সুস্বাস্থ্য নিশ্চিত করতে রসুনের ৪ টি গুণ

garlic

রসুন আমাদের একটি অতিপরিচিত রান্নায় ব্যবহার করা মসলার নাম। খাবার কে সুস্বাদু করা ছাড়াও রসুনের যে আরো নানাবিধ গুণ বর্তমান আছে টা হয়তো আমরা অনেকেই জানিনা।

রসুন অতিমাত্রাই ভিটামিন ও নিউট্রিয়েন্স(vitamins and nutrients) সমৃদ্ধ, তাছাড়া এতে রয়েছে ভিটামিন এ, বি, বি২, সি, প্রোটিন, পটাশিয়াম, জিঙ্ক, কপার, আইরন, মাঙ্গানেজ।

প্রতিদিন এক টুকরা রসুন গ্রহণ আপনার অনেক সমস্যার সমাধান করতে পারে।

সুস্বাস্থ্য রক্ষায় রসুনের ৪ টি গুনঃ

১)  (Lowers Cholesterol Level) কলেস্ট্রোরল নিয়ন্ত্রণেঃ

পরিক্ষায় প্রমাণ করে যে প্রতিদিন ৬০০ থেকে ৯০০ গ্রাম রসুন গ্রহণ আপনার শরীরের কলেস্ট্রোরল নিয়ন্ত্রনের মোক্ষম অস্ত্র হিসেবে কাজ করে।

তাই প্রতিদিন রসুন খাওয়ায় এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরের কোন ক্ষতি সাধন ছাড়াই আপনার শরীরের   কলেস্ট্রোরল কমিয়ে আনে।


আরো পড়ুন- খেতে পারেন কাজুবাদাম


২) (Reduces Weight) ওজন হ্রাসঃ

অনেক রিসারস এটা প্রমাণ করে যে রসুনের অ্যান্টি-ইনফ্লামাটরি(anti-inflammatory) উপাদান শরীরের ক্ষতিকর বডি সেলস নষ্ট করে আপনার শরীরকে একটি নির্দিষ্ট সেপে রাখে।

প্রতিনিয়ত রসুন গ্রহণ বা রসুনের তৈরি অন্যান্য খাবার গ্রহণে আপনার শরীর ফিট থাকে।


আরো পড়ুন- ওজন কমাবে


৩) (Inhibits Cancer) ক্যান্সার প্রতিরোধকঃ

রসুন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। রসুন আপনার শরীরে ক্যান্সার উৎপাদনকারী সেল তৈরিতে বাঁধা দেয়।

এছাড়া যাদের বংশ পরম্পরায় ক্যান্সার হওয়ার ইতিহাস থাকে তাদের নিয়মিত রসুন গ্রহণের ফলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশখানিকটা কমে যায়।


আরো পড়ুন- ত্বকের ক্যান্সার প্রতিরোধে করণীয়


৪) (Lowers Sugar Level) সুগার নিয়ন্ত্রণেঃ

এটা প্রমানিত যে রসুন গ্রহণের ফলে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রিত হয়। যারা ডায়াবেটিসে আক্রান্ত বা ডায়াবেটিসের ফলে নানা ধরণের রোগের প্রকোপে পরেছেন তারা যদি রসুন ও রসুনে তৈরি কোন খাদ্য নিয়মিত খায় তবে তাদের রোগের মাত্রা কমে যায়।

শুধু মাত্র তরকারিতে রসুন ব্যবহার নয় বরং নিয়মিত রসুনের তৈরি খাবার ও ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।


আরো পড়ুন- ডায়াবেটিস নিয়ন্ত্রণের কিছু পদ্ধতি


সম্পর্কিত পোস্ট: