ভিনেগার এবং তেল দিয়ে স্টেইনলেস স্টিলের জিনিসপত্রকে করে তুলুন ঝকঝকে পরিষ্কার

How To Clean Stainless Steel Appliances with Vinegar and Oilরান্নাঘরে স্টেইনলেস স্টিলের জিনিসপত্র (stainless steel appliances)যেন আপনার রান্নাঘরের (kitchen) চমক আর সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। কিন্তু রান্নাঘরে নানা কাজের সূত্রে স্টেইনলেস স্টিলে পানির দাগ ও হাতের দাগ লাগতে থাকে তাতে এর চমক বেশিদিন বজায় রাখা কষ্টকর। তবে এটা সত্যি অন্যান্য জিনিসের মতো এই জিনিসপত্রের যত্নআত্তি করলে এটিও চকচকে আর উজ্জ্বল থাকে।

তাই আপনার রান্নাঘরের স্টেইনলেস স্টিল এর জিনিসপত্র আবার নতুন আর চকচকে করে তুলতে এটির পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে। ভিনেগার (vinegar) আর তেল হলো এমন দুইটি উপাদান যা দিয়ে আপনি আপনার রান্নাঘরের স্টেইনলেস স্টিল এর জিনিসপত্র সহজেই পরিষ্কার করতে পারেন।

  • পরিষ্কার করার আগে হাতের কাছে গুছিয়ে নিন ভিনেগার, তেল, নরম টাওয়েল ও একটি স্প্রে বোতল।
  • পানিতে ভিনেগার মিশিয়ে স্প্রে বোতলটিতে পানি পূর্ণ করে সরাসরি আপনার রান্নাঘরের স্টেইনলেস স্টিলের জিনিসপত্রতে স্প্রে করুন।
  • অতিরিক্ত দাগ হয়ে থাকা জায়গাগুলোতে ভিনেগার মিশ্রিত পানি স্প্রে করার পর নরম টাওয়েল দিয়ে ঘষতে থাকুন। এভাবে কিছুক্ষণ করলে এক সময় দাগ সহজেই উঠে যাবে।
  • এরপর পরিষ্কার পানিতে টাওয়েল ডুবিয়ে স্টেইনলেস স্টিলের জিনিসপত্রগুলো হালকা করে মুছে নিন।
  • জিনিসপত্র গুলো শুকিয়ে গেলে সামান্য তেলে একটু নরম কাপড় ভিজিয়ে আপনার রান্নাঘরের স্টেইনলেস স্টিলের জিনিসপত্রগুলো আলতো করে মুছুন। এতে আপনার স্টেইনলেস স্টিলের জিনিসপত্র আবার আগের মতো চকচকে আর উজ্জ্বল হয়ে উঠবে। তাছাড়া দাগের উপর তেলে ভেজা কাপড় ঘষলে দাগ ম্লান হয়ে যাবে।

সঠিক নিয়ম মেনে আপনার রান্নাঘরের স্টেইনলেস স্টিলের জিনিসপত্রগুলো পরিষ্কার করলে সেগুলো কখনো পুরনো দেখাবেনা। সময় পার হয়ে যাবে কিন্তু সেগুলো থাকবে নতুনের মতো উজ্জ্বল।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।