যেভাবে পণ্যের বিক্রয় বাড়াবেন অনলাইনে

How To Increase Online Sales

Laptop-Computer-Intel-Atom-D2550-Dual-Core

ইন্টারনেটের মাধ্যমে অল্প সময় ও পরিশ্রমে প্রচলিত প্রচার মাধ্যমের চেয়ে অনেক বেশি দ্রুত প্রচুর ক্রেতার কাছে পৌঁছানো যায়।
ইন্টারনেটে ক্রেতা আকর্ষণ এবং পণ্যের বিক্রয় বাড়ানোর কিছু পদ্ধতি রয়েছে যা বিভিন্ন সফল বিক্রেতারা অনুসরণ করে থাকেন। এই লেখায় তেমন কিছু পদ্ধতি বিস্তারিতভাবে তুলে ধরা হবে।

১. হোমপেইজে সর্বোচ্চ ২-৩ টি পণ্যের প্রদর্শন করুনঃ
হোমপেইজে আপনার সবচেয়ে আকর্ষণীয় ২-৩টি পণ্য প্রদর্শন করুন। অন্যান্য পণ্য ক্যাটাগরি অনুযায়ী সাজিয়ে উপস্থাপন করুন ক্রেতার সামনে। এতে করে প্রচুর পণ্য একসাথে সামনে দেখে ক্রেতা যেমন দিশেহারা হয়ে যাবেন না, তেমনি আপনার ওয়েব পেইজের সৌন্দর্যও অটুট থাকবে।

২. ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে ব্যবহার করুন হুভার এডঃ
হুভার এড কোন নির্দিষ্ট পণ্যের প্রতি তাৎক্ষণিক ভাবে ক্রেতাকে আকর্ষণ করে। এটি একটি ছোট বক্সের মত যেখানে কোন পণ্যের ছবি এবং সংক্ষিপ্ত বর্ণনা থাকে। ব্রাউজিং করার মাঝপথে হঠাৎ এটি ক্রেতার সামনে উপস্থিত হয়। এছাড়া এই হুভার এডকে বিভিন্ন ‘পপ আপ উইন্ডো’ ব্লক করার সফটওয়্যারগুলো চিহ্নিত করতে পারে না। তাই হুভার এড ব্যবহার করা নিরাপদ।

৩. পণ্যের শিরোনামকে করুন আকর্ষণীয়ঃ
পণ্য বিক্রয় বাড়ানোর জন্য সঠিক শিরোনাম নির্বাচন অত্যন্ত জরুরী। শিরোনাম এমন হতে হবে যাতে তা ক্রেতাকে সহজেই আকর্ষণ করে।
“ওয়ালেট কিনুনঃ খাটি লেদার ওয়ালেট পাচ্ছেন তিনটি বিভিন্ন রঙে”
“ আপনার ক্রেডিট কার্ড, বিজনেস কার্ড, টাকা হারিয়ে যাওয়ার দুশ্চিন্তা আর নয়। সুন্দর ভাবে এসব সাজিয়ে রাখতে নিয়ে নিন খাটি লেদারের ওয়ালেট, পাচ্ছেন তিনটি আকর্ষণীয় রঙে”

উপরের প্রথম শিরনামে বর্ণনা করা হয়েছে শুধুমাত্র পণ্যটি কি , আর নিচের শিরোনামে বর্ণনা করা হয়েছে আপনি এ থেকে কিভাবে উপকৃত হতে পারেন। খুব স্বাভাবিক ভাবেই দ্বিতীয় শিরোনাম ক্রেতাদের বেশি আকর্ষণ করবে।

৪. পণ্যের বর্ণনায় প্রথমে সমস্যা তুলে ধরুনঃ
অনলাইনে বিক্রয়ের (online sale) জন্য কোন পণ্যের বর্ণনায় সবার প্রথমে রাখুন ক্রেতাদের সমস্যাগুলো, এর পর রাখুন কিভাবে আপনার পণ্য সে সব সমস্যার সমাধান করতে পারে। নিজেদের দৈনন্দিন সমস্যার বর্ণনা চোখে পড়লে যে কোন ক্রেতাই সহজে আকৃষ্ট হবেন, এবং যখন তিনি দেখবেন আপনার পণ্যটি তাঁকে সম্ভাব্য সমাধান দিতে পারে, তখন তিনি পণ্যটি কেনার জন্য আগ্রহী হয়ে উঠবেন।

৫. পণ্যটি আপনার নয়, ক্রেতাদেরঃ
পণ্যটি আপনার নয় বরং ক্রেতার , এ ধারণাটি ক্রেতার মনে গেঁথে দিন। আপনার লাভের উদ্দেশ্যে নয়, বরং ক্রেতার সেবার জন্যই পণ্যটি আপনি বিক্রয় করছেন এমন ধারণা যদি ক্রেতার মনে গেঁথে দেয়া যায় তবে পণ্যের বিক্রয় বেড়ে যাবে অনেকগুণ।

৬. পণ্যের বর্ণনার সাথে যোগ করুন ছবিঃ
পণ্যের বর্ণনার সাথে আকর্ষণীয় ছবি যোগ করুন। ছবিগুলো যাতে এমন হয়, যা দেখে ক্রেতার মনে আপনার পণ্য সম্পর্কে ভাল ধারণা জন্মে। বিভিন্ন পাশ থেকে ছবি তুলে নিন পণ্যটির। কারণ অনলাইনে ক্রেতার সরাসরি পণ্যটি যাচাই করার সুযোগ নেই, তাই উপযুক্ত ছবিই পারে ক্রেতাকে আগ্রহী করে তুলতে।

 কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছিঃ

অনলাইনে পন্য বিক্রয় সম্বন্ধে আপনার অভিজ্ঞতা, আপনার অনলাইন মার্কেটিং স্ট্র্যাটেজি (online marketing strategies) , কিভাবে অনলাইনে পণ্যের বিক্রয় আরও বাড়িয়ে তোলা যায় ( Increase online sales).

পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।