যেভাবে স্তন্যদানকারী মায়েরা তাদের সন্তানের জন্য বুকের দুধের পরিমাণ বাড়িয়ে তুলবেন

mothers

সন্তানের সুস্বাস্থ্য নিশ্চিত করতে মায়ের বুকের দুধের কোন বিকল্প হয়না। কেবলমাত্র মায়ের বুকের দুধ একটি বাচ্চার সুষ্ঠু শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে সক্ষম হয়।

মায়ের বুকের দুধের ঘাটতি বাচ্চার দুর্বল স্মৃতি শক্তি, কম রোগ প্রতিরোধ ক্ষমতা, অপুষ্টি ও সুষ্ঠু শারীরিক বিকাশের পথে বাধার সৃষ্টি করে।

যেসব মায়েরা তাদের সন্তানের জন্য পর্যাপ্ত বুকের দুধ সরবরাহ করতে  তারা ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে দুধের উৎপাদনের পরিমাণ বাড়িয়ে তুলতে পারেন।

 (Warm Compress)  গরমসেঁকঃ

সন্তান জন্মানোর পর আপনার নবজাতক পর্যাপ্ত বুকের দুধ না পেলে ঘরোয়াভাবে গরম সেঁকের মাধ্যমে বুকের দুধের পরিমাণ বাড়িয়ে তোলা যেতে পারে। আপনার সন্তানকে দুধ পান করানোর পূর্বে বুকে হালকা ম্যাসাজ করুন।

এরপর একটি পরিষ্কার টাওয়েল হালকা গরম পানিতে চুবিয়ে আপনার নিপলের চারপাশে চেপে সেঁক দিন। এভাবে ৫ থেকে ১০ মিনিট করার পর আপনার বাচ্চাকে দুধ খাওয়ান, দেখবেন বাচ্চা পর্যাপ্ত দুধ পাবে।

(Fenugreek) মেথিঃ

মায়ের বুকের দুধ বাড়াতে মেথি খুব কার্যকরী। এক চা চামচ মেথি এক কাপ পানিতে রাতে ভিজিয়ে রাখুন। সকালে সেই পানি সহ মেথি সিদ্ধ করুন, পরে পানিতে মেথি ছেঁকে নিয়ে প্রতিদিন সকালে পান করুন। যতদিন না ইতিবাচক ফলাফল পাচ্ছেন এভাবে খেতে থাকুন।

(Garlic) রসুনঃ

মায়ের বুকের দুধের পরিমাণ বাড়াতে রসুন আরো একটি উপকারী উপাদানের নাম। ৩ থেকে ৮ কোয়া রসুন হাতে নিয়ে সামান্য থেতলে নিন, এরপর এক কাপ পানিতে রসুন সিদ্ধ করতে থাকুন যতক্ষণ না পানির পরিমাণ অর্ধেকে আসছে।

এবার সেই পানিতে এক কাপ দুধ মিশিয়ে আবার জ্বালাতে থাকুন, কিছুক্ষন জ্বালানোর পর মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা করে হাফ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণটি প্রতিদিন সকালে পান করুন। দেখবেন দুধের পরিমাণ বাড়বে।


আরো পড়ুনসুস্বাস্থ্য নিশ্চিত করতে রসুনের ৪ টি গুণ


(Drumstick) সজনে ডাটাঃ

সজনে ডাটা ও মায়ের বুকের দুধের পরিমাণ বাড়ায়। ফ্রেস সজনে ডাটার জুস বানিয়ে আধা কাপ করে প্রতিদিন একমাস যদি পান করা যায় মায়ের বুকের দুধ এমনিতেই বেড়ে যাবে।

 (Oatmeal) ওটমেলঃ

ওটমেল নতুন মায়েদের জন্য খুব উপকারী একটি খাবার। বিশেষ করে যেসব মায়েদের তার সন্তানের জন্য বুকের দুধের খুব ঘাটতি তারা যদি প্রতিদিন সকালের নাশতায় একবাটি দুধ ও ওটমেল খায় তাহলে বুকের দুধ বাড়ার সম্ভাবনা শতভাগ বেড়ে যাই।


আরো পড়ুন- রোজায় স্তন্যদানকারী মায়েদের স্বাস্থ্য রক্ষায় করণীয়


দুধ পান করানোর সময় আপনার বাচ্চার স্বস্তির দিকে লক্ষ্য রেখে নিজে বসা বা শোয়ার চেষ্টা করুন। অনেক সময় বসার ধরণ ঠিক না হওয়ায় বাচ্চা দুধ পায়না। সন্তানের বুকের দুধ নিশ্চিত করতে আপনি অবশ্যই একটি স্বাস্থ্যকরী খাবার তালিকা প্রস্তুত করুন যাতে পর্যাপ্ত পরিমাণে সবজি, ফল ও অন্যান্য পুষ্টিকর খাবার থাকবে।


সোর্সঃ  http://www.top10homeremedies.com/how-to/increase-breast-milk-production.html/3


সম্পর্কিত পোস্ট: