ফেসবুক পেইজ থেকে ইমেইল লিস্ট বৃদ্ধি করার ৩টি পদ্ধতি

3 Ways to Grow Email List From Facebook Page

Email-Marketing-1

যারা ইমেইল মার্কেটিং(email marketing) করে থাকেন তাদের জন্য ইমেইল লিস্ট(email list) বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের দেশের অন্তত ৬০% ইন্টারনেট ব্যবহারকারী প্রতিদিন তাদের ইমেইল চেক করে, ২০% করেন প্রতি সপ্তাহে। ফেসবুক পেইজ(facebook page) থেকে ইমেইল আইডি সংগ্রহ করার প্রধান সুবিধা হচ্ছে আপনি তাদের ইমেইল আইডিগুলোই পাবেন, যারা ইতিমধ্যেই আপনার পণ্য সম্পর্কে জানে বা আগ্রহী। ফলে ইমেইল মার্কেটিং হবে খুবই ফলপ্রসূ। চলুন জেনে নিই কিভাবে ফেসবুক পেইজ থেকে আপনি ইমেইল লিস্ট বৃদ্ধি করবেন।

১. ফেসবুক পেইজে যুক্ত করুন সাইন-আপ ফর্ম(Use a Simple Sign-Up Form):

ফেসবুকে পেইজে একটি ইমেইল সাইন-আপ ফর্ম যুক্ত করে দিন। পেইজের যে সব ফ্যান আপনার ব্যবসায়ের প্রতি আগ্রহী তারা স্ব-ইচ্ছাতেই এই ফর্মে সাইন-আপ করে নিবেন। আর আপনি পেয়ে যাবেন তাদের ইমেইল আইডি গুলো(email id list)। ফেসবুক পেইজে ইমেইল সাইন-আপ ফর্ম যুক্ত করতে সাহায্য নিন ফেসবুক এপ্লিকেশনের। বিভিন্ন এপ্লিকেশন আপনাকে এই সুবিধা দিবে। আপনার সুবিধার জন্য কিছু ইমেইল সাইন-আপ এপ্লিকেশনের লিঙ্ক দেয়া হলোঃ

২. আয়োজন করুন ফেসবুক কন্টেস্ট এর(Host a Facebook contest):

আপনার পেইজ থেকে বিভিন্ন ফেসবুক কন্টেস্ট(facebook contest) এর আয়োজন করুন যেমনঃ ফটো কন্টেস্ট, বেস্ট সেলফি কন্টেস্ট ইত্যাদি। এসব কন্টেস্টে অংশগ্রহণ করতে যারা আগ্রহী তাদের ইমেইল আইডি দিয়ে সাইন আপ করতে বলুন, এবং জানিয়ে দিন পুরষ্কারের ঘোষণা ইমেইলের মাধ্যমে জানানো হবে। এভাবে বেশ সহজেই অনেকগুলো ইমেইল আইডি(email id list) পেয়ে যাবেন।

৩. ফ্রি পণ্য বা সেবা দিন পেইজের ফ্যানদের জন্য(Host Giveaway For Fans):

আপনার পেইজের ফ্যানদের জন্য ফ্রি পণ্য বা সেবার ব্যবস্থা করুন, যা তারা পেতে পারেন ইমেইল আইডি দিয়ে সাইন আপ করে। ফ্রি পণ্য বা সেবাগুলো হতে পারে কোন ই-বুক, গানের এ্যালবাম , ভিডিও ইত্যাদি। ফ্যানরা এসব ফ্রি উপকরণ পাওয়ার জন্য তাদের ইমেইল আইডি দিয়ে নির্দিষ্ট জায়গায় সাইন-আপ করলে আপনার হাতে তাদের ইমেইল আইডি গুলো চলে আসবে।

ফেইসবুক নিয়ে পরামর্শ.কম এ প্রকাশিত আরো লেখা পড়ুন
১. ফেসবুকের মাধ্যমে ক্রেতা আকর্ষণঃ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ৪টি পরামর্শ
২. ফেসবুকের বিরক্তিকর বিজ্ঞাপন খুব সহজেই দূর করবেন যেভাবে
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।