যে ৫ টি উপায়ে কর্মক্ষেত্রে কাজের চাপ কমিয়ে আনবেন

How To Deal With Work Load At Officeকর্মক্ষেত্রে যাতে কাজের চাপ(work load) আপনাকে নাজেহাল করতে না পারে অথবা কাজের চাপ আপনার মানসিক অবস্থা (mental condition) বিপর্যস্ত না করে তোলে সেক্ষেত্রে আপনাকে কাজের চাপ কমিয়ে ফেলার বা আপনার কাজটিকে আনন্দদায়ক করে তোলার কিছু কার্যকরী কৌশল অবলম্বন সম্পর্কে জানা খুব প্রয়োজন। কেননা কর্মক্ষেত্রে কাজের অতিরিক্ত চাপ আপনাকে হৃদরোগসহ নানা ধরণের স্নায়বিক অসুস্থতার শিকারে পরিণত করতে পারে। আসুন কাজের চাপ কমিয়ে ফেলার কিছু কৌশল সম্পর্কে আপনাকে পরামর্শ দেওয়া যাক।

১) একসঙ্গে একাধিক কাজ করবেন না(forget multitasking)

আমাদের সবার মধ্যেই কমবেশি এক সঙ্গে একাধিক কাজ করার প্রবণতা কাজ করে। একসাথে একাধিক কাজ করলে অল্প সময়ে কাজ ঠিকই কমে যায় কিন্তু এতে করে আপনার মধ্যে যে কাজের চাপ সৃষ্টি হয় তা শারীরিক আর মানসিকভাবে আপনাকে দুর্বল করে তোলে। তাই কর্মক্ষেত্রে একইসাথে একাধিক কাজ করার প্রবণতা বন্ধ করুন।

২) সংগঠিত থাকুন(stay organized)

কর্মক্ষেত্রে কাজের চাপ কমানোর আরো একটি কার্যকরী উপায় হল কর্মক্ষেত্রে সহকর্মীর সাথে সংগঠিত থাকা। সহকর্মীর সাথে সদ্ভাব বজায় রাখলে অনেক ক্ষেত্রেই তারা আপনার প্রতিযোগীর বদলে সহযোগীতে রূপান্তরিত হয়, আর যেটা আপনাকে কর্মক্ষেত্রে চনমনে আর স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৩) নিজেকে মানিয়ে নিন(be comfortable)

কাজের জায়গায় যত তাড়াতাড়ি আপনি নিজেকে মানিয়ে নেবেন কাজের উপরের চাপ তত আপনার কাছে কম হতে থাকবে। যে চেয়ারটায় বসে আপনি কাজ করবেন সেটি যদি আপনার কাছে আরামদায়ক না মনে হয় তাহলে আপনি যেমন স্বস্তিতে বসে কাজ করতে পারবেন না ঠিক একইভাবে কর্মস্থলকে মানিয়ে নিতে না পারলে আপনি কাজের চাপ এড়িয়ে কাজ করতে পারবেন না।

৪) কর্মক্ষেত্রে সকালে যেতে চেষ্টা করুন(try to leave earlier in the morning)

১০ থেকে ২০ মিনিট দেরি করে কর্মক্ষেত্রে পৌছানো আপনাকে কাজের চাপে যেমন বিপর্যস্ত করে তুলে পারে ঠিক একইভাবে সময় মতো কাজের জায়গায় যেতে পারলে আপনার সারাদিনের কাজের চাপ অনেকটাই আপনার নিয়ন্ত্রণে চলে আসতে পারে। তাই সকালবেলা কর্মক্ষেত্রে সময় মতো পৌছানোর চেষ্টা করুন।

৫) সাধ্যের বাইরের কিছু করতে যাবেন না(don’t try to control the uncontrollable):

কর্মক্ষেত্রে এমন অনেক কাজ থাকে যেগুলো আমাদের দ্বারা সম্পূর্ণ করা সম্ভব হয়ে উঠেনা, সেক্ষেত্রে এমন কোন কাজের দায়ভার নিতে যাবেন না যা আপনার দ্বারা করা সম্ভব নয়। কেননা এতে কেবল আপনার কাজের চাপই বাড়বে, কাজের কাজ কিছুই হবেনা।
কাজের চাপ(work load) কমিয়ে আনতে আপনার নিজের শরীরের প্রতি যত্নবান হওয়া ভীষণ দরকারি। প্রতিদিন ঠিকমতো ঘুমানো, পর্যাপ্ত পুষ্টিকর খাবার গ্রহণ করা আর আর নিজের আত্মবিশ্বাস একটু একটু করে বাড়িয়ে তোলা এই কাজগুলো আপনাকে শারীরিকভাবে ফিট রেখে আপনার কর্মক্ষেত্রের কাজের চাপ মানিয়ে নিতে অনেকটাই ভূমিকা রাখে।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।