রান্নাঘরের নন-স্টেইনলেস স্টিলের সরঞ্জাম রাখুন মরিচামুক্ত

How to Keep Kitchen Stuffs Rust-freeদৈনন্দিন জীবনে রান্নাঘরে বহুল ব্যবহৃত স্টেইনলেস ষ্টীল (stainless steel) জিনিসে সহজে মরিচা ধরে না। কিন্তু নন-স্টেইনলেস ষ্টীল সরঞ্জাম হলো দা,ছুরি,পাতিল ইত্যাদি-যেগুলোতে এ সমস্যা দেখা যায়।। এগুলো দীর্ঘদিন ফেলে রাখলে মরিচা ধরে যায়।এটি কোরবানির মত বিশেষ সময় গুলোতে বেশি চোখে পড়ে। কেননা এই সময় রান্না-কাটাকুটির মত কাজ একটু বেশি হওয়ায় সরঞ্জামও দ্বিগুন লাগে। যা সারাবছর তেমন প্রয়োজন হয়না।তাই লম্বা সময় হাত না লাগায় এবং অসচেতনতা্র কারণে মরিচা /জারণ এসে অনেকটা ব্যবহার অনুপযোগী করে দেয়।কিছু নিয়ম মেনে চললে এবং যত্নবান হলে দীর্ঘদিন কার্যকরভাবে ব্যবহারের নিশ্চয়তা পাওয়া যায়।

বিশেষ মুহূর্ত গুলোতে হয়তো আগে থেকে কামারশালায় দিয়ে প্রয়োজনীয় দা-ছুরি পরিষ্কার ও শান দিয়ে রাখা যায়। কিন্তু আপনি যখন তেমন একটা ব্যবহার হয় না বিধায় দৈনন্দিন প্রয়োজনের জন্য একটা ছুরি হাতের কাছে রেখে বাকি গুলো যত্ন করে কোথাও রেখে দেন।হঠাৎ দরকার হলে বের করে দেখলেন মরিচা পড়ে কোন কিছু কাটার অবস্থা নাই।চিন্তায় পড়বেন কি হবে এখন?জানুন কিভাবে কি করবেন।

যেভাবে মরিচা পরিষ্কার করবেন (how to clean rust)

ঘরে এমন কিছু জিনিস আছে যা মরিচার মত সমস্যা নিমিষে দূ্র করতে পারে। শুধু আপনাকে সেইসব সম্পর্কে জানতে হবে।চলুন জেনে নেওয়া যাক। কিভাবে মরিচা আসা সরঞ্জাম পরিষ্কার করবেন এবং ভবিষ্যতে না হতে কি করবেন?

  • সিরকার ব্যবহারঃ মরিচা পড়া দা/ছুরি/বাটি সাদা সিরকায় ৪৫মিঃ ডুবিয়ে রাখতে হবে।যদি মরিচা গাঢ হয় তবে এভাবে ২৪ ঘন্টা রাখতে হবে। তারপর স্ক্রাবার দিয়ে মেজে গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • বেকিং সোডার ব্যবহারঃ মরিচার উপর সরাসরি বেকিং সোডা ছিটিয়ে দিয়ে পুরনো দাতেঁর ব্রাশ দিয়ে ঘষতে হবে।কিছুক্ষণ পর ব্রাশে অল্প পানি লাগিয়ে আবার আগের মত ঘষা দিতে হবে। তারপর টিস্যু দিয়ে মুছে আবার প্রথম থেকে করতে হবে যতক্ষণ মরিচা পরিষ্কার না হয়। তাছাড়া মরিচা শক্ত হলে বেকিং সোডার সাথে সিরকা বা লেমন জুস মিশিয়ে পেষ্ট তৈরী করে, সেটি লাগিয়ে ঘষে তোলা যায়।
  • কোক ও লেবুর ব্যবহারঃমরিচার উপর কোক ঢেলে,অ্যালুমিনিয়াম ধাতুপাত(দুধের কন্টিনার,ঔষধের কৌটার সাথে এটি থাকে) দিয়ে ঘষা দিলে উঠা শুরু হয়ে যাবে। একি ভাবে দোকান থেকে অল্প সোডিয়াম বাই-কার্বনেট এনে তার সাথে লেবুর রস, লেমন জুস মিশিয়ে সেটি মরিচার উপর লেপ দিয়ে ব্রাশে ঘষেও তোলা যায়।

যেভাবে মরিচা দূরে রাখতে যত্ন নিবেন জিনিসপত্রের (how to protect your stuffs)

  • ব্যবহারের পর অব্যশই সাবান দিয়ে পরিষ্কার করে গরম পানিতে ধুয়ে ফেলতে হবে।
  • তারপর শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলতে হবে যেন কোন রকম পানি না থাকে।
  • এরপর হালকা করে তেল লাগিয়ে দিতে হবে।বছরে ২/৩ বার।তাহলে জারণ আসবে না।
  • স্যাতঁস্যাতে জায়গায় কিংবা কন্টিনার জাতীয় কিছুতে বদ্ধ করে রাখা যাবে না।
  • কিছুদিন পর পর অবশ্যই দেখতে হবে ।বিশেষ করে বর্ষা কালে।
  • বালি,পাথর ও নুনা পানির সংস্পর্শ থেকে দূরে রাখাও জরুরী।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।