কি করবেন যদি ভিনদেশে গিয়ে সেদেশের ভাষা জানা না থাকে?

asif
ছবি কৃতজ্ঞতা- আসিফ ইমরান খান
অনেকেই আছেন যাদের প্রায়ই দেশের বাইরে যেতে হয় অফিস এর প্রয়োজনে, ব্যবসা বা নেহাতই বেড়ানোর উদ্দেশ্যে। এবং কোন না কোন সময় তাদের ভাষাগত সমস্যায় পড়তে হয় যদি না সেই দেশে ইংরেজী ১ম বা ২য় ভাষা হয়। এমনকি অনেক দেশ আছে যেখানকার মানুষজন ইংরেজী জানলেও বলতে চান না। তারা চান আপনি যেহেতু তাদের দেশে গিয়েছেন, সেহেতু তাদের ভাষাতেই কথা বলেন। যদি আপনি তাদের ভাষা জেনে থাকেন তাহলে তো আর কোন কথাই নেই। কিন্তু যদি এমন পরিস্থিতিতে পড়েন, যেখানকার ভাষা আপনার জানা নেই, এমনকি সাথে এমন কেউ নেই যে সেই ভাষা অনুবাদ করে আপনাকে বুঝিয়ে দিতে পারে, কিংবা আপনার ভাষা তাদেরকে । কি করবেন তখন?

১. বডি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করুনঃ
মুখের ভাষা এক এক দেশে এক এক রকম, কিন্তু শরীরের ভাষা বা ইশারা কিছু ব্যাতিক্রম বাদে প্রায় সব দেশেই একই। যদি এমন পরিস্থিতিতে পড়েন যে আপনি বা যার সাথে যোগাযোগ করতে চাইছেন সে- কেউই কারো ভাষা বুঝতে পারছেন না, সেক্ষেত্রে হাত, চেহারা,চোখ, শরীর ইত্যাদির ইশারায় কথা বলা একটি চমৎকার বিকল্প হতে পারে। এভাবে হয়ত আপনি সম্পূর্ণ মনের ভাব প্রকাশ করতে পারবেন না, তবে কিছুটা কাজ অবশ্যই চালিয়ে নেয়া যাবে।

২. কিছু শব্দ আগেই শিখে রাখুনঃ
খুব তাড়াহুড়োয় আপনাকে কোন একটা দেশে যেতে হচ্ছে যেখানকার ভাষার কিছুই জানেন না আপনি। সেক্ষেত্রে অন্তত কাজ চালানোর মত কিছু শব্দ শিখে রাখুন। শুভেচ্ছা বিনিময়, হোটেল, রেস্টুরেন্ট, ট্যাক্সি বা বাসের লোকেশন, খাবার, টাকা ইত্যাদি দরকারি কিছু শব্দ আপনি শিখে নিতে পারেন এয়ারপোর্ট বা প্লেনে বসেই। সাহায্য নিতে পারেন  ইন্টারনেটের।

৩. সাথে রাখুন রাইটিং প্যাড এবং কলম বা পেন্সিলঃ
আপনার খুব দরকারি কোন জিনিস দরকার বা খাবারের অর্ডার করতে চান রেস্টুরেন্টে? কিন্তু বুঝতে পারছেন না কিভাবে তা পাবেন, কারণ তাদের ভাষাই আপনার জানা নেই। সেই ক্ষেত্রে আপনি ছবি এঁকে বুঝাতে পারেন ঠিক কোন জিনিসটা আপনি চাইছেন। আমাদের শিল্পাচার্য জয়নুল আবেদীন কিন্তু এভাবেই খাবারের অর্ডার দিয়েছিলেন। তবে আপনাকেও যে অনেক দক্ষ আঁকিয়ে হতে হবে এমন কিন্তু না। মোটামোটিভাবে বোঝা গেলেই হবে যে আপনি কি চাইছেন।

৪. সাথে রাখুন অনেক রকম ছবি যুক্ত কার্ড বা বইঃ
বিভিন্ন দরকারী জিনিসের ছবি যুক্ত কার্ড বা বই সাথে রাখতে পারেন। প্রয়োজনীয় মুহূর্তে ছবি দেখিয়েই আপনি বুঝিয়ে দিতে পারবেন যে আপনি কি চাইছেন। এই ক্ষেত্রে আপনার মোবাইলও আপনাকে সাহায্য করতে পারে। নিজের ভাষায় গুগল করে নিন, কাঙ্ক্ষিত ছবি পেলে তা সামনের লোককে দেখান।

৫. মোবাইল ব্যবহার করুনঃ
আপনার কোন মিটিং আছে, বা কেনাকাটায় যেতে হবে হোটেল থেকে বেশ দূরে? যাওয়ার সময় তো হোটেল থেকেই ট্যাক্সি বা অন্য কোন উপায় বলে দেয়া হবে। কিন্তু ফিরবেন কিভাবে? এই ক্ষেত্রে ব্যবহার করতে পারেন আপনার মোবাইলে থাকা ক্যামেরাটি। যে পথে যাচ্ছেন তার উল্লেখযোগ্য কোন অংশের ছবি তুলে রাখুন, বা ভিডিও করে রাখতে পারেন পুরো যাত্রার সময়টাই। ফেরার সময় এটাই আপনাকে সাহায্য করবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।