জেনে নিন ভিনেগার এর কিছু ব্যতিক্রমী ব্যবহার

vinegarআমরা সাধারণত খাওয়ার জন্যই ভিনেগার ব্যবহার করে থাকি। কিন্তু এর রয়েছে এমন কিছু অজানা গুণ যা অনেকটাই সহজ করে তুলতে পারে আমাদের দৈনন্দিন জীবনকে। চলুন জেনে নেয়া যাক ভিনেগারের কিছু ব্যতিক্রমী ব্যবহার সম্পর্কে।

  • দেয়ালে বা ফার্নিচারে অনেক সময় টেপ বা স্টিকারের আঠা লেগে যায়। এ থেকে সহজে মুক্তি পেতে সেই আঠার উপর কিছুটা ভিনেগার লাগিয়ে নিন। কিছু সময় পর কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।
  • রান্নাঘরে ময়লার ঝুড়ি খালি হওয়া সত্ত্বেও অনেক সময় দুর্গন্ধ ছড়ায়। এক টুকরো পাউরুটিতে ভিনেগার ঢালুন খানিকটা। এর পর তা রেখে দিন ময়লার ঝুড়িতে সারা রাত। পর দিন থেকে গন্ধ আর থাকবে না।
  • ফ্রিজে রাখা কোন খাবার নষ্ট হয়ে গেলে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে সারা ফ্রিজ এবং তাতে রাখা খাবারে। এই দুর্গন্ধ থেকে মুক্তি পেতে এক টুকরো পাউরুটিতে ভিনেগার ঢালুন কিছুটা। পাউরুটি ভিনেগার শুষে নিলে তা ফ্রিজে রেখে দিন সারা রাত। পর দিনই মুক্তি পাবেন দুর্গন্ধ থেকে।
  • বাথরুম বা রান্না ঘরের পানির কল, শাওয়ারে ময়লা জমে যায় দীর্ঘদিন ব্যবহারে।  এক্ষেত্রে ভিনেগারের সাথে কিছুটা ডিশ ওয়াশিং সাবান মেশান, এর পর স্প্রে করুন পানির কল এবং শাওয়ারে। নতুনের মত ঝকঝকে হয়ে পড়বে।
  • বিড়াল বা কুকুর পালতে ভালবাসেন অনেকেই, কিন্তু চান না তারা আপনার সোফা বা বিছানায় বসুক বা নোংরা করুক। ভিনেগার আপনাকে দিতে পারে সমাধান। বিছানা এবং সোফায় পানি এবং ভিনেগার মিশিয়ে স্প্রে করে দিন। এর পর শুকিয়ে নিন। ভিনেগারের গন্ধ বিড়াল বা কুকুর কারোরই পছন্দ নয়।
  • প্রিয় চশমা বা সানগ্লাসে তেলতেলে ভাব চলে এসেছে কিংবা এমন ময়লা জমেছে যা সাধারণ উপায়ে পরিষ্কার হচ্ছে না? কিছুটা ভিনেগার চশমা বা সানগ্লাসে লাগিয়ে মুছে ফেলুন টিস্যু দিয়ে। নতুনের মতই ঝকঝকে হয়ে পড়বে আপনার প্রিয় সানগ্লাসটি।
  • রান্নার পাত্রে অসাবধানতায় খাবার পুড়ে গেলে সে পোড়া দাগ ওঠানো বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। এক্ষেত্রে পাত্রে পানি এবং ভিনেগার সম পরিমাণে নিয়ে গরম করুন ১০ মিনিট। এর পর ধুয়ে ফেলুন। আপনার রান্নার পাত্র হয়ে পড়বে নতুনের মতই ঝকঝকে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।