যে ১২টি স্বাস্থ্যগত কারণে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন

drinking-waterপানির (water) অপর নাম জীবন, এই কথাতে কারোই কোন সন্দেহ নাই। কিন্তু আমাদের প্রতিদিনের জীবনে আমরা অনেকেই পর্যাপ্ত পানি পান করাকে অবহেলা করি, জেনে বা না জেনে। কিন্তু এটা আমাদের জানা উচিত যে পর্যাপ্ত পানি পানের অগনিত উপকারিতা রয়েছে। এই পোস্টে ১২ টি স্বাস্থ্যগত কারনের কথা উল্লেখ করা হল, যেগুলো আপনাকে জানতেই হবে দেহকে রোগমুক্ত রাখার জন্য। তাহলে চলুন দেখে নেয়া যাক।

  • ক্ষুধা নিয়ন্ত্রণে এবং খাদ্য বিপাকে পানি : প্রচুর পরিমাণে পানি আমাদের দেহের খাদ্য বিপাকে (metabolism) সাহায্য করে এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করে।
  • পানিশূন্যতা রোধে : আমাদের শরীরে ক্লান্তি এবং মাথাব্যথার মূলত হয় পানিশূন্যতার কারণে, কাজেই পর্যাপ্ত পানি পান করুন।
  • পরিপাকতন্ত্রে সাহায্যকারী : পানি আমাদের দেহের পরিপাকক্রিয়া ভালো ভাবে নিয়ন্ত্রণ করে। আমরা যদি পানি কম পান করি, আমাদের পরিপাকতন্ত্রে স্বাভাবিকভাবেই সমস্যা দেখা খুবই স্বাভাবিক। পরিপাক তন্ত্রের সঠিক কার্যকারিতার জন্য পানি পানের বিকল্প নেই।
  • ত্বকের যত্নে পানি : পানি শরীরের ত্বক উজ্জ্বল এবং পরিস্কার রাখে। কাজেই ত্বকের সৌন্দর্য রক্ষায় (water for skincare) প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।
  • মস্তিস্ক এবং দেহের সুরক্ষায় পানি : আমাদের মস্তিস্কের এবং শরীরের প্রয়োজনীয় শক্তির প্রধান উৎস যোগায় পানি ।
  • দেহের ক্ষতিকর উপাদান রোধে : পানি আমাদের শরীরের ক্ষতিকর উপাদান গুলো কে ছেঁকে নিয়ে দেহ কে পরিস্কার করে এবং রক্ত চলাচল সহজ করে দেয়। তাই যতটুকু পারুন, পান করুন পানি।
  • মৃত কোষ দূর করে : পানি দেহের মৃত কোষগুলো কে দূর করে দেহ কে সতেজ করে তোলে। তাছাড়া আমাদের দেহের ৮০% পানি। নতুন কোষগুলোর পর্যাপ্ত পরিমাণ পানি দরকার। যদি কম পানি পান করি, কোষগুলোর পানির চাহিদা মেটানো যাবে না, আর তখন শরীর সতেজ থাকবেনা।
  • দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে : পানি আমাদের দেহের তাপমাত্রা সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করে দেহকে সুস্থ রাখে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : পানি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দেহ কে শক্তিশালী রাখে। তাছাড়া অনেক ধরনের শারীরিক অসুস্থতা থেকে আমরা বেঁচে থাকতে পারি ।
  • সবচেয়ে স্বাস্থ্যকর তরল : এই পৃথিবীতে সবচেয়ে উপকারী এবং সবচাইতে স্বাস্থ্যকর তরল হল পানি। পানি তে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই, নেই কোন ক্যালোরি।
  • শরীরের ওজন হ্রাসে : ওজন নিয়ে আমাদের অনেকেরই চিন্তার কোন শেষ নেই। তাদের জন্য বিশেষভাবে উপকারী হলো পানি। আপনি যদি পর্যাপ্ত পানি পান করেন, তাহলে কিছুদিন পরেই দেখতে পাবেন যে ওজন উল্লেখযোগ্য ভাবে কমছে।
  • দাঁত এবং হাড়ের সুরক্ষায় : বিস্ময়কর হলেও এটা সত্যি যে পানি আমাদের দেহের হাড় মজবুত করে এবং দাতেঁর রোগ থেকে মুক্তি দেয়।

এই ১২ টি উপকারিতা ছাড়াও পানির অসংখ্য উপকারিতা আছে, যেগুলো বলে শেষ করা যাবে না।

যে পরিমাণ পানি পান করবেন (amount of water you should drink)

পানি তো পান করব, কিন্তু কতটুকু? কেউ বলেন ৮-১০ গ্লাস, আবার কেউ বলেন দেড় লিটার। আসলে আপনার দেহের জন্য কোনটি ভালো, সেটা আপনাকে বের করে নিতে হবে। বিশেষজ্ঞ চিকিৎসক এর পরামর্শ নিলেই আপনি বুঝতে পারবেন কোনটি আপনার জন্য ভালো হবে। আপনার কি প্রতিদিন পর্যাপ্ত পানি পানের অভ্যাস আছে? তাহলে আমাদের সাথে আপনার মতামত জানাতে ভুলবেন না যেন । ভালো থাকুন, সুস্থ থাকুন, বিশুদ্ধ পানি হোক আপনার নিত্যদিনের সঙ্গী।

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।