মাত্রাতিরিক্ত কথা বলার অভ্যাস দূর করবেন যেভাবে

How to Avoid Being Talkativeআমাদের সবারই পরিচিত এমন কোন না কোন ব্যক্তি আছেন যিনি প্রয়োজনের অতিরিক্ত কথা বলেন (talkative )। মাত্রাতিরিক্ত কথা বলার অভ্যাস বা বাচালতা অত্যন্ত বিরক্তিকর একটি অভ্যাস যা সকলেরই অপছন্দের। যদি আপনার নিজের এই অভ্যাসটি থেকে থাকে তবে সকলের চোখে যেমন হাস্যাস্পদ হবেন তেমনি হারাবেন নিজের গুরুত্বও (importance)। তাই জেনে নিন কিভাবে এই মাত্রাতিরিক্ত কথা বলার অভ্যাস ত্যাগ করবেন।

১. বন্ধুদের মতামত এবং সাহায্য নিন (get an opinion):

অতিরিক্ত কথা বলার অভ্যাস বন্ধ করার আগে আপনাকে নিশ্চিত হতে হবে আপনি আসলেই অতিরিক্ত কথা (talkative) বলেন কি না। আপনার সবচেয়ে কাছের বন্ধুদের কাছে জিজ্ঞেস করুন, তাদেরকে সত্য বলতে অনুরোধ করুন। যদি তারা নিশ্চিত করে আপনি অতিরিক্ত কথা বলেন, তবে কোন ধরণের কাজ করলে এই অভ্যাসটি কমানো যায় বা তাদের বিরক্তির শিকার হতে না হয় এ ব্যাপারে পরামর্শ চান।

২. নিজের সম্পর্কে কথা বলা বন্ধ করুন (avoid personal references):

কারো সাথে কথা বলার সময় নিজের সম্পর্কে বারবার কিছু বলার অভ্যাস পরিবর্তন করুন। যার সাথে কথা বলছেন তার কথা মন দিয়ে শুনুন, এর পর সংক্ষেপে উত্তর বা মতামত জানান। যে কোন আলোচনাতেই নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলবেন না। যদি বন্ধুদের সাথে গল্প করতে চান তবে কথার বিষয়বস্তু যেন মজার হয় এবং অতিরিক্ত দীর্ঘ না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

কিছু সাধারণ নিয়ম আছে যা কথা বলার আগে চিন্তা করে নিতে হয়। নিচে কিছু পরিস্থিতি সম্পর্কে লিখছি যখন আপনি কথা বলা বন্ধ করবেন (some basic rules):

  • যখন আপনি দ্রুত কথা বলেন
  • যদি আপনার কথা বা গল্প অতিরিক্ত লম্বা হয়
  • যদি আপনার কথা বা গল্পগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত হয়
  • কেউ জিজ্ঞেস না করা সত্ত্বেও যখন আপনি কথা বলা শুরু করেন
  • কেউ অন্য কাজে ব্যস্ত থাকা অবস্থায় যখন আপনি কথা বলা শুরু করেন
  • কোন আলোচনায় “আপনিই” যদি একমাত্র ব্যক্তি হন যে আপনার কথা শুনে হাসছে
  • যদি কেউ আপনার কথায় মনোযোগ না দেয় বা অন্য কারো সাথে কথা বলা শুরু করে
  • আপনি কথা বলা অবস্থায় যদি কেউ নিজের মোবাইল বা কম্পিউটার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।