ডায়াবেটিস রোগীরা এড়িয়ে চলবেন যে ক্ষতিকর ৫ টি খাবার

cakeডায়াবেটিসে(diabetes) আক্রান্ত মানুষগুলো সব সময় দ্বিধায় থাকেন যে, কোন খাবারটা তার জন্য ক্ষতিকর হবে আর কোনটাই বা তার শরীরের সুগারের মাত্রাটা হঠাৎই বাড়িয়ে দেবে। কিছু কিছু সাধারণ খাবার আছে যেগুলো খেলে আপনার শরীরে সুগারের পরিমাণটা যেন লাফিয়ে বেড়ে যায়। তাই জেনে রাখাটা খুব জরুরী কি খাবেন আর কি খাবেন না।

১) ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন (avoid fried foods):

ওজন বৃদ্ধির সাথে সাথে ডায়াবেটিস আক্রান্ত মানুষের জন্য ফ্রায়েড ফুড বিষের মতো কাজ করে। এটি অত্যন্ত মারাত্মকভাবে রক্তে সুগারের (blood sugar) মাত্রা বাড়িয়ে দেয়, চিকেন ফ্রাই(fried chicken), ফ্রেঞ্চ ফ্রাই(French fries), চিপস( potato chips)– এ জাতীয় খাবারগুলো প্রচুর ক্যালোরি(extra calories) বহন করে যা আমাদের শরীরে কোলেস্টেরল (cholesterol) বাড়িয়ে তোলে ও হৃদরোগের(heart diseases) ঝুঁকি বেড়ে যায়। আর যেখানে আপনি ডায়াবেটিসে আক্রান্ত সেখানে আপনার প্রথম করণীয় হবে এই অতিরিক্ত তেলভাজা খাবারগুলো সযত্নে এড়িয়ে চলা।

২) নোনতা বিস্কিট খাবেন না (don not eat pretzels):

দেখতে সুন্দর আর স্বাস্থ্যসম্মত দেখালেও নোনতা বিস্কিটের উপাদান সমূহ আমাদের স্বাস্থ্যর জন্য তেমন একটা উপকারী নয়। মূলত যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা এই খাবারটি না খেলেই ভালো করবেন। নোনতা বিস্কুটে থাকা চিনি আপনার শরীরের সুগারের পরিমাণ নেতিবাচকভাবে নিয়ন্ত্রণ করে।

৩) কেক ও পেস্ট্রি জাতীয় খাবারকে ‘না’ বলুন ( say ‘no’ to cakes and pastries):

কেক ও পেস্ট্রিতে অতিমাত্রায় চিনি, সোডিয়াম ও সাদা ময়দা(white flour) মিশ্রিত থাকে যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তুলে ইনসুলিন(insulin) বৃদ্ধিতে প্রত্যক্ষভাবে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীরা কেক ও পেস্ট্রি খাবার আগে চিকিৎসকের নিশ্চিত হয়ে নিন এটি আপনার স্বাস্থ্যের জন্য হানিকর হবে কিনা।

৪) খাবারে কিসমিস ব্যবহার করবেন না (avoid using raisins):

আপনি ডায়াবেটিসে আক্রান্ত? যদি তাই হয় তাহলে সুস্বাদু কিসমিস খাওয়ার লোভটা এবার আপনাকে সংবরণ করতেই হবে। কিসমিসে উপস্থিত প্রাকৃতিক চিনি আপনার শরীরে সুগারের মাত্রা বেশ ভালো আকারে বাড়িয়ে তুলে আপনাকে অসুস্থ করে তুলতে পারে। এর পরবর্তীতে আপনি তাজা আঙ্গুর অথবা জুস খেতে পারেন যেটি ডায়াবেটিসে আপনার শরীরের পক্ষে কাজ করবে।

৫) চকোলেট খাওয়া থেকে বিরত থাকুন (avoid eating candy):

যারা চকোলেট বা ক্যান্ডি খেতে ভালোবাসেন, তারা সচেতন হোন, এই লোভনীয় খাবারটি উচ্চমানের চিনি ও সোডার মতো উপাদান সমৃদ্ধ। যেটা ডায়াবেটিস আক্রান্তদের জন্য খুব ক্ষতিকর। তাই ডায়াবেটিসে আক্রান্ত যারা তারা আজই ক্যান্ডি থেকে দূরে থাকুন।
নিজে সুস্থ থাকার থেকে ভালো কোন অনুভূতি আর পৃথিবীতে দ্বিতীয়টি নেই। তাই খাবার দাবার গ্রহণে সচেতন হোন ও সুস্থ স্বাভাবিকভাবে জীবনের আনন্দ উপভোগ করুন।

আরো পড়ুন

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।