যে ৫ টি কারনে আমরা ক্যাপসিকাম বেশি করে খাবো

capsicum

স্বাদে ভিন্নতা আনতে খাবারে ক্যাপসিকামের জুড়ি নেই। মজাদার আর রকমারি স্বাদের ক্যাপসিকামের প্রভাবে আমাদের প্রতিদিনের খাবার সুস্বাদু হওয়ার সাথে সাথেই হয়ে উঠে উপভোগ্য।

ক্যাপসিকাম যে কেবল খাবার সুস্বাদুই করে তা নয় কিন্তু বাহারি রঙের এইসব ক্যাপসিকামের রয়েছে নানাবিধও স্বাস্থ্য উপকারিতা। ক্যাপসিকাম ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট এর মতো মূল্যবান উপাদানে ভরপুর।

আসুন দেখে নেই যে যে কারণগুলোর জন্য আমরা ক্যাপসিকাম বেশি বেশি করে খাবোঃ

রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে(Maintain Blood Sugar Level)

ক্যাপসিকাম আমাদের দেহে রক্তে সুগারের মাত্রা বজায় রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখে। তাছাড়া এটির লো ক্যালোরি ও  ফ্যাট শরীরের খারাপ কলেস্ট্রোরোল বাড়তে বাঁধা প্রদান করে শরীর সুস্থ রাখতে সাহায্য করে। যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা নানা ধরণের খাবারের সাথে ক্যাপসিকাম যুক্ত করে খেতে পারেন।


আরো পড়ুন– ডায়াবেটিস নিয়ন্ত্রণের কিছু ঘরোয়া পদ্ধতি


বাতের ব্যথার সাথে লড়তে(Combats Arthrtis)

যারা বাতের ব্যথায় দীর্ঘদিন ধরে আক্রান্ত তারা নিশ্চিন্তে ক্যাপসিকাম খেতে পারেন। কারন ক্যাপসিকামের পুষ্টিমান আপনার শরীরের বাতের ব্যথার সাথে লড়তে সাহায্য করে। আর অনেকটাই বাতের ব্যথা কমিয়ে তোলে।


আরো পড়ুনবাতের ব্যথা থেকে মুক্তি পেতে ৫ টি ঘরোয়া উপাদানের ব্যবহার


ব্যথা সাড়াতে(Relieves Pain)

বাতের ব্যথা ছাড়া ও ক্যাপসিকাম আমাদের শরীরের যে কোন ধরণের ব্যথা সাড়াতে অনেক অবদান রাখে। যাদের শরীরে নানা ধরণের ব্যথার বাস তারা খাবারে ক্যাপসিকাম সমৃদ্ধ করে খান। দেখবেন ব্যথা সেরে যাবে।


আরো পড়ুনকোমরে ব্যথা নিরাময়ে পরামর্শ


ভিটামিন সি সমৃদ্ধ(Rich In Vitamins C)

ভিটামিন সি এর একটি অন্যতম উৎস হওয়ায় ক্যাপসিকাম একটি অত্যন্ত উপকারি খাদ্য। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এর মতো মূল্যবান উপাদানে পরিপূর্ণ। আর তাই নিয়মিত ক্যাপসিকাম খেলে আমাদের রক্ত, ত্বক ও হাড় সুস্থ থাকে।

হার্ট সুস্থ রাখতে(Improves Heart Health)

ক্যাপসিকাম হার্ট সুস্থ রাখে। যারা হার্টের রোগে আক্রান্ত তারা নিয়মিত অন্যান্য খাবারের সাথে ক্যাপসিকাম গ্রহণ করুন। এটি আপনার হার্ট এর যেকোন ঝুঁকিমূলক রোগ কমাবে ও হার্ট সক্রিয় রাখবে।


আরো পড়ুন– হার্টের যত্নে মেনে চলুন ৫ টি কার্যকর পরামর্শ


যারা আগে থেকেই ক্যাপসিকামের এসব গুণ সম্পর্কে জানতেন তারা তো খাবেনই আর যারা আর্টিকেল পড়ে জানলেন তারা ও আজ থেকে বেশি বেশি ক্যাপসিকাম খাওয়া শুরু করুন।


সোর্সঃ http://www.thehealthsite.com/photo-gallery/7-reasons-capsicum-is-great-for-your-health/


সম্পর্কিত পোস্ট: