ওয়েব সাইটে ট্রাফিক বাড়ানোর কিছু কৌশল

Ideas For Driving Traffic To Websiteব্যবসায়িক উদ্দেশ্যে বা নিতান্তই শখের বশে অনেকে নিজের ওয়েবসাইট খুলে থাকেন। কিন্তু এর উদ্দেশ্যে সম্পূর্ণ ব্যর্থ হয় যখন সেই ওয়েব সাইটে কাঙ্ক্ষিত ট্রাফিক (পাঠক) পাওয়া যায় না। এই লেখায় আলোচনা করা হবে ওয়েব সাইটে ট্রাফিক বাড়ানোর কিছু সাধারণ পদ্ধতি সম্পর্কে (how to increase website traffic)

১. কন্টেন্ট নির্বাচন (content selection):

  • এমন কন্টেন্ট নির্বাচন করুন যেন তা সহজেই পাঠককে আকৃষ্ট করে। সাধারণত একজন মানুষ ওয়েব সাইট ভিজিট করে কোন তথ্য জানার জন্য, সমস্যার সমাধানের জন্য, বিনোদন অথবা বিশেষ কোন সংবাদ জানার জন্য। এসব বিষয় বিবেচনা করেই নির্বাচন করুন নিজের ওয়েব সাইটের কন্টেন্ট।
  • নিয়মিত ওয়েব সাইটে কন্টেন্ট আপডেট (update content) করুন। কারণ একজন ভিজিটর তখনই কোন ওয়েব সাইটে নিয়মিত যাবে যখন সে দেখবে ওয়েব সাইটটি নিয়মিত নতুন নতুন কন্টেন্ট উপস্থাপন করছে।
  • কন্টেন্ট জেনারেটর ধরণের এপ্লিকেশন (content generator software)পরিহার করুন। এসব এপ্লিকেশন নিয়মিত নতুন কন্টেন্ট সংগ্রহ করলেও তার মান হয় অতি নিম্ন মানের। নিজেই কন্টেন্ট তৈরি করে নিন, অথবা একটি টীম গঠন করুন যারা আপনার হয়ে এই কাজটি করে দিবে।

২. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং সঠিক কি ওয়ার্ড নির্বাচন করুন (search engine optimization):

যে কোন ওয়েব সাইটের কন্টেন্ট বিভিন্ন সার্চ ইঞ্জিনগুলো খুঁজে পায় কি ওয়ার্ডের (keyword) মাধ্যমে। তাই প্রতিটি লেখায় এমন কি ওয়ার্ড নির্বাচন করুন যা সাধারণত বেশিরভাগ পাঠক লিখে সার্চ করেন।

৩. লিঙ্ক বিনিময় (external linking):

আপনার ওয়েব সাইটের সাথে মিল আছে এমন অন্যান্য ওয়েব সাইটের সাথে লিঙ্ক বিনিময় করুন। হতে পারে তা কোন লেখা,গান ইত্যাদির লিঙ্ক যার সাথে মিল আছে অন্য ওয়েব সাইটের কন্টেন্টের। এতে করে বেশ কিছু ট্রাফিক আসবে বিভিন্ন ওয়েবসাইট থেকে।

৪. সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করুন (use social media):

বিভিন্ন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পেইজ (facebook page) তৈরি, পোস্ট শেয়ার ইত্যাদির মাধ্যমে ওয়েব সাইটের ট্রাফিক বাড়ানো যায়। এক্ষেত্রে এমন ব্যবহারকারীদের ফলো করুন, লেখা শেয়ার করুন যারা বিনিময়ে আপনার লেখাও শেয়ার করবে। ফলে আপনার ওয়েব সাইটের লেখা এবং লিঙ্ক অনেক বেশি মানুষের সামনে আসবে।

৫. বিজ্ঞাপন এর ব্যবস্থা করুন (advertisement):

  • ওয়েব সাইটে ট্রাফিক বৃদ্ধি করার অন্যতম কৌশল হল বিজ্ঞাপন প্রচার। বিভিন্ন জনপ্রিয় ওয়েব সাইটে আপনার ওয়েবসাইটটির বিজ্ঞাপন দিতে পারেন। এছাড়া সংবাদপত্র বা টিভি হতে পারে বিজ্ঞাপন প্রচারের অন্যতম মাধ্যম।
  • এছাড়াও বিজনেস কার্ডে ওয়েব সাইটের ঠিকানা ছাপানো, গাড়ি, বাস এবং ট্যাক্সির পেছনে ওয়েব সাইটের ঠিকানা ছাপা স্টিকার লাগানো, সাইবার ক্যাফেগুলোতে ওয়েব সাইটের ঠিকানা ছাপা কার্ড রেখে আসা, বিভিন্ন স্কুল কলেজ এবং ইউনিভার্সিটিতে ফ্রি সেমিনার ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

৬. ফ্রি উপহার প্রদান করুন (give freebies):

আপনার ওয়েব সাইটের কন্টেন্টের সাথে সঙ্গতিপূর্ণ উপহার বিনামূল্যে প্রদান করুন ভিজিটরদের। হতে পারে তা ই-বুক, কোন সফটওয়্যার , গানের এ্যালবাম ইত্যাদি। এছাড়া আয়োজন করতে পারেন সাপ্তাহিক বা মাসিক প্রতিযোগিতার যাতে অংশগ্রহণকারী এবং বিজিতদের জন্য বিভিন্ন পুরষ্কারের ব্যবস্থা রাখা হবে। এতে করে অনেক মানুষ আপনার ওয়েব সাইটের (website traffic) প্রতি আগ্রহী হয়ে উঠবে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।