ঈদের ছুটির আনন্দ বাড়িয়ে তুলবেন যেভাবে

How To Have The Best Eid Vacation

eid
“ভোজবাজির মত ছুটিগুলো চলে গেল!”
ঈদের ছুটি (eid vacation) শেষে বেশিরভাগ লোককেই এই কথাটি বলতে শোনা যায়। আসলেই কিভাবে কিভাবে যেন পার হয়ে যায় ছুটিগুলো। তারপর আবার সেই ব্যস্ততা, অবিরাম ছুটে চলা, নিয়ন আলোর শহরে ঘণ্টার পর ঘণ্টা জ্যামে বসে থাকা। ছুটি শেষে আফসোস যেন না থাকে সেজন্যেই আমাদের এই পরিবেশনা। জেনে নিন কিভাবে কাজে লাগাবেন ঈদের ছুটি।

১) নিখুঁত পরিকল্পনা করুন(make a perfect plan)

নিজেকে আগে জিজ্ঞাসা করে নিন কিভাবে ছুটি কাটাতে চাইছেন? ঝামেলামুক্ত নিরুদ্বেগ হয়ে? নতুন কোন স্থান দেখতে গিয়ে? নাকি পুরনো কোন বন্ধু বা আত্মীয়স্বজনের সাথে দেখা করে? ঠিকঠাক প্রশ্নের জবাব পেলে তবেই বসে ঠিক করুন কোথায় যাবেন। এরকম যেন না হয় আপনি ঝামেলামুক্ত ছুটি (eid vacation) কাটাতে চাইছেন, কিন্তু এমন একটি স্থানে যাওয়ার জন্যে পরিকল্পনা করলেন যেখানে যেতে দীর্ঘ ও জটিল পথ পাড়ি দিতে হবে।

২) প্রিয়জনকে সময় দিন(give time for your special one)

আপনার ব্যস্ততার দিকে চোখ রেখে আপনার প্রিয়জন হয়তো মুখ ফুটে বলে না, কিন্তু একান্ত কিছু সময় দূরে কোথাও ঘুরে আসতে সবাই চায়। যেখানে শুধু আপনি আর আপনার প্রিয়জন ছাড়া থাকবে না আর কেউ। তাই সম্পর্কের বাঁধন মজবুত করার জন্যে এমন একটি ছুটির পরিকল্পনা করুন, যেখানে আপনার প্রিয়জনকে উপহার দিতে পারবেন কিছু অসাধারণ মুহূর্ত।

৩) জমে থাকা কাজ সেরে ফেলুন(finish your pending tasks)

জমে থাকা কাজ বলতে কিন্তু অফিসের কাজ কিংবা পড়ালেখা বলা হচ্ছে না। আপনার হয়তো ছাদে খুব সুন্দর একটা বাগান ছিল। সময় আর যত্নের অভাবে যা হারিয়েছে সৌন্দর্য। এই ছুটিতে এরকম জমে থাকা শখের কাজগুলো সেরে ফেলুন। জেনে রাখুন, শখের কাজ কিন্তু বাড়িয়ে তোলে মানুষের কর্মস্পৃহা।

৪) প্রয়োজনীয় জিনিসপত্র সাথে রাখুন(keep necessary things with you)

দুশ্চিন্তা মুক্ত ছুটি কাটাতে চাইলে আপনার নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো রাখতে হবে সাথে। কোথাও বেড়াতে গিয়ে মোবাইল চার্জ দিতে পারলেন না কিংবা ডিজিটাল ক্যামেরাটি ভুলে সাথে নেননি বলে সুন্দর মুহূর্তগুলো ধরে রাখতে পারছেন না। এমন হলে মেজাজ কারই বা ভাল থাকবে? তাই ক্যামেরা, চার্জার, এক্সট্রা ব্যাটারি সাথে রাখুন। এছাড়া আরো কিছু প্রয়োজনীয় জিনিসের তালিকা দেখুন এ লেখাতে

৫) পছন্দের মানুষদের সাথে রাখুন(stay with your beloved ones)

আপনার বাসার ছাদে আপনার পছন্দের কিছু বন্ধু এনে একটি পার্টির ব্যবস্থা করলেন। প্রচুর খাওয়াদাওয়া হল, আড্ডা হল। শেষ বিকেলে আকাশ যখন লাল হচ্ছে কোন এক বন্ধু হয়তো তুলে নিলো গিটার, বেসুরো গলা মেলালেন আপনারাও। দৃশ্যটি ভেবে বলুন, ছুটি উপভোগ্য করতে সবসময় দূরে কোথাও যাওয়ার দরকার আছে?

৬) স্বতঃস্ফূর্ত থাকুন(be spontaneous)

টাকা, সময় সবই খরচ করলেন। অনেক সুন্দর একটা স্থানে ঘুরেও আসলেন। তারপরেও মনের গহীনে থাকা ধুলোগুলো পরিষ্কার হয়নি? এর কারণ আপনি ছুটি কাটাতে গিয়েও ফর্মাল ছিলেন। সমুদ্রের গর্জে ওঠা ঢেউ এর বুকে ঝাঁপ দেননি, ঘাম ঝরাতে ঝরাতে পাহাড়ের চূড়ায় উঠে চিৎকার করেননি, মেঠোপথে সাইকেলের রেস দিতে গিয়ে আছাড় খাননি। তাহলে আর কিভাবে উপভোগ করবেন ছুটি? সাহসী, স্বতঃস্ফূর্ত থাকুন। মনে রাখুন ছুটি (eid vacation) কাটাতে এসেছেন, অফিসে নয়।

পাঠক লেখাটি পড়ে নিশ্চয় রোমাঞ্চিত হয়ে পড়েছেন? তো আর দেরী কেন বের হয়ে পড়ুন, রোমাঞ্চকে রুপ দিন বাস্তবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।