তীব্র রাগ দমন করার জন্য কিছু পরামর্শ

angerরাগ বিশেষ করে তীব্র রাগ বা দীর্ঘদিন ধরে পুষে রাখা রাগ- উভয়ই স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। তীব্র রাগের ফলে শ্বাস-প্রশ্বাস দ্রুততর হয়, রক্তচাপ বেড়ে যায় আকস্মিকভাবে, এড্রেনালিন এবং করটিসল হরমোনের চলাচল দ্রুততর হয়, সর্বোপরি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাবার ঝুঁকি থাকে। তাই রাগ দমন করা খুবই প্রয়োজন। জেনে নিন কিছু সহজ পদ্ধতি যা আপনাকে রাগ দমন করতে সাহায্য করবে।

১. চোখ বন্ধ করে শ্বাস নিনঃ
তীব্র রাগের মুহূর্তে স্বাভাবিক শ্বাস প্রশ্বাস আপনাকে সাহায্য করবে না, তাই চোখ বন্ধ করে দীর্ঘ শ্বাস নিন এবং আস্তে আস্তে ছাড়ুন।

২. মনে মনে কোন শব্দ বা বাক্য বারবার বলতে থাকুনঃ
“শান্তি”, “শান্ত হও” এধরণের শব্দ বা বাক্য বারবার নিজের মনে বলতে থাকুন। এটি আপনার মনোযোগ অন্যদিকে সরাবে এবং মনকে শান্ত হতে সাহায্য করবে।

৩. কোন ছবি বা দৃশ্যের কথা ভাবুনঃ
যখন কোন পরিস্থিতি আপনাকে রাগিয়ে দিবে, সে মুহূর্তে তা থেকে নিজের মনোযোগ সরিয়ে শান্ত কোন ছবি বা দৃশ্যের কথা ভাবুন। মনের চোখে তা দেখার চেষ্টা করুন বা নিজেকে কল্পনায় সে স্থানে নিয়ে যান। রাগ কমে যাবে অনেকটাই।

৪. পানি পান করুনঃ
খুব রাগের মুহূর্তে ঠাণ্ডা পানি পান করতে করতে পারেন। এতে করে শরীর এবং মস্তিষ্ক ঠাণ্ডা হবে যা প্রভাব ফেলবে আপনার মনেও।

৫. ব্যায়াম করুনঃ
তীব্র রাগ কোনভাবেই কমাতে না পারলে সে স্থান দ্রুত ত্যাগ করুন। জোরে হাটা বা দৌড়ানো শুরু করুন। যদি অন্যকোন ব্যায়াম করার সুবিধা আশেপাশে থেকে থাকে তবে তাতে জড়িয়ে পড়ুন।

৬. রেগে গিয়ে কিছু করার আগে ভাবুনঃ
রাগের মাথায় যে কাজ যা সিদ্ধান্ত নেয়া হয়, অধিকাংশ সময়েই দেখা যায় তা ভুল ছিল। এর জন্য সারাজীবন অনুশোচনাও করতে হতে পারে। তাই কোন কাজ বা সিদ্ধান্ত নেয়ার আগে ঠাণ্ডা মাথায় ভাবুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।