দূরে থেকেও পাশে থাকুন ভালোবাসার মানুষটির, বজায় রাখুন বিশ্বাস

How to Build Trust in Long Distance Relationshipsভালোবাসার সম্পর্ক (relationship) বলতে কি বোঝায়? দু’জন দু’জনের পাশে থাকা, একসাথে চলা। তাই নয় কি? কিন্তু যদি এরকম হয় যে, আপনার ভালোবাসার মানুষটি আপনার কাছ থেকে অনেক দূরে অবস্থান করছে? তাহলে? সেক্ষেত্রে দু’জনের মাঝে ভালোবাসার সাথে সাথে বিশ্বাস থাকাটাও গুরত্বপূর্ণ।

পরস্পরের কাছ থেকে দূরে থাকা সত্ত্বেও ভালবাসায় বিশ্বাস বজায় রাখা নিয়েই আজকের এ লিখা।

সঙ্গী সম্পর্কে ভালো ধারণা রাখুন ( know your partner well)

পরস্পরের থেকে দূরে থাকা অবস্থায় ভালোবাসার সম্পর্কে বিশ্বাস বজায় রাখতে আপনার সঙ্গী সম্পর্কে ভালো এবং স্বচ্ছ ধারণা রাখুন। তার ভালোলাগা, রুচি বোধ ও খারাপ লাগাগুলো সম্পর্কে আপনাকে জানতে হবে। সঙ্গী সম্পর্কে না জেনে তাকে কখনই আপনি পুরোপুরি আপন করতে পারবেন না ও বিশ্বাস বজায় রাখতেও পারবেন না।

নির্ভরযোগ্য হতে হবে (be reliable)

ভালোবাসার সম্পর্কে বিশ্বাস বজায় রাখতে নিজেকে সঙ্গীর কাছে নির্ভরযোগ্য করে তোলাটা খুব জরুরী। নিজেকে এমনভাবে সঙ্গীর কাছে উপস্থাপন করুন যাতে সে তার সাথে ঘটে যাওয়া সামান্যতম ঘটনাটিও আপনার সাথে শেয়ার করতে ভরসা পায়। নিজেকে নির্ভরযোগ্য করে প্রমাণ করতে পারলে দূরে থাকা অবস্থায় ও আপনি সব সময় তার সাথে থাকতে পারবেন তার প্রতিটি মুহূর্তে তার সঙ্গী হতে পারবেন।

আপনার সঙ্গীর কাছে নিজেকে স্বচ্ছ রাখুন (be open)

পরস্পরের কাছ থেকে দূরে থাকা অবস্থায় সম্পর্কে বিশ্বাস বজায় রাখতে নিজেদের মধ্যে লুকোচুরি না করে নিজেকে খোলামেলা ভাবে উপস্থাপন করুন। সঙ্গীর সাথে সৎ থাকুন আর প্রতিনিয়ত যোগাযোগ বজায় রাখুন।

সঙ্গীকে ছাড় দিন (give space)

স্বাভাবিকভাবেই আপনি সব সময় চাইবেন আপনার সঙ্গী যেন আপনার প্রতি যত্নবান থাকেন, আপনার সাথে সময় কাটায়। আর সেটা যখন পরস্পর একে অন্যের থেকে দূরে থাকার মতো ব্যাপার তখন যেন একসাথে সময় কাটানোটা আরও কাঙ্ক্ষিত একটি বিষয় হয়ে যায়।
তবে আপনাকে মনে রাখতে হবে তাকে কখনো আপনার সাথে কথা বলা বা সময় কাটানোর জন্য এতোটা চাপ দিয়ে ফেলবেন না যেন সে আপনার প্রতি বিরক্ত হয়ে উঠে বরং তাকে ছাড় দিন। দেখবেন সে নিজেই আপনাকে বেশী বেশী সময় দেবে।

নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলুন (Check in with your partner regularly)

পরস্পরের থেকে দূরে থেকে সম্পর্কে বিশ্বাস বজায় রাখতে নিয়মিত যোগাযোগ রক্ষার কোন বিকল্প হয় না। সঙ্গীর সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। খেয়াল রাখবেন দূরত্ব যেন আপনার দুজনের সম্পর্কে ভালোবাসা ও বিশ্বাসের জায়গাটিতে হস্তক্ষেপ না করতে পারে।

আত্মত্যাগের মানসিকতা বজায় রাখুন (Think about the sacrifice you’re both making)

ভালোবাসা আর বিশ্বাস সম্পর্কে ভরপুর রাখতে আত্মত্যাগের মানসিকতা রাখুন। পরস্পরের থেকে দূরে থেকে সম্পর্কে বিশ্বাস বজায় রাখা সত্যিই অনেক জটিল একটা বিষয়, তাই নিজের জেদ আর রাগ নিয়ন্ত্রণে রেখে আত্মত্যাগের মানসিকতা মজবুত করে তুলুন।

“চোখের আড়াল হলে মনের আড়াল” আপনি যদি এই মন্ত্রে বিশ্বাসী হন তাহলে আজই সেই বিশ্বাস থেকে বের হয়ে আসুন। সম্পর্ক এতো ঠুনকো কোন কিছু না যে আপনি চোখের আড়াল হলেই মনের আড়াল হয়ে যাবেন। বরং এটা বিশ্বাস করুন “ভালোবাসা চিরদিনের।”

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।