জাঙ্কওয়্যারকে দূরে রাখুন, ইন্সটল করুন শুধুমাত্র আপনার কাঙ্ক্ষিত সফটওয়্যারটি

How to Avoid Junkware While Downloading Free Software

ইন্টারনেট থেকে ফ্রি সফটওয়্যার (free software) বা ফ্রিওয়্যার ডাউনলোড করতে গিয়ে অনাকাঙ্ক্ষিত সফটওয়্যার বা জাঙ্কওয়্যার ডাউনলোড করেননি এমন ব্যক্তি পাওয়া দুষ্কর। ফ্রি সফটওয়্যার ডাউনলোডের ওয়েবসাইটগুলোতে একাধিক ডাউনলোড বাটন থাকে, ফলে বোঝাই যায় না আসলে কোন বাটন ক্লিক করলে কাঙ্ক্ষিত সফটওয়্যারটি পাওয়া যাবে।

এই লেখায় তুলে ধরছি কিছু পদ্ধতি যা অনুসরণ করলে অনেকটাই রেহাই পাবেন জাঙ্কওয়্যার ডাউনলোডের হাত থেকে।

১. লিঙ্ক চেক করে নিন ডাউনলোডের আগেই (Examine links before download):

ফেইক ডাউনলোড/ Download Now বাটনে ফ্রি ওয়েবসাইটগুলো ভর্তি। ভুল বাটনে ক্লিক করলেই জাঙ্কওয়্যার ডাউনলোড শুরু হবে। অনেক ক্ষেত্রেই এগুলো ভাইরাস(virus) এবং বাগে ভর্তি থাকে যা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে। তাই এইসব Download বাটনে ক্লিক করার আগে এর উপর পয়েন্টার রাখুন। ব্রাউজারের নিচের দিকে বাম পাশে লক্ষ্য করুন দেখাচ্ছে সেই লিঙ্কে ক্লিক করলে আসলে আপনি কোথায় পৌছবেন। যখন বুঝতে পারবেন লিঙ্কটি আপনাকে প্রয়োজনীয় সফটওয়ারটি দিতে পারবে শুধু মাত্র তখনই এতে ক্লিক করুন।

How to Avoid Junkware While Downloading Free Software (1)

২. ডাউনলোড করুন আসল ওয়েবসাইট থেকে (Download files from original website):

নিচের ছবিটি লক্ষ্য করুন। আমি KM player লিখে গুগল করলাম। KM player এর নিজস্ব ওয়েবসাইট থাকা সত্ত্বেও প্রথমে দুই অবস্থানে আছে softonic নামক একটি ওয়েবসাইট। এই সাইট থেকে ডাউনলোড করতে যে সময় লাগবে তার অর্ধেক সময়ে KM Player এর নিজস্ব ওয়েবসাইট থেকেই আপনি তা ডাউনলোড করে নিতে পারবেন। তাই ডাউনলোডের আগে লক্ষ্য রাখুন আপনি সঠিক ওয়েবসাইট থেকে ডাউনলোড করছেন কি না।

How to Avoid Junkware While Downloading Free Software (2)

৩. সফটওয়্যার ইন্সটলের সময় প্রতিটি স্টেপ বুঝে নিন (Read every step while installing):

অনেকেই যে কোন সফটওয়্যার ইন্সটল করতে গিয়ে মুখস্থ নেক্সট বাটনে ক্লিক করতে থাকেন। আর ইন্সটল করে ফেলেন অপ্রয়োজনীয় টুলবার (unwanted toolbar) এবং সফটওয়্যার। উদাহরণস্বরূপ Adobe flash Player এর কথা বলা যায়। এটি ইন্সটল করতে গিয়ে McAfee এন্টিভাইরাস আর Ask টুলবারের মত অপ্রয়োজনীয় জিনিসও অনেকে ইন্সটল করে ফেলেন, যা একটু সতর্ক হলেই এড়ানো সম্ভব। তাই যে কোন সফটওয়্যার ইন্সটলের আগে পড়ে দেখুন আপনি কি ইন্সটল করছেন।

How to Avoid Junkware While Downloading Free Software (3)

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।