উন্নত চিকিৎসার জন্য USA যেতে চান? জেনে রাখুন ভিসার প্রয়োজনীয় কিছু বিষয়

visa-appপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে প্রতিনিয়ত নতুন নতুন রোগের আবির্ভাবের মধ্য দিয়ে স্বাস্থ্য ঝুঁকি বেড়ে চলেছে। কেউ যখন কোন জটিল রোগে আক্রান্ত হন, আর তার চিকিৎসা সকল চেষ্টা যখন দেশে শেষ হয়ে আসে, তখন আপনজনের মনে নতুন আশা জাগে হয়তো বিদেশ নিলে সব ঠিক হয়ে যাবে। তাই তো সাধ্যের সবটুকু দিয়ে একবার সেই চেষ্টাও করতে দ্বিধা করেন না।

জেনে রাখুন USA চিকিৎসা সেবার ভিসা সংক্রান্ত কিছু জরূরি বিষয়। যা নিজের যেমন কাজে আসবে, তেমনি বিপদে আত্মীয়, প্রতিবেশি,বন্ধুর পাশে দাঁড়াতে পারবেন। কেননা এমন সময় গুলোতে সঠিক পরামর্শদাতার প্রয়োজন হয় বেশি।

চিকিৎসা সেবা নিতে হলে যা করণীয়

USA চিকিৎসার জন্য আলাদা কোন ভিসা প্রোগ্রাম নেই। কিন্তু কেউ যখন চিকিৎসার উদ্দেশে যেতে চায়, তখন তা ভিজিটর ভিসা সেকশন বি-২ অন্তর্ভুক্ত হয়। ফলে বি-২ মোতাবেক প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।যেমনঃ

প্রাথমিক পর্যায়

  • প্রার্থীকে প্রথমে ঢাকায় অবস্থিত আমেরিকান অ্যাম্বেসির ওয়েব সাইট( http://dhaka.usembassy.gov/tourist_business.html )গিয়ে নিয়মাবলি অনুসরন করে আবেদন করতে হবে।অথবা সরাসরি এই লিংকে (https://ceac.state.gov/genniv/)গিয়ে ডিএস-১৬০ নন-ইমিগ্রান্ট ফরম পূরণ করতে পারে।
  • এর পর অ্যাম্বেসি মারফত সাক্ষাৎকারের সময় ও তা্রিখ নির্ধারণ করতে হবে।
  • প্রয়োজনীয় দলিল সব সংগ্রহে রাখুন সাক্ষাৎকারের পূর্বে। যেমনঃ পাসপোর্ট,চিকিৎসার খরচ বহনের সক্ষমতার প্রমান স্বরূপ ব্যাংক হিসাব ইত্যাদি।
  • সাক্ষাৎকার প্রদান করা। যেখানে কনসাল অফিসারকে বুঝাতে হবে-এই ভ্রমণ শুধুমাত্র চিকিৎসার উদ্দেশ্যে ,অবৈধ অন্য কোন উদ্দেশ্য নেই।যেমনঃ প্রবেশের পর ভিসার মেয়াদ শেষে না ফেরা

আবেদন ও দরকারি কাগজ সহ গুরুত্বপূর্ণ আরো বিষয় সম্পর্কে সিরিজের পূর্বের লিখায় পড়ুন, যা সব ধরণের ভিসার জন্য প্রযোজ্য।

মূল পর্যায়

  • স্টুডেন্ট ভিসায় যেমন শিক্ষা জীবনের সকল সার্টিফিকেট প্রয়োজন তেমনি চিকিৎসা ভিসার জন্য অনান্য সাধারণ কাগজের পাশাপাশি অতিরিক্ত কিছু আলাদা দলিল সাথে রাখতে হয়। যা সাক্ষাৎকারে প্রয়োজন পড়ে।
  • রোগীর USA চিকিৎসার কারণ উল্লেখপূর্বক স্থানীয় চিকিৎসক কর্তৃক প্রদত্ত মেডিকেল ডায়গোনোসিস ফরম।
  • যে/যারা চিকিৎসা দিবেন এবং সকল প্রকার বিল- ডাক্তার,হসপিটাল সহ যাবতীয় বিষয় সম্পর্কে অবগত এমন বিবৃতি যুক্ত USA এর একজন চিকিৎসকের বা হসপিটালের চিঠি ।
  • চিকিৎসার সকল খরচ বহন করা হবে বা যোগ্য সে বিষয়ে সংশ্লিষ্ট দলিল যেমনঃ যে ব্যক্তি খরচ বহন করবে বা যে সংস্থা খরচ সরবরাহ করবে তার বিবৃতিমূলক ব্যাংকিং হিসাবযুক্ত রেসপন্সিবিলিটি ফরম।

তথ্যসূত্রঃ http://travel.state.gov/content/visas/english/visit/visitor.html

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।