সুস্বাদু ফল কমলার ৫টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা

Health Benefits of Orangeকমলা খেতে ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। সুন্দর কমলা রঙের এই ফলটি যে কেবল দেখতে লোভনীয় আর খেতে সুস্বাদু তাই নয় বরং এই ফলটি নানাবিধ স্বাস্থ্য গুণে ভরপুর। শুধুমাত্র এই ফল ও এর জুস গ্রহণের মাধ্যমেই আমরা অনেক শারীরিক সমস্যার সহজ সমাধান পেতে পারি। আসুন জেনে নেই স্বাস্থ্যকরী এই ফলটির ৫ টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা।

১) ক্যান্সার প্রতিরোধ (anti-cancer)

কমলার ভিটামিন সি উপাদান (vitamin C content) আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যান্সার (colon cancer) ও ব্রেস্ট ক্যান্সারের(breast cancer) অন্যতম সেল প্রতিরোধক হিসেবে কাজ করে।

২) ব্যথা উপশম (pain killer)

ব্যথা উপশমে কমলার তুলনা হয়না। কমলা ও কমলার জুসের পুষ্টিমাণ আমাদের শরীরের যেকোন ধরণের ব্যথা উপশমে প্রত্যক্ষ ভূমিকা রাখে।

৩) কিডনি রক্ষা (kidney protector)

কমলার উচ্চ সাইট্রেট উপাদান( high citrate content) কিডনি রক্ষা করে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। এক সমীক্ষায় দেখা গেছে লেবুর থেকে কমলার জুস আরও ভালভাবে আমাদের কিডনির দেখভাল করে।

৪) ডায়াবেটিস নিয়ন্ত্রণ (diabetes management)

কমলা একটি উচ্চ ফাইবার সমৃদ্ধ ফল। আর দি নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন(the New England Journal of Medicine) থেকে প্রকাশিত একটি আর্টিকেলে লিখা হয়েছে উচ্চ ফাইবার আমাদের শরীরের সুগারের মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে একটি বড় অবদান রাখে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রনে নিয়মিত কমলা গ্রহণের বিকল্প হয়না।

৫) কলেস্টেরল হ্রাস (cholesterol reducer)

প্রতিদিন ৭৫০ মিলি. কমলার জুস গ্রহণ করলে আমাদের শরীরের ক্ষতিকর কলেস্টেরল (bad cholesterol) এর মাত্রা কমে গিয়ে উপকারী কলেস্টেরল (good cholesterol) এর পরিমাণ বেড়ে যাই। তাই আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিয়মিত একগ্লাস কমলার জুস খাওয়া খুব উপকারী।
আসুন নিয়মিত এই স্বাস্থ্যকরী ফলটি গ্রহণ করে আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করী।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।