ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার জুস তৈরি করবেন যেভাবে

bitter melon juice and diabetesডায়াবেটিসে আক্রান্ত বেশীরভাগ রোগীরাই তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য প্রাকৃতিক নিরাময়ের উপায় খুঁজে থাকেন। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণের অন্যতম একটি প্রাকৃতিক উপায় হলো করলার জুস (bitter melon juice) পান করা। যদিও এটি অতিমাত্রায় তিক্ত স্বাদযুক্ত জুস, তবুও ডায়াবেটিস দমিয়ে রাখতে এর থেকে ভালো প্রতিষেধক আর দ্বিতীয়টি হয়না।

প্রস্তুত প্রণালী(how to prepare this juice)

করলার জুসের জন্য তাজা আর সুস্থ দেখে করলা নির্বাচন করুন। সবুজ করলার পাশাপাশি আপনি চাইলে হালকা পেকে যাওয়া হলুদ রঙের করলা নিতে পারেন, হলুদ আকৃতির করলায় তিতা কম হয়। কিন্তু ডায়াবেটিসে দ্রুত প্রভাব ফেলতে সবুজ রঙের করলা নেওয়া বেশী ভালো হবে। করলাগুলো ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে টুকরো করে কাটুন এবং এর থেকে বিচিগুলো বেছে ফেলে দিন। এরপর টুকরোগুলো ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন।

যেভাবে খাবেন(how to drink)

প্রতিদিন সকালে খালি পেটে এই জুস একগ্লাস পান করুন। খালি পেটে পান করার ফলে এর উপকারী উপাদানগুলো আপনার শরীরের ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখবে। এই জুস একটানা ৩ থেকে ৫ মাস গ্রহণ করার ফলে আপনার ডায়াবেটিস সম্পূর্ণরূপে আপনার নিয়ন্ত্রণে চলে আসবে।

সতর্কতা (Warning)

আপনি যদি গর্ভবতী হন অথবা গর্ভধারণের চেষ্টায় থাকেন তাহলে কোনভাবেই করলার জুস পান (bitter melon juice) করবেন না। কেননা করলার কিছু খাদ্য উপাদান আপনার গর্ভধারণে বাধা সৃষ্টি করতে পারে।

সূত্রঃ How to Control Diabetes With Bitter Melon Juice

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।