রমজানে ইবাদতে মন বসাতে করতে পারেন যে ৪ টি কাজ

ramadan-19_fahaheel_kuwait-4রমজান ইবাদতের মাস। রোজা রাখা, তারাবী নামাজ পড়া, কোরআন খতম দেয়া সহ অনেক ইবাদত করা যায় এই মাসে। কিন্তু ঈদের কেনাকাটা, ইফতার সেহরির আয়োজন বিভিন্ন কারণে একটি ব্যস্ত সময়ও পার করতে হয় রমজানে। এতে ইবাদতে বিঘ্ন ঘটতে পারে, কমে যেতে পারে মনোযোগ। তাই কিভাবে রমজানে ইবাদতে মন বসাতে প্রস্তুতি নেয়া যায় চলুন জেনে নিই।

১) আগেই প্রয়োজনীয় জিনিসপত্র কিনে ফেলুনঃ
ঈদের কেনাকাটা, রমজানের কাঁচাবাজার সহ প্রয়োজনীয় জিনিসপত্র রমজানের প্রথম সপ্তাহে কিনে মজুদ করে রাখুন। প্রথম সপ্তাহে মার্কেটে, বাজারে ভিড় খানিকটা কম থাকে,এতে আপনি ঝামেলা ছাড়াই কেনাকাটা শেষ করতে পারবেন এবং রমজানের অন্যান্য দিন ইবাদতে মন দিতে পারবেন।

২) বিনোদন কমিয়ে আনুনঃ

টিভি দেখা, সিনেমা দেখা, গান শোনা এই ধরণের কাজগুলো রমজানে ধীরে ধীরে কমিয়ে আনুন। কারণ এইসব আপনার মনোযোগ নষ্ট করে দিতে পারে যা ইবাদত করতে সমস্যার সৃষ্টি হয়।

৩) পরিবারে ছোটদের উৎসাহ প্রদান করুনঃ

রমজানে বাসার ছোটদের নামাজ পড়া শিখানো, কোরআন পড়তে, মসজিদে যেতে উৎসাহ প্রদান করুন। এতে ছোটরা ইবাদতে ব্যস্ত থাকলে আপনার কাজ সহজ হয়ে যাবে। আপনি নিজেও সহজে ইবাদত করতে পারবেন।

৪) রমজানের উপকারিতা বর্ণনা করুনঃ

বিভিন্ন বই পড়ে পড়ে রমজানের বিভিন্ন উপকারিতা, ইবাদতের ফজিলত এইসব বর্ণনা করে আপনার পরিবারের সবাইকে মন লাগিয়ে ইবাদত করার জন্যে মানসিকভাবে প্রস্তুত করে নিন।

এছাড়াও ঝামেলাপূর্ণ যেসব কাজ রয়েছে সেসব একটু আগেভাগে করে হালকা হয়ে নিন। তাহলে রমজানের মূল্যবান সময়টা ইবাদত করতে ব্যয় করতে পারবেন।

পবিত্র রমজান ও রোজা সংক্রান্ত আরো কিছু লেখা পড়ুন পরামর্শ.কম এ
রমজানে যে ৫ টি কাজ আপনার শরীর সুস্থ ও হালকা রাখবে

যে ৬ টি নিয়ম অনুসরণ করলে খুব সহজেই ঘুম থেকে উঠতে পারবেন সেহেরিতে

ইফতারে এড়িয়ে চলবেন যে ৩ টি মারাত্মক ভুল
রমজানে ডায়াবেটিস রোগীরা যে বিষয়গুলো মেনে চলবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।