যেভাবে নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করবেন

Self-Confidenceআত্মবিশ্বাস এমন একটি ব্যাপার যা প্রথমে নিজের ভেতর উপলব্ধি করতে হবে। যখন আপনি নিজে নিজেকে আত্মবিশ্বাসী ভাবতে পারবেন কেবল তখনই নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে পারবেন। কিছু কিছু কাজের মাধ্যমে আমরা নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে পারি।

নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করার জন্য কিছু পরামর্শঃ

আত্মবিশ্বাসী শারীরিক ভঙ্গি তৈরি করুনঃ
নিজেকে এমনভাবে উপস্থাপন করুন যাতে অন্যদের থেকে আপনাকে সহজেই আলাদা করা যায়। মেরুদণ্ড সোজা করে হাঁটুন, কাঁধ সমান্তরাল রাখুন আর একটা নিদিষ্ট দূরত্ব মেপে পা ফেলুন। যখন বসবেন পিঠ বা কাঁধ না ভেঙ্গে বসে বরং টান টান করে বসুন। নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করার জন্য আত্মবিশ্বাসী শরীরের ভাষা খুব দরকারি।

অপর পক্ষের চোখে চোখ রেখে কথা বলুনঃ
যখনই কারো সাথে কথা বলবেন তার চোখে চোখ রেখে কথা বলার চেষ্টা করুন। এটা একটি কৌশল যা আপনাকে আত্মবিশ্বাসী হিসেবে খুব সহজে প্রকাশ করবে। আমাদের চোখ আমাদের স্বতন্ত্রতা প্রমাণ করে। একটু খেয়াল করলে দেখতে পাবেন সবাই চোখে চোখ রেখে কথা বলতে পারেনা।

অতিরিক্ত ক্ষমা চাওয়ার অভ্যাস ত্যাগ করুনঃ
“আমি দুঃখিত” এই কথাগুলো আপনি বলতেই পারেন। তবে মনে রাখবেন কেবল তখনই বলবেন যখন বলা প্রয়োজন। অতিরিক্ত ক্ষমা চাওয়ার প্রবণতা আপনার ব্যক্তিত্বে খারাপ প্রভাব ফেলতে পারে। আপনি সব সময় ক্ষমাপ্রার্থী হিসেবে নিজেকে উপস্থাপন করছেন এর মানে আপনার নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস একেবারেই নেই। তাই সবার আগে নিজেকে দুর্বল ভাবার প্রবৃত্তি ছাড়ুন।

আত্মবিশ্বাসের সাথে প্রশংসা নিতে শিখুনঃ
কেউ আপনাকে বাহবা দিচ্ছে তার মানে এই যে আপনি বাহবা পাওয়ার যোগ্য। তাই প্রশংসা শুনে বিগলিত না হয়ে এটাকে আন্তরিকতার সাথে নিতে শিখুন। কেউ অভিনন্দন জানালে তার চোখে চোখ রাখুন আর সাথে মিষ্টি হেসে তাকে ধন্যবাদ দিন।

অপরিচিতদের সঙ্গে কথা বলুনঃ
আপনার আত্মবিশ্বাস বাড়াতে অপরিচিতদের সাথে কথা বলুন। তাদের সাথে স্বতঃস্ফূর্তভাবে মিশুন আর আপনার কথা আপনার আচরণ তাদের উপর কেমন প্রভাব ফেলছে তা লক্ষ্য করুন। এই উপায়ে আপনি নিজেকে আরও আত্মবিশ্বাসী করে তুলতে পারবেন।

ইতিবাচক কথা বলুন আর ইতিবাচক চিন্তা করুন। আর নিজেকে কখনো অতি আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করবেন না। এতে আপনি আত্মবিশ্বাসী না হয়ে আত্মঅহংকারী হিসেবে পরিচিত হবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।