কিভাবে বুঝবেন আপনার বন্ধুটি আসলেই ‘ভালো বন্ধু’

224768_215526805126423_1998318_n
ছবি কৃতজ্ঞতা- জিন্নাত শাহীনা
মডেল- কামাল, এখলাছ, মেহেদী
বন্ধু ছাড়া আমরা ভালোভাবে বেঁচে থাকতে পারিনা। একজন ভালো বন্ধুই আমাদের জীবনে অনেক ইতিবাচক পরিবর্তন এনে দিতে পারে। যখন আমরা তার ভালো পরামর্শ, উপদেশ গুলো শুনি এবং মেনে চলার চেষ্টা করি। তাই আপনার বন্ধুটি আসলেই ভালো বন্ধু কিনা জেনে নিন।

কোন কিছুতেই আপনাকে হিংসা করে না। বুঝার চেষ্টা করুন বন্ধুটি সত্যিকার অর্থে খুশি হয় কিনা যখন আপনার পক্ষে কোন কিছু যায়। ভালো বন্ধু কখনও আপনাকে হিংসা বা বিরক্ত করবে না।

সবসময় আপনার পাশে থাকতে চায়। একজন ভালো বন্ধু সবসময় বিশেষ করে আপনার দরকারে আপনার পাশে থাকে বা থাকার (মন থেকে) চেষ্টা করে। যদি এমনটাই হয় তাহলে বুঝে নিন সে আপনার সত্যিকারের বন্ধু।

সৎ এবং সহায়ক। একজন ভালো মানুষ সৎ, নীতিবান এবং সাহায্য মনোভাবপূর্ণ হয়। আপনার বন্ধু আপনার খারাপ কাজের জন্য বাধা বা না করার পরামর্শ দেয় কিনা খেয়াল করুন এবং ভালোটা করার জন্য আপনাকে সহযোগিতা করতে চায় কিনা বুঝার চেষ্টা করুন।

সময়কে মূল্য দেয়। সময় অনেক মূল্যবান জিনস, ভালো বন্ধু কখনো আপনার সময় নষ্ট বা অপচয় করার চেষ্টা করবে না।

আপনার আবেগকে সম্মান করে। একজন ভালো বন্ধুই কেবল আপনার আবেগ, অনুভুতি বুঝতে পারবে। কোন খারাপ কাজ আবেগের তাড়নায় করছেন, খেয়াল করার চেষ্টা করুন আপনার বন্ধুটি সেটা আপনাকে সুন্দর করে বুঝিয়ে ভুল ভাঙ্গানোর চেষ্টা করছে। তার মানে সে আপনার আবেগকে সন্মান করে।

আপনাকে বিশ্বাস করে। যদি বুঝতে পারেন আপনার বন্ধুটি আপনার যেকোন গ্রহণযোগ্য উপদেশ শুনে তা করার চেষ্টা করে তাহলে বুঝবেন সে সত্যিকার অর্থে আপনাকে বিশ্বাস করে। তবে আপনকেও তাকে বিশ্বাস করতে হবে। এক পক্ষের বিশ্বাসের উপর কোন ভালো সম্পর্ক গড়ে ওঠে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।