যেভাবে আপনার ছাত্রকে অনুপ্রাণিত করবেন

teacher

teacher
প্রতিনিয়ত আমরা কারো না কারো কাছ থেকে কিছু শিখছি আবার কাউকে না কাউকে কিছু শেখাচ্ছি। তাই বলা যায় আমরা প্রত্যেকেই যেমন একজন ছাত্র আবার প্রত্যেকেই একজন শিক্ষক। কেউ প্রাতিষ্ঠানিক ভাবে শিক্ষক আবার কেউ অপ্রাতিষ্ঠানিক শিক্ষক। আপনার ছাত্রকে কিছু শেখাতে গেলে আপনাকে প্রথমে যে কাজটি করতে হবে তা হলো তাকে অনুপ্রাণিত করতে হবে। আমরা অনেকেই ছাত্রকে অনুপ্রাণিত করতে পারিনা বা এই অনুপ্রেরণা দেওয়াটাকে গুরুত্বের সাথে দেখিনা। আপনার দেওয়া অনুপ্রেরণা  ছাত্রকে করে তুলবে অনেক বেশি আত্মবিশ্বাসী,উদ্বুদ্ধ,মনোযোগী ও আশাবাদী।

আসুন জেনে নেয় যাক কিভাবে একজন ছাত্রকে অনুপ্রাণিত করা যায়।

ছাত্র সম্পর্কে জানুন:
ছাত্রকে অনুপ্রেরণা দেওয়ার আগে প্রথমে আপনার ছাত্র সম্পর্কে ভাল ভাবে জানার চেষ্টা করুন। যেমন তার বয়স, তার ভাল লাগা মন্দ লাগা, তার স্বপ্ন কি, তার প্রিয় ব্যক্তিত্ব কে ইত্যাদি।

ছাত্রকে বোঝানোর চেষ্টা করুন যে তার স্বপ্ন পূরণীয়:
অনেক ছাত্র মনে করে যে তার স্বপ্ন কখনো সত্যি হবে না, অল্পতেই হতাশ হয়ে পরে। তাকে বুঝানোর চেষ্টা করুন যে তার স্বপ্ন পূরণীয়। সে চেষ্টা করে গেলে একদিন সফল হবেই।

 তার প্রিয় ব্যক্তিত্বের জীবনী থেকে অনুপ্রেরণা দিন:
তার প্রিয় ব্যক্তিত্ব কিভাবে সফল হয়েছে, কিভাবে বিভিন্ন সমস্যা সমাধান করেছে, কেমন পরিশ্রম করেছে, সফলতার পেছনের গল্প ইত্যাদি তাকে শোনান এবং তা থেকে শিক্ষা গ্রহণ করতে বলুন। কোন কিছুর উদাহরণ দেয়ার সময় তার প্রিয় ব্যক্তিত্বের জীবন থেকে উদাহরণ দেয়ার চেষ্টা করুন। কখনো আপনার নিজের জীবন থেকে বেশি বেশি উদাহরণ দিবেন না।

সমস্যাকে ছোট করে দেখতে শেখান:
ছাত্ররা অনেক ক্ষেত্রেই জীবনের সমস্যাকে গুলোকে অনেক বড় করে দেখে, যা তাদের আত্মবিশ্বাসকে কমিয়ে দেয়। তাই তাকে সমস্যাকে ছোট করে দেখতে শেখান এবং বুঝাতে চেষ্টা করুন যে, সে মন থেকে চাইলে যেকোনো সমস্যাই মোকাবেলা করতে পারবে।

তার কাজের মূল্যায়ন করুন:
ছাত্রকে তার কাজের জন্য সঠিক ভাবে মূল্যায়ন করুন। ছাত্র যদি কোন ভাল কাজ করে থাকে তা হলে তার প্রশংসা করুন এবং বলুন ভবিষ্যতে ও যেন তা অব্যাহত রাখে।

 সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করুন:
তাকে প্রতিশ্রুতি দেন যে, সে যদি সফল হওয়ার জন্যে পরিশ্রম করে যায় তাহলে আপনি আপনার স্থান থেকে তাকে দিক নির্দেশনা এবং পূর্ণ সহযোগিতা প্রদান করবেন।

বোঝান যে, আপনি এবং তার পরিবার তার উপর আশাবাদী:
তাকে বোঝানোর চেষ্টা করুন যে তার উপর আপনি এবং তার পরিবার অনেক বেশি আশাবাদী।আপনারা প্রত্যাশা করেন যে, সে একদিন একজন সফল মানুষ হবে।

শুধু একজন বন্ধুভাবাপন্ন শিক্ষকই পারেন ছাত্র-ছাত্রীদের যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।