যেভাবে হয়ে উঠবেন একজন সফল ট্যুর গাইড

tourguideযারা ভ্রমণ প্রিয় এবং একইসাথে চান কর্মক্ষেত্রটা হোক আনন্দদায়ক ও বৈচিত্র্যময়, তাদের জন্য ট্যুর গাইড একটি অন্যতম পছন্দের পেশা। এই পেশায় অর্থ উপার্জনের সাথে সাথে মিটাতে পারবেন আপনার ভ্রমণ পিপাসা,পরিচিত হতে পারবেন বিভিন্ন সম্প্রদায়ের মানুষের সাথে,উপভোগ করতে পারবেন পৃথিবীর সৌন্দর্য। ইচ্ছা থাকা সত্ত্বেও প্রয়োজনীয় দিক নির্দেশনার অভাবে অনেকের এই আকর্ষণীয় পেশায় আসতে পারেনা। আগ্রহীরা দেখে নিতে পারেন প্রয়োজনীয় কিছু পরামর্শ।

একাধিক ভাষা বিশেষ করে ইংরেজিতে দক্ষতা অর্জন করুন:
এই পেশায় আপনাকে বিভিন্ন ভাষাভাষী মানুষদের সাথে কাজ করতে হবে তাই আপনাকে একাধিক ভাষায় কথা বলার দক্ষতা অর্জন করতে হবে। অন্যান্য ভাষা না জানলেও আপনাকে অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে।

সার্টিফিকেট কোর্সে অংশগ্রহণ করুন:
পর্যটন সম্পর্কিত বিভিন্ন সার্টিফিকেট কোর্সে যেমন হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইভেন্ট ম্যানেজমেন্ট, হোটেল ম্যানেজমেন্ট এ অংশগ্রহণ করতে পারেন। পর্যটন মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এই ধরনের কোর্সে ভর্তি হতে পারেন।ট্যুর গাইড হতে হলে সার্টিফিকেট কোর্সে অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কিন্তু এই সার্টিফিকেট কোর্স গুলো আপনাকে কাজ পেতে সাহায্য করবে। সাথে আপনার জানার পরিধি বৃদ্ধি করবে।

পর্যটন অঞ্চল ও পর্যটনের ধরণ নির্ধারণ:
কাজে নামার আগে আপনাকে অবশ্যই কর্মক্ষেত্র বেছে নিতে হবে। তাই যে অঞ্চলে বা দেশে আপনি কাজ করতে আগ্রহী তা নির্ধারণ করুন এবং যে ধরণের পর্যটনের সাথে সম্পৃক্ত হতে চান তা ও নির্দিষ্ট করুন।

পর্যটন অঞ্চল সম্পর্কে বিস্তারিত জানুন:
যে অঞ্চল বা দেশে কাজ করবেন ঐ জায়গা সম্পর্কে বিস্তারিত জানুন। যেমন ঐ এলাকার যোগাযোগ ব্যবস্থা, আবাসন ব্যবস্থা, প্রাণী জগত, আবহাওয়া, দর্শনীয় স্থান, ঐতিহাসিক নিদর্শন ইত্যাদি। ঐ এলাকায় বসবাসকারীদের জীবনযাত্রা সম্পর্কে জানুন যেমন প্রথা,সভ্যতা-সংস্কৃতি,খাদ্যাভ্যাস ইত্যাদি।

সম্ভাব্য সমস্যা এবং সমাধানের পন্থা নির্ধারণ করে রাখুন:
ঐ এলাকায় আপনি কি ধরনের সমস্যায় পড়তে পারেন তা আগে থেকেই বিবেচনা করে নিন।সমস্যায় পড়লে কিভাবে তা সমাধান করবেন তা ও ঠিক করে নিন। এক্ষেত্রে প্রয়োজনীয় ঠিকানা, নম্বর সংগ্রহে রাখুন। যেমন: পুলিশ ফাঁড়ির নম্বর,হাসপাতালের নম্বর,এ্যাম্বুলেন্স নম্বর,হোটেল নম্বর ইত্যাদি।

ট্যুর অ্যান্ড ট্রাভেল কোম্পানিতে চাকরির জন্য আবেদন করুন:
আপনার পছন্দ মতো কোন ট্যুর অ্যান্ড ট্রাভেল কোম্পানিতে ট্যুর গাইড হিসেবে চাকরির জন্য আবেদন করুন। আপনি ব্যক্তিগত ভাবে গ্রাহক সম্পৃক্ততা করতে পারলে অবশ্য কোন কোম্পানিতে চাকরির জন্য আবেদন করার দরকার নেই।

একজন সফল ট্যুর গাইড ভ্রমণকে করে তুলতে পারে অনেক বেশি আনন্দদায়ক এবং উপভোগ্য সাথে সাথে ব্যক্তি জীবনেও হতে পারে স্বাবলম্বী।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।