সুন্দর ও শক্ত হাতের নখের বৃদ্ধি পেতে আপনাকে যা করতে হবে

strong nails

যারা হাতের নখ সুন্দর করে নানা আকারে কেটে সাজিয়ে রাখতে পছন্দ করেন তাদের বেশিভাগেরই একটাই চাওয়া থাকে যেন হাতের নখের বৃদ্ধি দ্রুত হওয়ার সাথে সাথে সেটি যেন শক্ত সুন্দর হয়।

কিন্তু অনেকের নখ দেখা যায় কাঙ্ক্ষিত আকার পাওয়ার আগেই ভেঙ্গে নষ্ট হয়ে যায়। এই সমস্যা সমাধানে আসুন দেখে নেওয়া যাক কি উপায়ে আপনার হাতের নখের দ্রুত বৃদ্ধি ঘটাতে পারবেন।

হাতের নখের দ্রুত বৃদ্ধি ঘটাতে আপনার করনীয়ঃ

  • রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার নখে গরম অলিভ অয়েল লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করুন। অথবা অলিভ অয়েল মিশ্রিত গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন। দেখবেন নখের দ্রুত বৃদ্ধি ঘটবে।
  • আপনার বার বার ভেঙ্গে যাওয়া নখের বৃদ্ধি ঘটাতে ১\৪ কাপ অরগানিক নারিকেল তেল, ১\৪ কাপ মধু ও কয়েক ফোঁটা রোজমেরি অয়েল এক সাথে মিশিয়ে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড গরম করে তাতে ১০ থেকে ১৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন।

    আরো পড়ুন- হাতের নখের হলদে ভাব দূর করুন বেকিং সোডা ও লেবু দিয়ে


  • ফ্রেস কমলার জুসে আপনার হাতের নখ ১০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর নখ ভালোভাবে মুছে শুকিয়ে তাতে সামান্য মশ্চারাইজার লাগিয়ে নিন। আপনার কাঙ্ক্ষিত ফলাফল না পাওয়া অব্দি এই পদ্ধতি চালিয়ে যান।
  • এক টেবিল চামচ লেবুর রস ও চার টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে সামান্য গরম করে আপনার হাতের নখ এতে ডুবান দেখবেন নখের বৃদ্ধির পরিমাণ বৃদ্ধি পাবে।

    আরো পড়ুনশীতে যত্ন নিন আপনার হাত পায়ের নখের


  • ১\২ কাপ টমেটো ও ২ টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে এতে আপনার হাতের নখ ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। সুন্দর আর মজবুত নখ পেতে এটি খুব কার্যকরী।

আমাদের হাতের নখ যেহেতু প্রোটিনের মাধ্যমে পূর্ণ বিকাশ লাভ করে তাই চেষ্টা করুন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার। নখে কমদামী নেইলপলিশ ব্যবহার করা বন্ধ করুন।


সোর্সঃ  http://www.top10homeremedies.com/home-remedies/home-remedies-nail-growth.html/3


সম্পর্কিত পোস্ট: