ঈদের ছুটিতে ঘরে ফিরতে যে বিষয়গুলো অবশ্যই মনে রাখবেন

Facts You Must Consider Before Eid Vacation

eid4
ঈদের (eid) আর বেশী দেরি নেই। এরই মধ্যে নাড়ীর টানে ঘরে ফিরতে শুরু করেছেন অনেকেই, প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে মনের টানের কাছে পথের দূরত্ব আর ক্লান্তি হার মানছে। ঘরে ফেরার এই ব্যস্ততায় ঘরমুখি মানুষগুলোর নিজেদের আর পরিবারের নিরাপত্তার কথা মাথায় রেখে কিছু কিছু ব্যাপারে সাবধানতা অবলম্বন করা জরুরী।

ঈদে ঘরে ফিরতে যে যে বিষয়গুলো মনে রাখবেন(facts you must consider before eid vacation)

  • বাড়ি ফেরার সময় পথের ভোগান্তি এড়াতে আগে থেকে যানবাহনের টিকিট বুকিং (book ticket) দিয়ে রাখুন, ইতোমধ্যেই বিভিন্ন যানবাহনের অগ্রিম টিকিত বিক্রি শুরু হয়ে গেছে।
  • তাড়াহুড়ো করে নিজের জীবনকে বিপদের মুখে ফেলে দেবেন না, আর তাই আপনার যাত্রা নিরাপদ করতে দেখেশুনে যাত্রা শুরু করুন। মনে রাখবেন সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশী।
  • যাত্রাকালে আপনার প্রয়োজনীয় জিনিসপত্রগুলো ভালো করে দেখে নিন। একটি সাথে আপনার পরিচয়পত্র নিতে ভুলবেন না, নিরাপত্তা নিশ্চিত করতে আপনার পরিচয়, কর্মস্থান, পরিচিত জনের ফোন নম্বর অথবা নিজ পরিবারের কারো ঠিকানা একটি কাগজে লিখে সাথে রাখুন।
  • আপনার টাকা পয়সা সাথে করে নিয়ে যাওয়ার সময় সব এক জায়গায় না রেখে বরং ভাগ ভাগ করে বিভিন্ন জায়গায় রাখুন। যাতে আপনার কিছু খোয়া গেলে একসাথে সব অর্থ না হারায়।
  • বাসা থেকে গন্তব্য স্থলে রওনা হওয়ার আগে বাসস্থানের নিরাপত্তা নিশ্চিত করুন আগে। ছোটখাটো প্রয়োজনীয় জিনিসপত্রগুলো ছড়িয়ে ছিটিয়ে না রেখে একটি জায়গায় আটকে রেখে দিন। বাসার জানালা দরজা ভালো করে বন্ধ করুন। তা না হলে ঈদের কাটিয়ে এসে বাসা পাবেন কিন্তু প্রয়োজনীয় জিনিসপত্র কিছুই পাবেন না।

যতোটা পারেন নিজের মতো করে নিরাপত্তা নিশ্চিত করে ঈদের ছুটিতে(eid vacation) আপনজনদের সাথে ঈদের আনন্দে মেতে উঠুন।

ছবি-demotix

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।