ঘরোয়া কাজে বেকিং সোডার কিছু অসাধারণ ব্যবহার

Uses of baking sodaবেকিং সোডা (baking soda) আমাদের কাছে খুব পরিচিত একটি দ্রব্যের নাম। এই জিনিসের গুনের শেষ নেই। আমাদের ঘরোয়া কাজে সাহায্য করতেও এটির তুলনা নেই। আসুন উপকারী এই দ্রব্যটির কিছু অসাধারণ ব্যবহার সম্পর্কে জেনে নিই।

কাপড়ের তরতাজা ভাব ধরে রাখতে(freshen up fabrics)

কাপড়ের তরতাজা ভাব ধরে রাখতে বেকিং সোডার কোন জুড়ি নেই। আপনার কাপড় দীর্ঘদিন উজ্জ্বল আর সুন্দর রাখতে বেকিং সোডা ব্যবহার করুন। তাছাড়া আপনার ঘরের মেঝের কার্পেট পরিষ্কার করতে ও গন্ধ দূর করতে কার্পেট পরিষ্কার করার আগে এতে কিছু বেকিং পাউডার ছিটিয়ে নিয়ে তারপর পরিষ্কার করুন।

রান্নাঘরে চনমনে ভাব বজায় রাখতে(deodorize your kitchen)

আপনার রান্নাঘর চনমনে ও দূর্গন্ধ দূর করে সুগন্ধ ধরে রাখতে বেকিং সোডা ব্যবহার করুন। এছাড়া বেকিং সোডা কয়েকফোঁটা এসেনসিয়াল অয়েলের সাথে মিশিয়ে ফ্রিজে রেখে দিলে ফ্রিজে থেকে যাওয়া খাবারের গন্ধ দূর হবে।

আপনার বাথটাব উজ্জ্বল করতে (brighten your bathtub)

আপনার বাথটাবটি উজ্জ্বল আর চকচকে করতে একটি স্প্রে বোতলে সাবান পানি ও বেকিং সোডা মিশিয়ে বাথট্যাব এ স্প্রে করে পরিষ্কার করলে এটি বেশী পরিষ্কার হবে । একই পদ্ধতি আপনার সিঙ্ক ও টয়লেট পরিষ্কার করতেও ব্যবহার করতে পারেন।

ওভেন সহজে পরিষ্কার করতে (easy-clean your oven)

আপনার শখের ওভেনটি পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। পানিতে বেকিং সোডা মিশিয়ে সেই পানি দিয়ে ওভেন পরিষ্কার করে দেখুন। সহজে সব দাগ ময়লা উঠে যাবে।

আপনার ঘরোয়া কাজ আরও সহজ ও সাবলীলভাবে শেষ করতে এই দ্রব্যটি আপনাকে খুব সাহায্য করবে। তাই দেরি না করে এটি ব্যবহার করেই দেখুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।