এড়িয়ে চলুন ৫ ধরণের চিন্তা যা আপনাকে হীনমন্যতায় ভোগায়

20-Habits-Of-Happy-People-003-550x291একজন মানুষ দিনে গড়ে ৫০০০০ চিন্তা করে থাকে পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ে। যার ৮০ ভাগই হয়ে থাকে নেতিবাচক যা আমাদের জন্য ক্ষতিকর। আমরা এগুলো না বুঝেই করে থাকি। আসুন এমন কিছু নেতিবাচক চিন্তা আজ থেকেই বন্ধ করে দিন যা আপনাকে হীনমন্যতায় ভোগায় সারাক্ষণ।

১) আপনি সবসময় সুখী হবেন বা ১০০ ভাগ সুখে থাকবেন- এমন চিন্তা বাদ দিন। সুখ এবং দুঃখ মিলিয়েই মানুষের জীবন তাই বাস্তবতা বুঝেতে চেষ্টা করুন।

২) আপনি সাফল্যের যে অবস্থানে থাকতে চেয়েছেন সে অবস্থানে নেই– এমন চিন্তা না করা। আপনার পরিশ্রম এবং চেষ্টার সাথে মিলিয়ে দেখুন। অযথা এমন চিন্তা করলে আপনার আত্মবিশ্বাস কমে যাবে।

৩) সবসময় ভাবা আপনার কারণেই সফল হয়নি– এমটা না ভাবা। পরিকল্পনা অনুযায়ী কাজ করার পর ও সবসময় সবকিছু সফল হয় না। তাই এমন চিন্তা করা বাদ দিন।

৪) আপনি নিজেই সমস্যার একটা অংশ– এমন চিন্তা না করা। প্রতিটি সমস্যাই বাক্তি, সমাজ, পারিপার্শ্বিক বিষয় নিয়ে বিস্তৃত। তাই স্বাভাবিক ভাবে নিন এবং সমস্যার সমাধান করুন।

৫) আপনার ও একই রকম সাফল্য হবে– এমন চিন্তা করা বাদ দিন। সৃষ্টিকর্তা সবাইকে আলাদা ক্ষমতা ও বৈশিষ্ট্য দিয়ে তৈরি করেছেন। আপনার মেধা, পরিশ্রম এবং চেষ্টা অনুযায়ী সাফল্য পাবেন, অন্য সবার মতো নয়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।