় খুঁজুন। বন্ধু-বান্ধবের সহায়তা নিন। তাদের সহায়তা সহজেই আপনাকে শক্তিশালী করবে। একা একা কিছুটা শক্তিশালী হওয়া যায় তবে পরে ভেঙ্গে যায়।
  • নিজের নেতিবাচক দিকগুলোকে ভালবাসুন: স্বীকার করুন যে আপনার প্রয়োজন পূরণের জন্য কাজটি করেছিলেন। কিন্তু এখন আপনি সেই প্রয়োজনগুলো পূরণের জন্য নতুন ও ইতিবাচক উপায় খুঁজে পেয়েছেন। তাই পুরাতন নেতিবাচক দিকগুলো সরিয়ে নিন।
  • শরীরের প্রতি যত্ন নিন: পুষ্টিকর খাদ্য সম্পর্কে তথ্য নিন। কোন ধরনের খাবার শরীরের সর্বাপেক্ষা শক্তি ও প্রাণবন্তটার জন্য প্রয়োজন? কোন ধরনের ব্যায়াম উপযুক্ত।
  • মিরর ওয়ার্ক / আয়না এক্সারসাইজ: প্রায়ই নিজের চোখে তাকান। নিজের প্রতি ভালবাসা প্রকাশ করুন। আয়নায় তাকিয়ে নিজেকে ক্ষমা করুন অতীতের কোন ভুল বা অপ্রত্যাশিত দুঃখজনক ঘটনার জন্য। দিনে একবার নিজেকে বলুন “আমি তোমাকে ভালবাসি, আমি সত্যিই তোমাকে ভালবাসি”।
  • নিজেকে ভালবাসুন: এখন থেকে শুরু করুন। নিজের স্বচ্ছ যতটুকু পারেন ততটুকু করুন। স্বচ্ছ ভাল করুন যে আপনি সবসময় যথেষ্ট ভালো।

“To be beautiful means to be yourself. You doesn’t need to accepted by others. You need to accept yourself.” Thich Nhat Hanh.

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।