খেলা নিয়ে তর্ক করার সময় যে বিষয়গুলো অবশ্যই মনে রাখবেন

brazilarg
প্রচ্ছদের ছবিটি ফেসবুক থেকে নেয়া
চলে এসেছে বিশ্বকাপ ফুটবল। এসেছে নিজের পছন্দের দলকে নিয়ে চিৎকার করার সময়। মাঠে-ঘাটে, বাসে-ট্রেনে, চায়ের দোকানে, কফিশপে পছন্দের দল নিয়ে তর্কে মাতে সবাই। বন্ধু-বান্ধব,আত্মীয়স্বজন, সহকর্মী সবার সাথেই জমে উঠে তর্ক। বিশ্বকাপ ফুটবল নিয়ে এই উন্মাদনা মিশে আছে আমাদের রক্তে। তবে প্রায়শই এইসব তর্ক মোড় নেয় খারাপ দিকে। তর্ক করতে করতে কাণ্ডজ্ঞান হারিয়ে ফেলে অনেকেই। তাই তর্ক করার সময় কিছু বিষয় লক্ষ্য রাখুন।

১) নিজেকে সংযত রাখুনঃ
তর্ক করার সময় উত্তেজিত হয়ে উঠবেন না। যদি দেখেন যে নিজেকে নিয়ন্ত্রন করা কঠিন হয়ে পড়ছে তবে তর্ক ছেড়ে উঠে যান। ভুলেও আর এগোবেন না।

২) কার সাথে তর্ক করছেন মাথায় রাখুনঃ
তর্ক কার সাথে করছেন ওটা অবশ্যই মাথায় রাখবেন। অফিসের সহকর্মী বা সিনিয়র কারো সাথে তর্ক করার সময় সাবধান থাকুন। নতুবা পরে অনেক সমস্যায় পড়তে হতে পারে।

৩) বাজে শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুনঃ
তর্ক করতে করতে উত্তেজিত অবস্থায় অনেকেই বাজে শব্দ ব্যবহার করে ফেলে। এতে আপনার সম্পর্কে মানুষের মনে একটা খারাপ বার্তা ছড়িয়ে পড়বে। তাই বাজে শব্দ ব্যবহার করা হতে বিরত থাকুন।

৪) বৃথা সময় নষ্ট করবেন নাঃ
সবসময় মনে রাখবেন যে দলগুলো নিয়ে তর্ক করছেন এদের নিয়ে তর্ক করা মানে বৃথাই সময় নষ্ট করা। আপনার তর্কে এদের কিছুই আসবে যাবে না বা তারা কাপটা জিতে ফেললেও আপনার কোন লাভই হচ্ছে না। তাই তর্ক করে বৃথা সময় নষ্ট নয়।

৫) অনর্থক আড্ডাগুলো এড়িয়ে চলুনঃ
যে সব আড্ডাতে এই ধরণের তর্ক হওয়ার সম্ভাবনা প্রচুর, সেই আড্ডার জায়গাগুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন। এতে আপনি অনেক বাজে পরিস্থিতি থেকে বেঁচে থাকতে পারবেন।

খেলাটা উপভোগ করুন। তর্ক করে এর স্বাদ নষ্ট করবেন না। হার জিত খেলায় থাকবে। এইসব সাধারণ ব্যাপার হিসেবে মেনে নিয়ে খেলা দেখে যান। আপনার খেলা দেখা আনন্দময় হোক।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।