যে ৮টি ভুল কাজ নারীরা অবশ্যই এড়িয়ে চলবেন

womanমানুষ হিসেবে আমরা কেউই ভুলের ঊর্ধ্বে নই। প্রতিনিয়ত আমরা বুঝে কিংবা না বুঝে ভুল করে চলেছি। আর সত্যি বলতে ভুল ছাড়া কি মানুষ হয়? নারীরাও ভুলের ঊর্ধ্বে নয়। কিছু ভুল আছে যা নারীরা প্রায়ই করে থাকেন। কিছু হয়তো ইচ্ছাকৃত, কিছু অনিচ্ছাকৃত। আসুন নারীদের করা কিছু ভুলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেয়া যাক।

পরচর্চাঃ
নারীদের সব থেকে পছন্দসই কাজ হচ্ছে পরচর্চা করা। অনেক সময় দেখা যায় নিজেদের প্রয়োজনীয় কাজ ফেলে রেখে পরচর্চা বা পরনিন্দায় সময় অতিবাহিত করতে। এই ভুল কাজটি তারা অনেক সময় জেনে বুঝেই করে ফেলে।

অন্যের সাফল্যে ঈর্ষান্বিত হওয়াঃ
লাভ ক্ষতি না ভেবেই নারীরা অনেক সময় অন্য কারো সাফল্যে ঈর্ষান্বিত হয়ে পড়েন। আর এই ব্যাপারটি মুখে না বললেও আচার আচরণে প্রকাশ পেয়ে যায়। অন্যের সাফল্যে হিংসা যখন অমূলক তখন সেটা পরিহার করায় উত্তম, কেননা এতে কেবল নিজের ব্যক্তিত্ব নষ্ট হয়।

একটি সম্পর্কে আবদ্ধ থাকা অবস্থায় অন্যজনকে ঝুলিয়ে রাখাঃ
নারীদের কেউ কেউ আরেকটি মারাত্মক ভুল কাজ করেন। তা হলো কারো সাথে ভালোবাসার সম্পর্কে আবদ্ধ থাকা অবস্থায় অন্য আরেকজনকেও ঝুলিয়ে রাখা। নারীদের এই কাজের জন্য তাদের নিজেদের জীবনসহ আশেপাশের অন্য মানুষের জীবনে জটিলটা সৃষ্টি হতে পারে।

টাকা সরানোর অভ্যাসঃ
স্বামীর পকেট থেকে না বলে টাকা সরাতে অনেককেই দেখা যায়। হয়তো সেটা তার সংসারের প্রয়োজনেই করে থাকেন। কিন্তু এই অভ্যাস মোটেই ভালো নয়। আপনাকে এভাবে টাকা সরাতে দেখলে আপনার বাচ্চা এমনকি পরিবারের ছোট সদস্যটির মনে এর নেতিবাচক প্রভাব পরতে পারে।

অপছন্দের মানুষের সাথে সময় কাটানোঃ
অনেক সময় নারীরা এমন মানুষের সাথে সময় অতিবাহিত করে যারা তার অপছন্দের। স্বাভাবিকভাবেই মেয়েদের মন নরম প্রকৃতির হয় যার কারনে তারা সহজে অন্যকে কষ্ট দিতে পারেনা। যার ফলাফল স্বরূপ নারীরা অনিচ্ছাসত্ত্বেও এই ভুল কাজটি করে থাকেন।

অন্যের সাথে নিজের তুলনা করে বিষণ্ণতায় ভোগাঃ
প্রায়ই নারীরা অন্যের সাথে নিজেদের অহেতুক তুলনা করে থাকেন। অন্য কারো সাথে নিজের তুলনা করা বোকামি ছাড়া আর কিছুই নয়, এতে কেবল নিজের বিষণ্ণতা বাড়বে। সবার সব কিছু থাকেনা বা হয়না এটা বুঝে ও তারা এই ভুল কাজটি প্রতিনিয়ত করে চলেন।

অতিরিক্ত সন্দেহপ্রবণতাঃ
নারীদের সন্দেহপ্রবণতা পুরুষের তুলনায় অনেক বেশী। আপনার প্রিয় মানুষটি দেরি করে বাড়ি ফিরছেন অথবা আপনাকে কম সময় দিচ্ছেন এর মানে কি কেবল এটাই যে সে অন্য কারো প্রতি মনোযোগী হয়ে উঠেছে? বরং এটা হতে পারে যে তিনি হয়তো কাজের চাপে আছেন। নারীদের সন্দেহপ্রবণতা তাদের করা ভুল কাজের মধ্যে অন্যতম।

একসাথে সবাইকে খুশী করার চেষ্টাঃ
এক কাজ দিয়ে সবাইকে খুশী করা যায়না কারণ একেক জনের চাহিদা একেক রকম। মেয়েরা প্রায়শই তাদের কাজ দিয়ে একসাথে সবাইকে খুশী করতে চান। এটি একটি ভুল চেষ্টা। এক্ষেত্রে কেবল নারীদের অশান্তিই বাড়ে আর কিছু নয়।

যতক্ষণ না নিজে কোন ভুল করা যায় ততক্ষণ ভুল থেকে কিছু শেখা যায় না ভুল সংশোধনের প্রয়োজনীয়তা বোঝা যায় না। তাই ভুল করে সেগুলো জমিয়ে না রেখে তা থেকে শিক্ষা নেওয়ায় উত্তম।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।