ব্রেকআপ পরবর্তী বিষন্নতা কাটিয়ে উঠবেন যেভাবে

How to Cope With Depression After a Breakupব্রেকআপের পর অনেকেই খুব হতাশ হয়ে পড়েন। দুশ্চিন্তা আর বিষণ্ণতায় আচ্ছন্ন হয় তাদের জীবন। নির্ঘুম রাতগুলো কাটানোর সময় অনেকেই আত্মহত্যা করার কথা ভাবেন। কিন্তু একটি সম্পর্কের বিচ্ছেদ আসলেই কি এতটা মূল্যবান? আপনার জীবন থেকে একজন মানুষের প্রস্থান কি এতটাই গুরুত্বপূর্ণ যে তার জন্য নিজের জীবনটাই শেষ করে দিতে হবে? ব্রেকআপ পরবর্তী সময়ে কিভাবে বিষণ্ণতা কাটিয়ে স্বাভাবিক জীবন যাপন করবেন (how to cope with a break up) তা জানাচ্ছি এই লেখাটিতে।

১. অতীত ভুলে যাওয়ার জন্য নিজের উপর চাপ সৃষ্টি করবেন না (know this will take time):

ব্রেকআপ (breakup) এর পর অনেকেই অতীতকে দ্রুত ভুলতে চান, যা হিতে বিপরীত হয়ে দাঁড়ায়। সময় নিন নিজেকে সামলানোর। মনে রাখবেন আপনার এই কষ্টের অনুভূতি খুবই স্বাভাবিক একটি ব্যাপার।

২. সরিয়ে ফেলুন অতীতের স্মৃতিগুলো (hide all pictures & gifts):

ছবি, উপহার বা এমন কিছু যা আপনাকে অতীতের কথা মনে করিয়ে দেয় তা দৃষ্টিসীমার আড়ালে রাখুন। একেবারে ফেলে না দেয়াই ভাল, কারণ হয়তো পরে এর জন্য আফসোস করতে হবে। বার বার ছবি দেখে বা উপহারগুলো হাতে নিয়ে অতীতকে স্মরণ করার চেষ্টা করবেন না।

৩. ভেঙ্গে যাওয়া সম্পর্কটি তৈরি হবার আগের অবস্থানে নিজেকে নিয়ে যান (go to your regular schedule):

প্রেম (affair) করার আগে যেভাবে জীবন যাপন করতেন নিজেকে সেই অবস্থানে নিয়ে যান। স্বাভাবিক রুটিন অনুসরণ করুন। প্রথমদিকে এটি করা বেশ কষ্টকর হবে। তবে কিছুদিন পর উপলব্ধি করবেন আপনি ফিরে গেছেন স্বাভাবিক জীবনে।

৪. আপনার আশেপাশের মানুষদের প্রাধান্য দিন (spend time with people around you):

আপনাকে ছেড়ে একজন চলে গেছে, কিন্তু এখনো রয়ে গেছে পিতা-মাতা, ভাই-বোন, আত্মীয় আর বন্ধুরা। তাদের সময় দিন। পুরানো সম্পর্কগুলোকে (relations) নতুন করে ঝালিয়ে নিন। সবার সাথে যোগাযোগ রক্ষা করুন, দেখবেন আপনার বিষণ্ণতা দূর হয়ে গেছে নিজের অজান্তেই।

৫. নিজেকে বোঝান “আরও ভাল কেউ আপনার জন্য অপেক্ষা করছে” (someone better is waiting for you):

কথাটি বেশ কঠিন শোনালেও সত্যি যে আপনার জীবন থেকে চলে যাওয়া মানুষটির চেয়ে ভাল কেউ আপনার জন্য অপেক্ষা করছে। সৃষ্টিকর্তায় বিশ্বাসী ব্যক্তি মাত্রই জানেন যে, কোন সম্পর্ক তাঁর ইচ্ছা ছাড়া তৈরি হয় না বা ভাঙ্গে না। আর সৃষ্টিকর্তা কখনোই চান না তাঁর সৃষ্টি কষ্ট পাক। তাই নিশ্চিন্তে থাকুন, আপনার জন্য উপযুক্ত মানুষটির সাথে সম্পর্ক তৈরি হবার জন্যই অতীতের সম্পর্কটি ভেঙ্গে গেছে (relationship breakup)

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।