নারীদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার জন্য কয়েকটি পরামর্শ

confident-womanপ্রতি দশজনে প্রায় আটজন নারীই প্রতিদিন নিজের আত্মবিশ্বাস অর্জনের জন্য যুদ্ধ করে যাচ্ছেন। আত্মবিশ্বাস (self esteem) এমন একটি ব্যাপার যেটা যতক্ষণ না একজন নারী নিজে নিজের জন্য উপলব্ধি করতে না পারে ততক্ষণ পুরো পৃথিবীটাই তার কাছে অনেক অস্বস্তির একটি জায়গা হিসেবে প্রতীয়মান হয়।

আত্মবিশ্বাসহীনতা ভীষণ রকমের একটি মানসিক সমস্যা আর মানসিক সমস্যায় আক্রান্ত নারী নিজে হতাশায় ভোগার পাশাপাশি তার পরিবার ও চারপাশের মানুষগুলোর জীবন যাপনেও যথেষ্ট প্রতিবন্ধকতা সৃষ্টি করে থাকে। তাই আজ নারীদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে কিছু পরামর্শ দিচ্ছি।

  • নিজের সম্পর্কে একটি ইতিবাচক মনোভাব গড়ে তুলুন। আপনার নিজের ভেতরের সৌন্দর্য সম্পর্কে এবং নিজের সম্পর্কে ইতিবাচক দিকগুলো নিয়ে ভাবুন। আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে আত্মোপলব্ধির থেকে বড় কিছু আর হয় না।
  • “আপনি সুন্দর, আপনি সাহসী, আপনি মানসিকভাবে শক্তিশালী, আপনি আত্মবিশ্বাসী” এই চিন্তাগুলো আপনাকে আত্মবিশ্বাসী করে তুলতে অগ্রণী ভূমিকা রাখবে।
  • একটি ব্যাপার সব সময় মনে রাখতে হবে পৃথিবীতে আপনার মতো আর কেউ নেই। আপনি এক আর অদ্বিতীয়া। আয়নায় নিজেকে দেখুন আর নিজের সম্পর্কে ইতিবাচকভাবে ভাবুন।
  • নিজেকে আত্মবিশ্বাসী করে তুলতে আপনার প্রথম কার্যকরী পদক্ষেপ হবে নিজের নেতিবাচক দিকগুলো খুঁজে বের করা ও লিখে রাখা। প্রতিদিন নোটটিতে চোখ রাখবেন এবং একটু একটু করে নেতিবাচক দিকগুলোকে ইতিবাচক দিকে পরিণত করুন।
  • নিজের শরীরের প্রতি যত্নবান হোন। ঠিকঠাক খাওয়া দাওয়া করুন, পর্যাপ্ত ঘুমান আর ব্যায়াম করুন। মনে রাখবেন আপনি শারীরিকভাবে ফিট থাকলে আত্মবিশ্বাস আপনাআপনি তৈরি হবে।
  • নিজের মধ্যে পরিবর্তন আনুন। প্রতিদিনের একঘেঁয়েমি জীবনযাপন আপনাকে আত্মবিশ্বাসী হয়ে উঠার পথে বাধা প্রদান করতে পারে। এক্ষেত্রে নিজের চিরচেনা চুলের ধরণ বদলে ফেলতে পারেন আবার পোশাকে পরিবর্তন আনতে পারেন।
  •  আত্মবিশ্বাসী মানুষের সাথে মিশতে চেষ্টা করুন। আত্মবিশ্বাসী, ইতিবাচক মানসিকতা আর আত্মসম্মানবোধে ভরপুর মানুষের সাথে থাকলে আপনার আত্মবিশ্বাস ও বেড়ে যাবে। হতাশাগ্রস্থ মানুষের সংসর্গ আপনাকেও হতাশায় আক্রান্ত করতে পারে।
  • নারী বলে নিজেকে চার দেওয়ালে বন্দী করে রাখবেন না। চার দেওয়ালে নিজেকে ধরে রাখলে মন সংকীর্ণ হয়ে যায়, যেখানে বাইরের পৃথিবীর সাথে চললে আপনার জানা বোঝার পরিধি বৃদ্ধি পায়। আত্মকেন্দ্রিক মানুষগুলোই আত্মবিশ্বাস হনতায় ভোগে।
  • নিজেকে কখনো অন্যের সাথে তুলনা করবেন না। হ্যাঁ আপনি কাউকে রোল মডেল হিসেবে অনুসরণ করতেই পারেন, তবে তার মানে এই না যে আপনাকে তার নকল করতে হবে। অন্যকে নকল করার মানসিকতা আপনার আত্মবিশ্বাস নষ্ট করে দেয়।

বেশীরভাগ নারীরাই তাদের বাহ্যিক সৌন্দর্য নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন যা কিনা আত্মবিশ্বাসের পথে অন্যতম অন্তরায়। এই দৃষ্টিভঙ্গি থেকে বের হয়ে আসতে হবে। মনে রাখবেন সৌন্দর্য কখনোই একজন নারীর মূল্যায়নের মাপকাঠি হতে পারেনা।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।