জীবনের লক্ষ্যে পৌঁছাতে হয়ে উঠুন সৃজনশীল, কাজে লাগান কল্পনাশক্তিকে

be More Creative to Achieve Your Goalমানুষের কল্পনাশক্তির (imagination power) ক্ষমতা অসীম। মানুষ যেদিন আকাশে উড়ে বেড়ানোর কল্পনা করলো, বিমান তৈরির নকশায় সেদিনই প্রথম আঁচড়টি লাগে। আপনি যা পেতে চাইছেন বা আপনি যা করতে চাইছেন, একটি নিয়ম অনুসারে তা যদি কল্পনা করতে থাকেন তবে আপনার ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে খুব সহজে পৌঁছে যেতে পারেন আপনার লক্ষ্যে।

কিন্তু কিভাবে? আসুন জানা যাক লক্ষ্য অর্জনে কিভাবে হতে পারেন আরো সৃজনশীল।

  • সঠিক সময়টি বেছে নিন (proper time): সৃজনশীল কল্পনা করার জন্যে সঠিক সময়টি বেছে নিন। রাতে যখন আপনার সব কাজ শেষ, গরম পানি দিয়ে ভাল একটি গোসল দিয়ে নিন। তারপর হালকা কোন পছন্দের সুর শুনে নিজেকে তৈরি করে ফেলুন।
  • কল্পনার অনুশীলন করুন (try to imagine): আপনি যখন ১০০% নিরুদ্বেগ তখন যা আপনি পেতে চাইছেন তার কল্পনা করা শুরু করুন। তবে প্রথম প্রথম অনেকেরই সমস্যা হয় কল্পনা করতে। তাই একটা অনুশীলন করতে পারেন। প্রথমে আপনি একটি সমুদ্রের দৃশ্য কল্পনা করতে পারেন। ঢেউর গর্জন, নির্মল বাতাস, পাখির ডাক ভাবতে ভাবতে সমুদ্রের দৃশ্য ফুটিয়ে তুলন। একসময় দেখবেন আপনি অন্য যে কোন কিছু সহজেই কল্পনা করতে পারছেন।
  • নিয়মিত করুন (be regular): সৃজনশীল কল্পনাশক্তির মাধ্যমে আপনি তখনই সফল হতে পারবেন যখন এটি নিয়মিত করবেন। প্রতি রাতে আপনার জীবনের লক্ষ্য চোখ বন্ধ করে কল্পনা করতে থাকুন।
  • বিশ্বাস জাগিয়ে তুলুন (believe): কল্পনা করা ছাড়াও সারাদিন মনে মনে ভাবতে থাকুন যে আপনি পারবেন। যে লক্ষ্যে পৌঁছাতে চাইছেন সেটি ভাবুন, পৌঁছে গেলে আপনি কতটুকু আনন্দ পাবেন সেটি মনে মনে অনুভব করুন। নিজের কল্পনা শক্তিকে ইচ্ছাশক্তিতে পরিণত করুন।
  • সন্দেহ ঝেড়ে ফেলুন (be doubt free): নিয়মিত সৃজনশীল কল্পনাশক্তি (creative imagination) দেখার পরেও যদি আপনি লক্ষ্যে পৌঁছাতে না পারেন, তবে মনে সন্দেহ পুষে রাখবেন না। নিয়মিত কল্পনা করে যান। এই কল্পনা শক্তি আপনার মনে এমন একটি শক্তি জাগিয়ে তুলবে, যার কারণে আপনার দৃঢ় বিশ্বাস জাগবে যে আপনি পারবেন আপনার লক্ষ্যে পৌঁছাতে। অসম্ভব বলে কিছু নেই।

অসম্ভবকে সম্ভব করাই মানুষের কাজ। শুধু সিনেমার নায়করাই এটি পারবে এমন কিছু না। নিয়মিত কল্পনা করে, নিজের লক্ষ্যে অবিচল থাকুন। এছাড়া এই সম্পর্কে আরো অনেক কিছু জানতে The Secret সিনেমাটি দেখুন। অনেক শুভকামনা থাকলো আপনার জন্যে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।