জীবাণুর সংক্রমণ সমস্যা দূর করুন হাতের নাগালে থাকা হাইড্রোজেন পার অক্সাইড দিয়ে

28-benefits-uses-hydrogen-peroxideহাইড্রোজেন পার অক্সাইড একটি প্রাকৃতিক জীবাণুনাশক, যা ব্যাক্টেরিয়া, ভাইরাস, ছত্রাকের মতো জীবাণু বা পরজীবির সংক্রমণ প্রতিরোধে ব্যবহার করা হয়। বাড়ির কাছের ফার্মেসিতেই তরল আকারে হাইড্রোজেন পার অক্সাইড পাওয়া গেলেও এর নানা ধরণের ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন না।

তাই আজকে এর কিছু দারুণ ব্যবহারের কথা আপনাদের জানাবো। চলুন জেনে নেয়া যাক।

  • নখের যত্নে  ব্যবহার – নখের উজ্জ্বলতা কমে গিয়েছে? তাহলে একটি তুলাতে হাইড্রোজেন পার অক্সাইড অল্প একটু নিয়ে নখে ঘষুন। এতে নখের উজ্জলতাও বৃদ্ধির পাশাপাশি ময়লা জমে থাকলে তাও সহজেই পরিস্কার হয়ে যাবে।
  • দাঁতের যত্নে  ব্যবহার – দাঁতের ব্যাথা কমানোর করার জন্য হাইড্রোজেন পার অক্সাইড দারুণ কাজের। এর জন্য চা চামচের এক চামচ হাইড্রোজেন পার অক্সাইড এক কাপ পরিমাণ পানিতে নিন এবং মুখে নিয়ে ৫-১০ মিনিট কুল কুচা করুন, তবে অবশ্যই গিলে ফেলা যাবেনা। এর পর সাধারণ পানি কুল কুচা করে মুখ পরিষ্কার করে ফেলুন। এটি করলে দাঁতের ব্যথাতেও যেমন উপকার পাওয়া যায় তেমনি দাঁত সাদা করতেও দারুণ উপকারী। এটি দিনে ২ বার করতে পারেন।
  • ছোট কাটা ছেঁড়াতে  ব্যবহার – শরীরের কোথাও কেটে গেছে? হাইড্রোজেন পার অক্সাইডে তুলা ভিজিয়ে তা দিয়ে ক্ষত স্থান পরিষ্কার করে নিন। যেহেতু হাইড্রোজেন পার অক্সাইড কার্যকরী প্রাকৃতিক অ্যান্টি সেপটিক সুতরাং নিশ্চিন্তে আপনি এটিকে সেভলন বা ডেটল এর মতো প্রচলিত অ্যান্টি সেপটিক এর ভালো বিকল্প হিসেবে  ব্যবহার পারেন।
  • খাবার প্লেট এবং বাটি পরিস্কারে  ব্যবহার – কেই বা চায় তার খাবারের প্লেট আর বাটি গুলো ক্ষতিকর জীবাণুতে পরিপূর্ণ থাকুক? জীবাণু ধ্বংসে হাইড্রোজেন পার অক্সাইড দারুণ কার্যকরী । চা চামচ এর ২-৩ চামচ মিশ্রিত পানিতে আপনার খাবার প্লেট এবং বাটি ডুবিয়ে রাখুন ২০-৩০ মিনিট, এরপর ধুয়ে ফেলুন।
  • শাকসবজি ধোয়াতে  ব্যবহার- শাকসবজি থেকে ক্ষতিকর জীবাণু দূর করতে চান? তবে এক লিটার পানির বোতলে ২ চামচ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে শাক-সবজিতে স্প্রে করুন বা অল্প অল্প করে ছিটিয়ে দিন। কিছুক্ষণ পর পানি দিয়ে ভালো মতো সবজি ধুয়ে ফেলুন।

আজকে আমাদের জানা হলো হাইড্রোজেন পার অক্সাইড এর চমৎকার কিছু  ব্যবহার । আশা করছি পরবর্তী পর্বে আরও দারুণ কিছু  ব্যবহার আপনাদের জানাতে পারবো । আপনারা ভালো থাকবেন এই প্রত্যাশায় আজকের মতো এখানেই বিদায় ।

আরো পড়ুন

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।