গরমে এসি ছাড়াই নিজেকে ঠাণ্ডা রাখুন সহজে

summerfপ্রচণ্ড গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জীবন। চলাফেরা করতে প্রচুর কষ্ট হচ্ছে সবার। আর বলাই বাহুল্য যে সবার পক্ষেই এসি কেনা সম্ভব না। সত্যি কথা বলতে, তার খুব বেশি দরকারও কিন্তু নেই। কয়েকটি সহজ কাজ করে আপনি নিজেকে খুব সহজেই সতেজ ঠাণ্ডা অনুভূতি দিতে পারেন।

১) প্রচুর পানি পান করুন

গরমে নিশ্চয় এই উপদেশটি শুনতে শুনতে বিরক্ত হয়ে গেছেন। কিন্তু মনে রাখতে হবে এটার কোন বিকল্পও নেই। প্রচুর পানি পান করুন। তবে একসাথে নয়। প্রতি ঘণ্টায় পানি খাওয়ার চেষ্টা করবেন। পানিতে লেবু, কমলার রস এগুলি যোগ করতে পারেন। যা স্বাদে নতুনত্ব এনে দিবে।

২) ঘাড়কে রোদ থেকে বাঁচান

আমাদের শরীরের তাপ সংবেদনশীল স্নায়ুগুলি ঘাড়ে অবস্থিত। তাই রোদে বের হলে এই স্থানটিকে ঢেকে রাখুন। ক্যাপ উল্টো করে পরুন, অথবা টিশার্টের কলার উঁচু করে দিন। মেয়েরা ওড়না ব্যবহার করতে পারেন। খুব বেশি গরমে এক টুকরো বরফ নিয়ে ঘাড়ে ম্যাসাজ করুন। এতে আপনার পুরো শরীরে শীতল অনুভূতি ছড়িয়ে পড়বে।

৩) কব্জি এবং পায়ের পাতা ধুয়ে নিন ঠাণ্ডা পানিতে

আমাদের শরীরের কব্জির ধমনী দিয়েই শরীরের উপরিভাগে রক্ত চলাচল করে। প্রত্যেক হাতের কব্জি ১০ সেকেন্ড ধরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এছাড়া পায়ের পাতাও ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখতে পারেন। এতে কমপক্ষে একঘণ্টা আপনার শরীর ঠাণ্ডা থাকবে।

৪) নিজের এবং ঘরের আসবাবপত্রের জন্যে হালকা রঙ বেছে নিন

গাঢ় রঙের পোশাকগুলো সূর্যের তাপ শুষে নেয়। তাই এই পোশাক পরিধানে গরম বেশি লাগে। এই গরমে সাদার মত হালকা রঙের পোশাক বেছে নিন। আর আপনার বিছানার চাদর, বালিশের কাভার এবং অন্যান্য আসবাবপত্রের উপর সাদা রঙের কাপড় ব্যবহার করতে পারেন। সাদা রঙের কাপর তাপ শুষে নেয় না বরং তাপের প্রতিফলন ঘটায়। এতে আপনার বাসা এবং আপনি নিজে ঠাণ্ডা থাকতে পারবেন।

৫) ঠাণ্ডা শসার টুকরো ব্যবহার করুন

পাতলা করে কাটা শসা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। পরে শসার টুকরো আপনার কপালের ঠিক মাঝখানে ধরে রাখুন। বরফের টুকরো দিয়েও কাজ চলতে পারে। তবে শসার টুকরোর মধ্যে ঠাণ্ডা করার গুণ বেশি। এছাড়া চোখ বন্ধ করে চোখের পাতার উপরও দিয়ে রাখতে পারেন ঠান্ডা শসার টুকরো।

৬) সকাল এবং দুপুরে ভারি কাজ করবেন না
মনে রাখতে হবে, সকাল ১১ টা থেকে দুপুর ৩টা পর্যন্ত আবহাওয়া সবচেয়ে বেশি উত্তপ্ত থাকে। তাই এই সময় সব ভারি কাজ যেমন ব্যায়াম, জগিং, খেলাধুলা বন্ধ রাখতে হবে।

৭) নিজেই তৈরি করুন মিনি এসি

এই জন্যে লাগবে একটি টেবিল ফ্যান আর ঠাণ্ডা পানিতে ভেজা একটি টাওয়েল অথবা ভেজা কাপড়। এবার ফ্যান ছেড়ে দিয়ে ভেজা কাপড়টি ফ্যানের সামনে ঝুলিয়ে দিন। খেয়াল রাখবেন বাতাস যেন এই ভেজা কাপড়ের মধ্যে দিয়ে প্রবাহিত হয়। এটি আপনার রুমের বাতাস ঠাণ্ডা করে তুলবে।

এছাড়া অপ্রয়োজনে চুলা,লাইট জ্বালিয়ে রাখবেন না। দরকার না হলে বন্ধ রাখুন টেলিভিশন, কম্পিউটার। কেননা এইসব আপনার রুমকে গরম করে ফেলে। উপরের উপায়গুলো আজই পরীক্ষা করে ফেলুন আর এসি ছাড়াই নিজেকে দিন সতেজ ঠাণ্ডা অনুভূতি। ভাল থাকুন চরম গরমে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।