ফ্লিকার থেকে সহজেই ছবি নামাবেন যেভাবে

Flickr-imageছবি শেয়ারিং এর জন্য বেশ জনপ্রিয় একটি ওয়েব সাইট হলো Flickr.com, যা সাধারণ ভাবে সবার কাছে ফ্লিকার নামেই পরিচিত। এ সাইটে প্রতিদিন লাখ লাখ নতুন ছবি আপ্লোড হচ্ছে। বিভিন্ন আলোকচিত্রশিল্পীর সুন্দর সব ছবির দেখা মিলবে এখানে। কিন্তু কেউ যদি এসব ছবি নিজের কোন ওয়েব সাইট বা অন্য কোন প্রকাশনাতে ব্যবহার করতে চান সেক্ষেত্রে সংশ্লিষ্ট ছবির ফটোগ্রাফারের সাথে যোগাযোগ করে অনুমতি নিয়ে ব্যবহার করতে হবে। কিন্তু অনুমতি যদি না মিলে তবে কি হবে? চলুন জেনে নিই ফ্লিকার থেকে ঝামেলাবিহীনভাবে ছবি সংগ্রহ করার উপায়।

(১) প্রথমেই আপনাকে ইয়াহু তে একটি ইমেইল এড্রেস খুলতে হবে। মনে রাখবেন, জিমেইল বা অন্য কোন এড্রেস ব্যবহার করে ফ্লিকারে প্রবেশ করা যায় না। তবে আগে থেকেই ইয়াহু মেইল ব্যবহার করলে সেটা দিয়েই আপনি ফ্লিকারে লগ-ইন করতে পারবেন।

(২) এবার হোম পেইজের উপরের ডান কোণে search এর ঘরে আপনি যে বিষয়ের উপর ছবি খুঁজছেন সেটা লিখুন।

(৩) ফলাফলে অনেক ছবি আসবে কিন্তু সব ছবি আপনি ডাউনলোড করতে পারবেন না। একটি ছবি ক্লিক করে খোলার পর যদি সেটার পাশে লেখা থাকে যে © All Rights Reserved তবে সে ছবিটি বিনা অনুমতিতে আপনি ব্যবহার করতে পারবেন না। আপনাকে ফটোগ্রাফার অথবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমতি নিতে হবে।

(৪) তবে ফ্লিকারের পেইজের উপরে sort অপশনে গিয়ে license থেকে creative commons only ক্লিক করলে যে ছবিগুলো আসবে সেগুলো বিনা অনুমতিতে ব্যবহার করা যায়। এ ধরণের ছবি দুইভাবে ব্যবহারের অনুমতি দেয়া আছে- বাণিজ্যিকভাবে অথবা কিছুটা পরিবর্তন করে। ছবিগুলোর পাশে লেখা থাকে Some rights may reserve.

(৫) এ লেখাটির পাশে তিনটি আইকন চিহ্নিত আছে যেগুলোতে ক্লিক করলে আপনি দেখতে পাবেন এগুলো দ্বারা কি বোঝানো হয়েছে। এখানে ছবিগুলো শেয়ার করার অনুমতি দেয়া হয়েছে তিনটি শর্ত স্বাপেক্ষে।

    ক) ছবির প্রকৃত স্বত্ত্বাধিকারীর নাম উল্লেখ করতে হবে ও মূল ছবিতে কোন ধরণের পরিবর্তন সাধন করলে সেটাও উল্লেখ করতে হবে।
    খ) অনেক ক্ষেত্রে আপনাকে শুধু ব্যক্তিগত ব্যবহারের জন্য ছবি নিতে অনুমতি দেয়া হবে, বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের জন্য নয়।
    গ) আবার কিছু ক্ষেত্রে মূল ছবি অবিকৃত ও অপরিবর্তিতভাবে ব্যবহারের অনুমতি দেয়া হয়, কোন ধরণের পরিবর্তন গ্রহণযোগ্য হয় না।

(৬) এবার আসে ছবি ডাউনলোডের পালা। যে ছবিটি ডাউনলোড করতে চান সেটাকে ব্রাউজারের নতুন ট্যাব বা উইন্ডোতে খুলুন। ছবির ডান দিকে Some rights may reserve এর নিচে স্লাইডে কিছু ছোট ছোট ছবি দেখতে পাবেন। এ ছবিগুলোর নিচে রয়েছে বেশ কিছু আইকন। এখানে আপনাকে তিনটি ডট চিহ্নিত আইকন (…) ক্লিক করতে হবে। এটা More Actions অপশন।

(৭) More Actions থেকে Download all size এ গিয়ে আপনার পছন্দমত মাপের ছবিটি নামিয়ে নিন।

এভাবে খুব সহজেই কপিরাইট সংক্রান্ত ঝামেলায় না গিয়েও আপনার ওয়েবসাইট বা অন্য কোন কাজের জন্য ফ্লিকার থেকে পেতে পারেন সুন্দর সব ছবি। যা আপনার ছবি সংক্রান্ত কাজের মানে যোগ করবে  নতুন মাত্রা।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।