৭ টি উপায়ে রোধ করুন পানির অপচয়

Capture3
বলা হয়ে থাকে আগামী দিনগুলোতে পৃথিবীতে যদি বেশ বড় ধরণের কোন যুদ্ধ হয়, তবে সেটা হবে বিশুদ্ধ পানির উৎসের দখল নিয়ে। কারণ এখনোই সারা বিশ্ব জুড়ে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। এ সমস্যা দিন দিন বাড়বে বৈ কমবে না। এ অবস্থা থেকে বাঁচবার একমাত্র পথ হচ্ছে, পানির অপচয় রোধ করা। পানির আরেক নাম জীবন, আর আমাদের জীবন রক্ষার স্বার্থেই এ মহামূল্যবান পানির অপচয় রোধ করা জরুরী। চলুন জেনে নিই কিছু সাধারণ বিষয় যা আমাদেরকে সাহায্য করবে পানির অপচয় রোধ করতে।

(১) আপনার বাসা বা অফিসের পানি সরবরাহ লাইনে কোন লিকেজ বা ছিদ্র রয়েছে কিনা নিয়মিত খেয়াল রাখুন। জেনে হয়তো অবাক হবেন, পানির পাইপে একটি ছিদ্র দিয়ে খুব সামান্য পানি যদি ফোঁটায় ফোঁটায়ও পড়ে, তবে প্রতি বছর অন্তত ৫৩ গ্যালন পানি নষ্ট হয়।

(২) হাড়ি-পাতিল ও থালাবাসন ধোয়ার জন্য যথাসম্ভব কম পানি ব্যবহার করুন। ওয়াশিং মেশিন বা এ ধরণের যন্ত্র ব্যবহার করলে চেষ্টা করুন সবচেয়ে পানি সাশ্রয়ী যন্ত্রটি কিনতে।

(৩) কোথাও বেড়াতে গেলে বাসা থেকে বের হবার আগে বাসার সব কল ভালোভাবে বন্ধ করা হয়েছে কিনা নিশ্চিত হয়ে নিন।

(৪) গোসলের সময় শাওয়ার ব্যবহার করেন অনেকেই। এই শাওয়ারের হেড বা মাথা দিয়ে যে পরিমাণ পানি বের হয়, তার অনেকটুকুই নষ্ট হয়। তাই পানি সাশ্রয়ী শাওয়ার হেড ব্যবহার করা উচিত। এতে অন্তত ৭৫ ভাগ পানির অপচয় রোধ করা যাবে।

(৫) বাথ টাব ব্যবহার করলে গোসল শেষে এটার প্লাগ বন্ধ করে রাখুন।

(৬) দাঁত ব্রাশ বা শেইভ করার সময় বেসিনের পানির কল বন্ধ করে রাখুন। একটি পাত্র বা মগে পর্যাপ্ত পানি আগেই নিয়ে রাখতে পারেন।

(৭) শাক-সবজি-ফলমূল ধোয়ার জন্য পাত্র ব্যবহার করুন। অযথা পানির কল ছেড়ে রাখা থেকে বিরত থাকুন।