কাপড়ে মারাত্মক দাগ বা আস্তরণ উঠানোর জন্য পরামর্শ

670px-Remove-Grease-or-Oil-Stains-from-Clothing-Step-1নিত্যনতুন কাপড় নিয়ে ফ্যাশন আমাদের দৈনন্দিন জীবনের একটা অংশ হয়ে দাঁড়িয়েছে। অফিসে যাবো একটা ফর্মাল শার্ট প্যান্ট না হলে হবেনা; পার্টিতে যাবো, রংচঙা কাপড় না হলে হবেনা। নির্দিষ্ট স্থানের জন্য নির্দিষ্ট কাপড়কেও রাখতে হয় প্রস্তুত। ব্যবহারের আগে শুধু প্রস্তুত রাখলে কি হবে? ব্যবহারের পর সেই সুন্দর কাপড় বা জামাটার মধ্যে যদি কোন অনাকাঙ্ক্ষিত দাগ পড়ে তাহলে? এই যেমন পানের পিক, কলমের কালি, রক্তের দাগ, মোম কিংবা লোহার মরিচা? মনেও স্বাভাবিকভাবে একটা দাগ পড়ে যায় অথবা চিন্তা আসে কিভাবে সেই দাগ দূর করবেন। এইসব দাগ কিভাবে উঠাবেন সেই বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হল।

sp-2
পানের পিকঃ   
শুধু বয়স্করাই কি পান খায়? নাহ, উৎসবের আমেজে তরুণরাও অনেক সময় এক খিলি পান খেয়ে ফেলি আর সেই পানের পিক যদি জামায় পড়ে তাহলে চিন্তিত হবার কিছু নেই। যেখানে দাগ লেগেছে তার নিচে অন্য একটা পরিস্কার কাপড় রাখবেন। রেখে এক টুকরো চামড়া তুলে ফেলা আলু ঘষে দিন দাগের জায়গাটায়। সুপারম্যানের মত দাগ উড়ে যাবে।

sp-1
কলম বা দোয়াতের কালিঃ
আমাদের স্কুল জীবনের প্রায় সবারই কমবেশি শার্ট বা প্যান্টে বা জামায় কলমের কালি লেগে বিচ্ছিরি একটা ছড়ানো দাগ সৃষ্টি করতো। এখনো অনেকেরই মাঝে মাঝে অফিসিয়াল ড্রেসেও অনাকাঙ্ক্ষিত ভাবে কালি লেগে যায়। তো এই কালি দূরীকরণের জন্য ছাতু আর লেবুর রসের মিশ্রণ তৈরি করে কাপড়ের দাগে লাগিয়ে কিছুক্ষণ কাপড়টি রোদে রেখে দিন। তারপর কাপড়টি ধুয়ে ফেলুন। দেখবেন দাগ চলে গেছে।

রক্তের দাগ
শরীরের কোন অংশ কেটে গেলে ফিনকি দিয়ে বা ফোঁটা ফোঁটা রক্ত লাগতে পারে আপনার জামায়। প্রথমত, সেই জামাটিকে আপনি লবণ মিশ্রিত ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। তারপরে সেই জামাটিকে লন্ড্রি সাবান দিয়ে ভালভাবে ঘষে গরম পানিতে ধুতে হবে। তাহলেই রক্তের দাগ চলে যাবে।

মোমের আস্তরণঃ
অন্ধকারে মোম নিয়ে হেঁটে যাচ্ছেন। এমন সময় পছন্দনীয় একটা জামায় মোমের দাগ পড়ল। দুশ্চিন্তা করতে হবেনা। প্রথমে আপনি মোম এর আস্তরণের উপরে বরফ ঘষে সেটা তুলে ফেলবেন। তারপর বিছানার উপরে জামাটা বিছিয়ে রাখবেন। যে জায়গাটায় মোমের আস্তরণ ছিল সেই জায়গাটার উপরে একটি সাদা কাগজ রেখে ইস্ত্রির তাপে ডলে দিন। কি দেখবেন এর পড়ে? তাপে মোম গলে কাগজের সাথে উঠে গেছে।

লোহার মরিচাঃ
দীর্ঘদিন ধরে গ্রিলে বা তারকাটায় জামা রেখে দিয়েছেন অথবা অন্য কোন কারণে সুন্দর একটা জামাতে লোহার মরিচা পড়ল। কি করা যায়? ঘরে ভিনেগার আছে তো? আর লবণ তো থাকারই কথা। লবণ ও ভিনেগারের পেস্ট তৈরি করে দাগ লাগা অংশে লাগিয়ে রোদে জামাটা রেখে দিন অথবা কোন একটা স্টিলের বাটিতে গরম পানি নিয়ে দাগযুক্ত অংশটুকু তাপ দিন। এরপর ভাল করে জামাটা সাবান দিয়ে ধুয়ে ফেলুন ।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।