মাত্র পাঁচটি উপায়ে দূর করুন পায়ের দুর্গন্ধ

How To Get Rid Of Bad Smell On Feetআপনি যদি প্রথমেই ভাবেন আপনার পায়ে দুর্গন্ধ (bad smell) নেই এই লেখা আপনার জন্যে না, তার আগে আর একবার ভাবুন। নিজের পায়ের দুর্গন্ধ অনেকে নিজে পায় না। আপনিও সে দলের নাকি আগে ওটা জেনে নিন। পায়ে দুর্গন্ধ যে কারো হতে পারে। এখন গরম আর বর্ষার হযবরল অবস্থায় পায়ের (feet) গন্ধ আরো বাড়তে পারে। তাই মাত্র পাঁচ ধাপে জানুন কিভাবে আপনার পা রাখবেন দুর্গন্ধমুক্ত।

১) সঠিক মাপের জুতো আর ভাল মোজা বেছে নিন (choose the right shoes and socks)

আপনার জুতো যদি খুব টাইট হয়ে থাকে তবে পা খুব তাড়াতাড়ি ঘামে, আর গন্ধও বেশি হয়। তাই সঠিক মাপের (right size) জুতো বেছে নিন। আর মোজার ক্ষেত্রে কটনের মোজা বেছে নিতে পারেন। এই ধরণের মোজা পরে আরাম পাওয়া যায় আর পা কম ঘামে।

২) বাইরে থেকে ফিরে পা পরিষ্কার করে নিন (wash your feet properly)

আপনার পা যদি বেশি গন্ধ ছড়ায় তবে আপনাকে যত্নও বেশি নিতে হবে। প্রতিদিন বাইরে থেকে ফিরে গামলায় কুসুম গরম পানিতে অল্প শ্যাম্পু আর লেবুর রস মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। এরপর ভাল করে পরিষ্কার পানিতে পা ধুয়ে ভাল করে মুছে শুকিয়ে নিন। চাইলে কোন লোসন লাগিয়ে নিতে পারেন।

৩) দীর্ঘ সময় ধরে পায়ে মোজা পরে থাকবেন না (avoid wearing socks for long time)

যারা অফিসে কাজ করেন তাদের কমপক্ষে ৮ ঘণ্টা বা তার বেশি কাজ করতে হয়। তাই এই দীর্ঘ সময় ধরে পা আবদ্ধ অবস্থায় থাকলে পা ঘামাবে বেশি। তাই সম্ভব হলে অফিসে স্যান্ডেল রাখুন। স্যান্ডেল পরেই কাজ করুন। তাহলে পা কম ঘামাবে।

৪) জুতো পরার আগে ট্যালকম পাউডার ব্যবহার করুন (use talcum powder on feet)

ট্যালকম পাউডার দুর্গন্ধ প্রতিরোধক (astringent) এর কাজ করে। তাই মোজা পরার পর পায়ে পাউডার মেখে নিন পা অনেক কম ঘামাবে।

৫) ডাক্তারের পরামর্শ নিন (take advice from your doctor)

এতসব করেও যদি আপনার পায়ের গন্ধ না কমে তবে আপনার কোন রোগ থাকতে পারে। আবার অতিরিক্ত মানসিক চাপের কারণে পা বেশি ঘামাতে পারে। তাই এসব ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন।
পায়ের গন্ধ (bad smell on feet) নিয়ে অনেকে খুব বেশি সচেতন থাকে না। কিন্তু আপনার পায়ের গন্ধ অন্যের জন্যে বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই আগে আপনার পায়ে গন্ধ আছে নাকি দেখুন তারপর উপরের টিপস গুলো মেনে চলুন। দ্রুত উপকার পাবেন সন্দেহ নেই।

আরো পড়ুন

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।