চমৎকার একটি সেলফি তোলার আগে যে বিষয়গুলো লক্ষ্য রাখবেন

Things to Consider Before Taking A Selfie

সেলফিকে প্রথম দিকে তেমন গুরুত্বের সাথে কেউ না নিলেও এটি বর্তমানের ট্রেন্ডে পরিণত হয়েছে। নানারকম সেলফি কন্টেস্টে বিভিন্ন সোশাল মিডিয়াগুলো ভরপুর। তাছাড়া নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের ব্যাপারটাতো আছেই। তাই জানিয়ে দিচ্ছি কিছু টিপস যা আপনার সেলফিকে (selfie) আরও আকর্ষণীয় করে তুলবে।

১. ক্যামেরা নির্বাচন (camera selection):

সেলফি তোলার ক্ষেত্রে প্রথমেই যে ব্যাপারটা আসে তা হচ্ছে ক্যামেরা। আজকালকার স্মার্ট ফোনগুলোতে রিয়ার আর ফ্রন্ট ক্যামেরা দুটোই থাকে। আর আমরা সুবিধার জন্য বেছে নিই ফ্রন্ট ক্যামেরাকেই। এক্ষেত্রে ফ্রন্ট ক্যামেরাকে সেলফি তোলার জন্য নির্বাচন করার আগে দেখে নিতে হবে তার ক্ষমতা কতটুকু। কমপক্ষে ২ মেগাপিক্সেল না হলে ফ্রন্ট ক্যামেরার পরিবর্তে রিয়ার ক্যামেরাতেই সেলফি (selfie) তুলুন।

২. ব্যাকগ্রাউন্ড এর প্রতি লক্ষ্য রাখুন (background):

আমরা অনেকেই সেলফি তুলে খুশি মনে ফেসবুকে আপলোড করে দিই, কিন্তু খেয়াল করি না আমাদের ব্যাকগ্রাউন্ডে কি রয়েছে। আপনার সুন্দর সেলফিকে ব্যাকগ্রাউন্ডের অনাকাঙ্ক্ষিত বিষয়গুলো নষ্ট করে দিতে পারে। তাই সেলফি তোলার আগে এমন ব্যাকগ্রাউন্ড বেছে নিন যা ছবিতে ভাল দেখাবে।backgroung

৩. লাইটিং এর দিকে নজর দিন (lighting):

আশেপাশের আলোর কারণে আমাদের ছবিতে বিশাল পরিবর্তন চলে আসে, তাই সেলফি তোলার আগে এর দিকে নজর দিন। কখনোই উজ্জ্বল আলোকে পেছনে রেখে ছবি তুলবেন না।backlight

৪. ক্যামেরা ধরুন একটু উপরের দিকে (hold camera slightly upward):

সেলফি তোলার সময় ক্যামেরা কখনোই নিচে ধরবেন না। বরং একটু উপরে তুলে এর পর সেলফি তুলুন। এতে আপনার চোখ সুন্দর দেখাবে, নাক ছোট দেখাবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা-ডাবল চিন (double chin) থেকে মুক্তি পাবেন।

৫. নিজের সবচেয়ে ভাল এঙ্গেলটি খুঁজে বের করুন (perfect angle):

আমাদের সব ছবি কিন্তু একই রকম হয় না। এক এক পাশ থেকে তোলা ছবি এক এক রকম দেখায়। সেলফি তোলার আগে খুঁজে বের করুন ঠিক কোন পাশ থেকে ছবি তুললে আপনাকে সবচেয়ে ভাল দেখাচ্ছে।right angle

৬. সেলফি তোলার সময় হাসুন (smile):

হাসলে যে কোন মানুষকেই সুন্দর দেখায়। তাই সেলফি তোলার সময় নিজের সুন্দর হাসিটি ফুটিয়ে তুলুন। ঘাড় একটু কাত করে হাসিমুখে পাশ থেকে তোলা সেলফি সবসময়ই ভাল দেখায়।just smile

৭. ডাকফেইস থেকে বিরত থাকুন (do not duck face):

ডাকফেইস (duck face) করে ছবি তোলার সময় যদিও ধারণা করি ছবিতে আমাদের ভাল দেখাবে, কিন্তু আসলে তা দেখায় না। তাই এই ছবি তোলার এই পোজটি না দেয়ার চেষ্টা করুন।

duckface

৮. ক্যামেরার দিকে তাকান (look straight to the camera):

ফ্রন্ট ক্যামেরায় যখন ছবি তোলা হয় তখন আমরা অনেকেই তাকাই স্ক্রিনের দিকে যেখানে নিজেকে দেখা যাচ্ছে। এই ভুল করবেন না। সাধারণত ফ্রন্ট ক্যামেরাগুলো মোবাইলের পাশে অবস্থিত হয়, ফলে স্ক্রিনের দিয়ে তাকিয়ে তোলা সেলফিগুলো ভয়াবহ দেখায়। ফ্রন্ট ক্যামেরায় ছবি তোলার সময় সরাসরি ক্যামেরার দিকেই তাকান।

camera

৯. সেলফির তোলার সময় এড়িয়ে চলুন এই ২ স্থান – আয়না এবং ওয়াশরুম (avoid mirror and washroom):

অবশ্যই সেলফি তোলার সময় এই দুই স্থান এড়িয়ে চলুন। আয়নার সামনে দাঁড়িয়ে ছবি তুললে তা বিপরীত দিকে ঘুরে যায়, এবং আয়নায় ফ্ল্যাশ পরার কারণে ছবিটি ঝাপসা হয়ে যায়। তাই খুব অপারগ না হলে আয়নার সামনে দাঁড়িয়ে ছবি তুলবেন না। আর ওয়াশরুমে গিয়ে সেলফি তোলার সময় এই একটি লাইনই মাথায় রাখুন “দৃশ্যটি সুখকর নয়।”

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।