জেনে নিন ফেসবুক পেইজ থেকে পোস্ট করার সঠিক সময়

Best Time to Post on Facebook page

alarm_clock
ব্যবসায়িক উদ্দেশ্যে (facebook marketing) বা বিনোদনের জন্য(funny posts for facebook)ফেসবুক পেইজ খুলেছেন। পোস্টের মানও খুব ভালো। কিন্তু কাঙ্ক্ষিত সাড়া পাচ্ছেন না ফ্যানদের কাছ থেকে। এমনটা হওয়ার মূল কারণ হচ্ছে, যে সময়টায় আপনার পেইজের অধিকাংশ ফ্যানরা ফেসবুকে সক্রিয় থাকে সে সময়টায় আপনি পোস্ট করছেন না। ফলে সবার নিউজ ফিড থেকে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে আপনার পোস্টগুলো (facebook post)। ব্যর্থ হচ্ছে পেইজ খোলার মূল উদ্দেশ্যই।

আজ এই লেখাটিতে আপনাদের জানবো ঠিক কোন সময়ে পোস্ট করলে(facebook page post) তা সবচেয়ে বেশি মানুষের চোখে পড়বে, কোন সময়গুলোতে সবচেয়ে বেশি মানুষ ফেসবুকে সক্রিয় থাকে।

১. আপনার প্রধান ফ্যানদের সম্পর্কে জানুন(Determine who your audience is):

ঠিক কোন ধরণের মানুষ আপনার পেইজে সবচেয়ে বেশি অবস্থান করছে তা জেনে নিন প্রথমেই। যদি আপনার পেইজ হয় বিনোদনমূলক, তাহলে খুব স্বাভাবিক ভাবেই ১৮-২৪ বছর বয়সী ফ্যানের (facebook fan) সংখ্যা বেশি হবে। যদি হয় ব্যবসায়িক বা চাকরি সংক্রান্ত হয় তাহলে ২৫-৩৫ বছর বয়সী ফ্যানের আধিক্য থাকবে আপনার পেইজে। আপনার পেইজের Insights অপশনে গিয়ে ক্লিক করুন People লেখা বাটনে। ঠিক কোন বয়সী মানুষ সবচেয়ে বেশি আপনার পেইজে লাইক(page like) দিয়েছে তা সহজেই জেনে যাবেন।

২. জানার চেষ্টা করুন ফ্যানদের দৈনন্দিন জীবন সম্পর্কে(what their day looks like):

কোন বয়সী ফ্যানের আধিক্য বেশি আপনার পেইজে তা জানার পর আন্দাজ করতে চেষ্টা করুন তাদের দৈনন্দিন জীবন কেমন হতে পারে। তারা কি ছাত্র, চাকুরীজীবী নাকি গৃহবধূ? এই তথ্যগুলো জানতে পারলে পেইজে পোস্ট করার সঠিক সময়গুলো খুঁজে বের করা অনেকটাই সহজ হয়ে যাবে।

৩. কাজে লাগান ফ্যান সম্পর্কে আপনার সংগৃহীত তথ্যগুলো(Apply what you know):

যখন আপনি জেনে যাবেন আপনার অধিকাংশ ফ্যানের বয়স সীমা এবং তাদের কাজের ধরণ সম্পর্কে তখন সেই তথ্যগুলো ব্যবহার করুন পোস্ট করার সময়(Time to Post on Facebook) নির্ধারণ করার জন্য।

৪. পোস্ট করার সময় মাথায় রাখুন মোবাইল ব্যবহারকারীদের কথা(Think about mobile users):

আমাদের দেশে বর্তমানে স্মার্ট ফোন খুবই জনপ্রিয়। অধিকাংশ স্মার্ট ফোন ব্যবহারকারী রাতে ঘুমানোর সময় পাশে তাদের ফোনটি রাখেন, এবং সকালে ঘুম ভাঙ্গার পর তাদের প্রথম কাজ হয় ফেসবুক চেক করা। তাই এই সময়টি পোস্ট করার জন্য উপযুক্ত । আমাদের দেশের স্কুল-কলেজ সাধারণত শুরু হয় সকাল ৮ টা থেকে এবং অফিস সকাল ৯টায়। তাই ভোর ৬.৩০ থেকে ৭.৩০ পর্যন্ত হতে পারে পোস্ট করার উপযুক্ত সময়।

৫. সপ্তাহের কর্ম-দিবস এবং ছুটির দিনের পোস্ট(Weekends and weekdays post):

যেহেতু আমাদের সাপ্তাহিক ছুটি শুক্রবার তাই, বৃহস্পতিবার অনেক রাত পর্যন্ত ফেসবুক ব্যবহারকারীরা জেগে থাকে। এই সময়টি হতে পারে পোস্ট করার উপযুক্ত সময়। তবে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯ টা পর্যন্ত খুব বেশি মানুষ এবং পেইজ পোস্ট (post) করে। তাদের ভিড়ে আপনার পোস্টটি দেখা নাও যেতে পারে। তাই পোস্ট করার জন্য বেঁছে নিন রাত ১০ টা থেকে ১২টা পর্যন্ত সময়টিকে। আবার কর্ম দিবসগুলোতে দুপুরের খাবারের বিরতি এবং কলেজ-ইউনিভার্সিটিগুলো ছুটির পরের সময়টায় প্রচুর মানুষ ফেসবুক ব্যবহার করে। তাই এই সময়গুলোকে চিহ্নিত করুন পোস্ট করার জন্য।

যদি আপনি সে সময়গুলোতে ব্যস্ত থাকেন অথবা হাতের কাছে কম্পিউটার বা মোবাইল না থেকে থাকে তবে এই লেখাটি আপনাকে সাহায্য করবে আপনার নির্ধারিত সময়ে পোস্ট (scheduled facebook posts) করার ক্ষেত্রেঃ ফেসবুক পেইজে শিডিউলড পোস্ট তৈরি ও সম্পাদনা করবেন যেভাবে (how to schedule a post on facebook)

ফেসবুক পেইজের Insights থেকে পোস্ট করার উপযুক্ত সময় খুঁজে বের করার পদ্ধতি নিয়ে আমাদের এই লেখাটি পড়ুনঃ ফেসবুক ইনসাইট রিপোর্ট থেকে পোস্ট করার আদর্শ সময় বের করে নিন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।