একটানা বসে থাকার ফলে সৃষ্ট পিঠ ব্যথা থেকে মুক্ত থাকার উপায়

back pain

back painআমরা দীর্ঘ সময় ধরে কম্পিউটারের সামনে বসে কাজ করি। আমাদের বসার ভঙ্গিটা কেমন হচ্ছে সে দিকে আমাদের খেয়াল থাকে না। বসার ভঙ্গি ঠিক না থাকলে নানা ধরণের সমস্যার সৃষ্টি হয়। যেমন কোমরে, মেরুদণ্ডে, ঘাড়ে ব্যথা হতে পারে। এছাড়া হাঁটুতে, হাতে, কব্জিতে অসাড়তা সহ নানা জটিলতা দেখা দিতে পারে। তাই কিভাবে সঠিক ভাবে বসা যায় তা জেনে নেয়া প্রয়োজন।

  • চেয়ারে বসার পর আপনার কোমর যতটুকু পেছনে নেওয়া যায় নিয়ে যান। হেলান দিয়ে বসতে পারলে ভাল। বসার পর আপনার পা যেন মেঝেতে সমানেভাবে ছড়িয়ে রাখতে পারেন, সে উচ্চতার চেয়ার বেছে নিন। যখন কাজ করবেন না চেয়ারের হাতলে হাত রাখবেন।
  • কি-বোর্ড থেকে আপনার হাত বেশি দূরে রাখবেন না। আপনার হাতকে নব্বই ডিগ্রি কোণে রেখে কিবোর্ড ব্যবহার করুন।
  • আপনার চোখ থেকে কম্পিউটারের মনিটর ২০-২৪ ইঞ্চি দূরে রাখুন। মনিটর আপনার দৃষ্টিসীমার খুব উপরে এবং খুব নিচে যেন না থাকে।
  • কি-বোর্ড এবং মাউস যেন আপনার উরুর খুব বেশি উপরে না থাকে।
  • চোখের বিশ্রামের জন্য ২০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরের কোন জিনিসের দিকে জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকুন। এতে চোখ কিছুটা সময়ের জন্য বিশ্রাম পাবে।
  • এক ঘণ্টা পর পর আসন থেকে উঠে একটু হেঁটে আসুন। হাত পা নাড়ান, এতে দেহে রক্ত সঞ্চালন বাড়বে। ঘাড়কে ধীরে ধীরে এক বার ডানে একবার বামে করুন।

এই সব নিয়ম মেনে কাজ করলে আপনি বিভিন্ন সমস্যা থেকে সহজেই বেঁচে থাকতে পারবেন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।