সহজেই খুঁজে নিন আপনার কাঙ্খিত চাকরি!

How to Get Desired Job Easilyআজকাল চাকরি (job) খোঁজার অনেক মাধ্যম আছে, তারপরেও আমরা নিজেদের পছন্দের চাকরিটি খুঁজে পেতে হিমশিম খাই। কিভাবে খুব সহজে খুঁজে নিতে পারেন নিজের পছন্দের পদবীর চাকরিটি…আপনার পছন্দের কোন প্রতিষ্ঠান বা ক্ষেত্রে?

  • বিভিন্ন জব সারচিং সাইটে (job searching website) নিজের তথ্য দিয়ে প্রোফাইল বা অনলাইন সিভি খুলে রাখুন। আজকাল অনেক চাকরিদাতা প্রতিষ্ঠানই নিজেদের অফিস বা ই-মেইল এড্রেস না দিয়ে ঐসব জব সাইটে অনলাইন এপ্লিকেশনের মাধ্যমে আবেদনপত্র গ্রহণ করে।
  • আপনি যে অর্গানাইজেশন বা প্রতিষ্ঠানে কাজ করতে চান, সেগুলোর একটা তালিকা তৈরি করে ফেলতে হবে এবং সপ্তাহে অন্তত একবার করে সেসব প্রতিষ্ঠানের অফিশিয়াল ওয়েব সাইটে নজর দিতে হবে।
  • জব সাইটে জব খোঁজার সময় আপনার কী-ওয়ার্ড দিয়ে জব খুঁজতে হবে, যেমন আপনার অগ্রাধিকার জব লোকেশন দিয়ে অথবা আপনার সাবজেক্ট অথবা পছন্দের ডিপার্টমেন্ট দিয়ে সার্চ করলে খুব সহজেই এবং দ্রুত আপনার কাঙ্ক্ষিত জব এর সন্ধান পেয়ে যাবেন। এতে আপনার সময় বাঁচবে এবং প্রাসঙ্গিক চাকরির তালিকা করতে সুবিধা হবে।
  • সবারই কম বেশি নেটওয়ার্ক থাকে, সেগুলোকে কাজে লাগানোর সময় এটাই। সিনিয়রদের সাথে সব সময় সুসম্পর্ক বজায় রাখতে হবে এবং প্রয়োজনে তাদেরকে আপনার সিভি দিয়ে রাখতে পারেন।
  • কিভাবে বানাতে পারেন একটি আকর্ষণীয় সিভি এবং রিজিউমি সেই সম্পর্কে একটু ইন্টারনেটে ঘাটলেই পেয়ে যাবেন। সিনিয়রদের থেকেও হেল্প নিতে পারেন প্রয়োজনে। একটি সুন্দর আকর্ষণীয় সিভি আপনাকে প্রতিযোগিতায় অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে।
  • আবেদন করার আগে সেই জবের দায়িত্ব বা কর্মপরিধি এবং প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে স্টাডি জানতে হবে। সেজন্য সেই প্রতিষ্ঠানের ওয়বসাইট বা ইন্টারনেট থেকে সহযোগিতা নিন।
  • যে চাকরির জন্য আবেদন করেছেন সেগুলোর সর্বশেষ আপডেট তথ্য জানতে ভুলবেন না যেন।

আশা করি কাঙ্খিত চাকরি খোঁজার এই টিপসগুলো (job searching tips) কাজে লাগবে। শুভ কামনা রইল।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।