যেভাবে সহকর্মীদের শ্রদ্ধা অর্জন করবেন

7749577054_81d9cd1721_b
ছবি-ম্যালকম ম্যানার,ফ্লিকার.কম থেকে

আমরা সবাই চাই আমাদের সহকর্মীদের দ্বারা সম্মানিত হতে, চাই অন্যরা আমাকে শ্রদ্ধা করুক আমার মতামতের মূল্যায়ন করুক। সম্মান উপার্জন করতে সময়ের প্রয়োজন হয় আবার কিছু বিষয় খেয়াল রাখলেই সহজেই অন্যদের কাছে নিজের গ্রহণযোগ্যতা বাড়িয়ে তোলা যায়।

আসুন জেনে নেওয়া যাক শ্রদ্ধা অর্জন করার কিছু পরামর্শ।

১) অন্যদের সন্মান প্রদান করুনঃ
নিজে সন্মান অর্জন করতে চাইলে আগে অন্যকে তার প্রাপ্য সন্মান প্রদান করুন।সন্মান দিতে না জানলে কখনই আপনি নিজেও সন্মান পাবেন না। আপনি কাউকে সন্মান দেখালে বিনিময়ে তার কাছে দ্বিগুণ সন্মান ফেরত পাবেন।

২) অন্যদের কাছে নির্ভরযোগ্য হোনঃ
আপনি যে নিঃসন্দেহে একজন নির্ভরযোগ্য মানুষ তা অন্যদের কাছে প্রকাশ করুন। কেউ কিছু বললে মনোযোগ দিয়ে শুনুন তার সমস্যার সমাধানের চেষ্টা করুন আত্মবিশ্বাস বজায় রাখুন।

৩) নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করুনঃ
অন্যদের কাছে নিজেকে একজন আত্মবিশ্বাসী মানুষ হিসেবে তুলে ধরুন। স্বভাবতই আমরা আত্মবিশ্বাসী মানুষদের পছন্দ করে থাকি। তাই যখনি আপনি নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করবেন তখন সহজেই অন্যরা আপনার মতামতের মূল্যায়ন করবে।

৪) অন্যের কাজের প্রশংসা করুনঃ
বন্ধু বা সহকর্মীর কাজের প্রশংসা করুন। কম কথায় তাদের পোশাক অথবা তাদের চলাফেরার ধরনের বাহবা দিন। তবে সীমার মধ্যে থেকে প্রশংসা করুন। অন্যথায় আপনি একজন বিরক্তিকর মানুষ হিসেবে আখ্যায়িত হতে পারেন।

৫) অন্যদের প্রতি সহানুভুতি প্রকাশ করুনঃ
আপনার চারপাশের মানুষের প্রতি খেয়াল রাখুন। তাদের প্রতি পারস্পারিক সহানুভুতির সম্পর্ক বজায় রাখুন। তাদের মানসিক সহায়তার প্রয়োজন হলে তাদের সাহায্য করুন।বিনিময়ে আপনি পাবেন সন্মান ও গ্রহণযোগ্যতা।

৬) কম কথা বলুনঃ
প্রত্যেকেরই সবকিছু সম্পর্কে একটা মতামত আছে। কিন্তু আপনি সব ব্যাপারে প্রতিনিয়ত আপনার মতামত প্রকাশ করে যাবেন এমনটা কাম্য নয়। আপনি চুপ থাকুন, কম কথা বলুন দেখবেন অন্যরা নিজ থেকেই আপনাকে বলার আহ্বান জানাবে।

৭) নিজের লাভের চিন্তা ছাড়াই অন্যদের সাহায্য করুনঃ
আপনি যদি একটি নির্ভরযোগ্য ব্যক্তি হিসাবে পরিচিত হতে চান তাহলে কোন কিছু আশা না করে অন্যকে সাহায্য করুন। দেখবেন বিপরীত দিক থেকেও সাহায্যের বা সহমর্মিতার অভাব হবেনা।

৮) কৃতকর্মের দায়িত্ব নিতে শিখুনঃ
আপনি মানুষের সম্মান অর্জন করতে চান? তাহলে নিজ কর্মের দায়ভার নিতে শিখুন। ভালো কাজের পাশাপাশি খারাপ কাজের দায়ও নিন। ভালো কাজের প্রশংসা নিবেন কিন্তু খারাপ কাজের দায় অন্যের উপর চাপাবেন এমনটা কখনই করবেন না।

সন্মান ধরে রাখতে শিখুন। মনে রাখবেন সন্মান অর্জন করতে সময় লাগে কিন্তু খোয়াতে সময় লাগে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।