যেভাবে কমিয়ে আনবেন ঘন ঘন অভিযোগের অভ্যাস

How to Complain Less“আপনি গোলাপের কাঁটা দেখে অসন্তুষ্ট হতে পারেন , আবার কাঁটাগুলোর উপর গোলাপ দেখে আনন্দিতও হতে পারেন।” -টম উইলসন

আমাদের প্রায় সবাই এমন কোন ব্যক্তিকে চিনি যিনি সব বিষয়েই অভিযোগ করতে ভালবাসেন। একদম নির্ভুল ভাবে করা কোন কাজেরও খুঁত বের করতে এমন ব্যক্তিদের জুড়ি নেই। সব বিষয়েই ঘন ঘন অভিযোগের অভ্যাসটি যে খুবই খারাপ তা আর বলার অপেক্ষা রাখে না। ঘন ঘন অভিযোগ করলে আসলে কোন কিছুই অর্জন করা যায় না যতক্ষণ না তা সংশোধন করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে, এছাড়া যিনি বার বার অভিযোগ করতেই থাকেন তার উপর বিরক্ত হয়ে পড়েন আশে-পাশের মানুষজনও। ঘন ঘন অভিযোগের এই অভ্যাসটি কমানোর পদ্ধতি (how to complain less) নিয়েই এই লেখাটি।

১. পরিবর্তন আনুন আপনার চিন্তার ধরণে ( change the way you think):

নিজের চিন্তা-ভাবনার ধরণে পরিবর্তন আনা বেশ কঠিন ব্যাপার তবে অসম্ভব কিছু নয়। মানব মস্তিষ্ক খুব স্বাভাবিকভাবেই কোন জিনিসের নেতিবাচক দিকটাই (negetive side) প্রথমে দেখতে পায়। এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য নিজের উপর খানিকটা জোর খাটাতে হবে। কোন বিষয় নিয়ে আপনি অভিযোগ করার আগে তা নিয়ে ভাবুন, তার ইতিবাচক দিকগুলো নিয়ে ভাবতে নিজেকে বাধ্য করুন। কিছুদিন পর আপনি এতে অভ্যস্ত হয়ে যাবেন।

২. কোন পরিস্থিতি এবং সময়ে আপনি বেশি অভিযোগ করেন তা চিহ্নিত করুন (notice your triggers):

দিনের এমন কোন সময় কি আছে, যখন আপনি স্বাভাবিকের চেয়ে বেশি অভিযোগ (complain) করেন? এমন কেউ কি আছে যার সাথে থাকলে আপনার অভিযোগের মাত্রা বৃদ্ধি পায়? এই ব্যাপারগুলো চিহ্নিত করুন এবং সেসব ব্যক্তি থেকে এবং সময়গুলোতে সতর্ক থাকুন।

৩. পরিস্থিতি সম্পর্কে না জেনে অন্যের দোষ খোঁজা বন্ধ করুন (Train yourself to be less judgmental):

কোন রেস্টুরেন্টে খাবার দিতে একটু দেরি হলে আমরা ওয়েটারের সাথে রাগারাগি করি, বাসের হেল্পারকে সামান্য কোন কারণে বকাঝকা করি, এমনকি সরকারি কোন কাজে রাস্তা বন্ধ থাকলেও আমরা তা নিয়ে অভিযোগ করতে ছাড়ি না। কিন্তু এমনটি করার আগে আমাদের জানা প্রয়োজন এর পেছনের কারণটি। ঠিক কোন পরিস্থিতিতে পড়ে ওয়েটার আপনার খাবার দেরিতে আনছে বা রাস্তা বন্ধ করে সরকারি কাজ চলছে তা বুঝার চেষ্টা করুন। এভাবে অভিযোগ করার আগে সম্পূর্ণ পরিস্থিতি সম্পর্কে জেনে নেয়ার অভ্যাস গঠন করলে ধীরে ধীরে আপনার ঘন ঘন অভিযোগের অভ্যাস কমে যাবে (whining and complaining)

৪. দায়িত্ব এড়িয়ে যাবেন না (accept responsibility):

নিজের দায়িত্ব এড়িয়ে গিয়ে অভিযোগ করবেন না। রাস্তা কেন অপরিষ্কার তা নিয়ে সিটি কর্পোরেশনের বিরুদ্ধে অভিযোগ না করে নিজেই সাথে আরও কয়েকজনকে সাথে নিয়ে রাস্তা পরিষ্কারের অভিযানে নেমে পড়ুন। যদি তা সম্ভব না হয় তাহলে সম্পূর্ণ ব্যাপারটি এড়িয়ে যান। কোন কোন বিষয়ে অভিযোগ করলে লাভ হবে আর কোন বিষয়ে অভিযোগ করলে কোন ফলই পাওয়া যাবে না তা নিয়ে প্রথমে ভাবুন। এভাবে ধীরে ধীরে আপনার অভিযোগের অভ্যাস কমে আসবে (less complaints)

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।